অ্যাডাম গিলক্রিস্ট

বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বে তিন ধরনের ফরম্য়াটে ভারতীয় ক্রিকেট দলের বিজয়রথ এগিয়ে চললেও, তাঁকে পারফেক্ট ক্য়াপ্টেন বলতে নারাজ অস্ট্রেলিয়ার কিংবদন্তি উইকেটকিপার ব্য়াটসম্য়ান অ্য়াডাম গিলক্রিস্ট। তাঁর মতে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি পারফেক্ট ক্য়াপ্টেন ছিলেন। দুবারের বিশ্বকাপজয়ী প্রাক্তন ভারত অধিনায়ক বিশ্ব ক্রিকেটের অন্য়তর সেরা অধিনায়কদের তালিকায় থাকা অজি লেজেন্ড ও প্রাক্তন অধিনায়ক স্টিভ ওয়ার মতো পারফেক্ট ক্য়াপ্টেন।

গিলির তাঁর দাবির স্বপক্ষে যুক্তিও দিয়েছেন। একটি বেসরকারি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনিং ব্য়াটসম্য়ানটি বলেন, আমি দুখানা উত্তর দেব এর জন্য়। স্টিভ ওয়ার অধীনে আমি খেলছি। ও পারফেক্ট। ধোনির অধিনায়কত্বে আমি খেলিনি। কিন্তু, আমি বলতে পারি, ও একইরকম সেরা।

দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার ও অস্ট্রেলিয়ার অ্য়াডাম গিলক্রিস্ট – মারকুটে ও দক্ষ উইকেটকিপার-ব্য়াটসম্য়ান হিসেবে এই দুজনের সঙ্গে তুলনা করা হয় প্রাক্তন ভারত অধিনায়ককে। বিশ্ব ক্রিকেটে তিনজনেই লেজেন্ড। বাকি দুজন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন অনেকদিন আগেই। আর ধোনি এখন তাঁর লেজেন্ডারি কেরিয়ারে ফিনিশিং টাচ দিতে ব্য়স্ত।

অ্যাডাম গিলক্রিস্ট

গিলক্রিস্টকে অধিনায়ক ধোনির যে দিকটি সবচেয়ে বেশি প্রভাবিত করেছে, তা হলো উত্তেজনাময় পরিস্থিতিতে ধীরস্থির থাকা এবং শক্ত হাতে হাল ধরা। গিলি বলছেন, এমএস দুর্দান্ত ব্য়াটসম্য়ান, দুর্দান্ত উইকেটকিপার এবং একজন মহান নেতা। ওর সবচেয়ে বড় গুন হলো, প্রচণ্ড চাপেও মাথা ঠান্ডা রাখতে পারে। অবশ্য়ই, ও ক্য়াপ্টেন কুল। প্রতিকূল পরিস্থিতিতে মাথা কিভাবে ঠান্ডা রাখতে হয়, তা ভালো করেই জানে। ভারতে ক্রিকেটে নিয়ে যে প্য়াশন রয়েছে, যে কেউ বেশি কিছু করে দেখাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলতে পারে। লক্ষ্য়ভ্রষ্ট হয়ে যেতে পারে যখন-তখন। কিন্তু, ধোনির মাথা ঠান্ডা রাখার অভ্য়াস যে কোনও মুহূর্তে আবেগকে নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে ধারাবাহিক এনে দিয়েছে ওকে। এটা প্রশংসনীয় ব্য়াপার।

গিলি মেনে নিয়েছেন যে ভারতই হলো বিশ্ব ক্রিকেটের মূল কেন্দ্রবিন্দু। আর সেই কারণে তিনি বলছেন, ক্ষমতাবান হওয়ার মানে, শক্ত হাতে পরিচালনা করা।

 

বিরাট সম্পর্কে গিলি উবাচ

বর্তমানে ভারত অধিনায়ক বিরাট কোহলি ফর্মের শিখরে রয়েছেন। অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটকিপারটির মতে বিরাট একদিনের ক্রিকেটে এখন সেরা ব্য়াটসম্য়ান এবং টি-২০ ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের কায়রন পোলার্ড টি-২০ ফরম্য়াটের সেরা ক্রিকেটার।

আমার মতে বিরাট কোহলি পারফেক্ট ওডিআই ক্রিকেটার এই মুহূর্তে। একেবারে অপ্রতিরোধ্য় এখন ও।

টি-২০ ক্রিকেটের দিকে নজর রাখলে এবি ডিভিলিয়ার্সের নাম মাথায় আসে। কিন্তু, অলরাউন্ডার হিসেবে আমি বিচার করব এক্ষেত্রে। কায়রন পোলার্ডের মতো ক্রিকেটার এই ফরম্য়াটে সেরা এখন।

 

কোহলি-কুম্বলে বিতর্ক

দেশের স্বনামধন্য় প্রাক্তন ও বর্তমান তারকা ক্রিকেটাররা যখন মুখ খুলতে চাইছেন না কোহলি ও আগেকার হেড কোচ অনিল কুম্বলের মধ্য়ে হওয়া বিতর্ক নিয়ে, সেই সময় গিলির মতো একজন বিদেশি তারকা জোর গলায় তাঁর মত জানালেন। দেখুন, আমার ব্য়াক্তিগত দৃষ্টিভঙ্গী থেকে কথাটা বলছি। রবি শাস্ত্রীর সঙ্গে বিরাট স্বাচ্ছন্দ্য়বোধ করে খেলতে। ওরা একসঙ্গে একটা জুটির মতো। অনিল কুম্বলের সঙ্গে সেটা হচ্ছিল না বিরাটের। কেন সমস্য়া হচ্ছিল – এনিয়ে আমার কোনও ধারণা নেই আর বিস্তারিতভাবে জানারও ইচ্ছে নেই। শুধু বলতে পারি, ক্রিকেট খেলার জন্য় ওইরকম পরিস্থিতি একেবারেই গ্রহণযোগ্য় নয়।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...