তিন ম্য়াচের টি-২০ সিরিজের ফলাফল এখন ১-১। আগামী তেরোই অক্টোবর মানে শুক্রবার হায়দরাবাদের উপ্পলে সিরিজের নিষ্পত্তি হবে। একদিনের সিরিজ খোয়ানোর পর রাঁচিতে প্রথম টি-২০ ম্য়াচে বৃষ্টি থাবা বসানোর পর অজি বোলাদের পক্ষে কিছু করার ছিল না। গত সাত অক্টোবর ভারতীয় বোলাররা দাপট দেখানোর পর ছয় ওভারে আটচল্লিশ রানের টার্গেট সহজেই তুলে নিয়েছিল ভারত। যদিও পরে বিরাট ডাকওয়ার্থ-লুইস মেথোড নিয়ে বিরক্তি জানিয়েছিলেন। কিন্তু, গত মঙ্গলবার গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামে উল্টো ছবিটা নজরে এসেছে। অজিরা দাপটা দেখিয়েছেন, আর ভারতীয় দল লেজে-গোবরে হয়েছে। নয় উইকেটে হারের জবাব এসেছে আট উইকেটে।

গুয়াহাটিতে জয়ের আগে এবারের ভারত সফরে শুধুমাত্র বেঙ্গালুরুতে ভারতকে সব বিভাগে টেক্কা দিতে পেরেছিলেন অজিরা। দুই ওপেনার অ্য়ারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নারকে তাড়াতাড়ি ফিরিয়ে দিলেও মোজেস হেনরিকে ও ট্রাভিস হেড জয় ছিনিয়ে নেন তৃতীয় উইকেটের জুটিতে অপরাজিত ১০৯ রান যোগ করে। ভারত বর্ষাপাড়াতে পাঁচজন বোলারকে ব্য়বহার করে। এর মধ্য়ে দুই পেস বোলার উইকেট তুলে নেন। তবে, আশ্চর্যের ব্য়াপার কোনও বোলারকেই কোটার ছয় ওভার পুরো করাননি বিরাট। জসপ্রীত বুমরাহ তিন ওভার বলে করে এক উইকেট নিলেও ২৫ রান খরচ করেন। হার্দিক পান্ডিয়া দুই ওভার বল করে ১৩ রান দেন। ওদিকে, কুলদীপ যাদবকে দিয়ে চার ওভার বল করানো হয়েছে। যুজবেন্দ্র চহলের ভাগ্য়ে চার ওভার জুটলেও তাঁর ওই ওভারের তিন নম্বর বলে জয়ের জন্য় অজিরা প্রয়োজনীয় রান তুলে নেওয়ায় চার ওভার শেষ করা হয়নি। তবে, সবচেয়ে আশ্চর্যের বিযয় ম্য়াচে ভারতের সবচেয়ে সফর বোলার ভুবনেশ্বর কুমারকে দিয়ে কোটার 3 ওভার বল করানো। তিন ওভারে নয় রান দিয়ে এক উইকেট। যে কোনও পরিস্থিতি খুব ভালো বোলিং। এর পরেও তাঁকে কেন বোলিং দিলেন না বিরাট, তা কেউই বুঝতে পারছেন না। ভুবি নিজেও কোটার পুরো ওভার করতে চেয়েছিলেন। কিন্তু, অধিনায়ক যখন চাননি তাঁকে দিয়ে বল করানো হোক, তাই তিনি আগ বাড়িয়ে বোলিং চাইতে যাননি। সংবাদ মাধ্য়মের সামনে পড়ে বেশ অসন্তুষ্ট দেখালো ভুবিকে।

একটি সংবাদ মাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে ভুবি এ প্রসঙ্গে বলেন, অধিনায়ক যা ভাবেন, সেটাই পরিকল্পনার অঙ্গ। অধিনায়ক যা আমাদের করতে বলবে, তাই করতে হবে। পাওয়ার প্লেতে (বিরাট কোহলি) আমাদের (তাঁকে ও জসপ্রীত বুমরাহকে) তিন ওভার করে বল করতে দিয়েছিল, আমরা করেছি। উইকেটও তুলে নিয়েছিলাম আমরা। এরপর আমাদের আর বল দেওয়া হয়নি। অধিনায়ক ঠিক করবে, আমাদের দিয়ে কোটার ছয় ওভার পুরো করানো হবে কি না বা আরও ওভার বল করানো হবে কি না! আমাদের দিয়ে কোটার পুরো ওভার করানো যেত। কিন্তু, অধিনায়ক যা ভাববে, তাই হবে। হয়ত, আমরা শুরুতে যেমন বল করেছিলাম, সেইরকম নাও বল করতে পারতাম, এটাই ভেবেছিল অধিনায়ক।

ভুবি বলছেন, অস্ট্রেলিয়া ভারতকে সব বিভাগে টেক্কা দিয়ে গিয়েছে। এছাড়া, তাঁর মতে গুয়াহাটির পিচে ব্য়াট করা সহজ ছিল না। ব্য়াটিংয়ের জন্য় উইকেট সহজ ছিল না। বৃষ্টি আসার পূর্বাভাস ছিল। পিচে ভিজে ভাব ছিল। অস্ট্রেলিয়ান বোলাররা সেটা কাজে লাগিয়েছে শুরুতে। পরের দিকে আমরা চেষ্টা করেছিলাম। কিন্তু, উইকেট আসেনি। মাঝের ওভারগুলিতে আমরা ভালো বল করতে পারিনি। ভারতীয় দলের ব্য়াটিং সম্পর্কে ভুবি বলেন, পাওয়ার প্লে চলাকানীন চার উইকেট খোয়ানোর পর আমরা ঘুরে দাঁড়াতে পারিনি। ফলে স্কোর বোর্ডে বড় রান তোলা যায়নি। শুরুতেই রোহিত ও কোহলি উিকেট হারানোটাই বড় আঘাত ছিল। কিন্তু, কারও দিকে তো আঙুল তুলে বলা যায় না, তোমার বা তোমাদের জন্য় ম্য়াচ হারতে হলো।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...