নিয়মিত অধিনায়ক স্টিভ স্মিথ কাঁধের চোটের কারণে দেশে ফেরায় ভারতের বিরুদ্ধে গত শুক্রবার (তেরো অক্টোবর) শেষ হওয়া তিন ম্য়াচের টি-২০ সিরিজে দলের তারকা ব্য়াটসম্য়ান ডেভিড ওয়ার্নার অস্ট্রেলিয়া টিমকে নেতৃত্ব দেন। বিরাটের বিরুদ্ধে একেবারে সামনে থেকে দলকে নেতৃত্ব দেন তিনি। আর সেই অভিজ্ঞতাকে সম্বল করে ভারত অধিনায়ক সম্পর্কে বেশ উচ্ছ্বসিত শোনাল অস্ট্রেলিয়ার অস্থায়ী অধিনায়ককে। বিরাটের নেতৃত্ব গুন ওয়ার্নারের বেশ মনে ধরেছে। পাঁচ ম্য়াচে একদিনের সিরিজ ও তিন ম্য়াচের টি-২০ সিরিজে ব্য়াট হাতে বিরাট ব্য়র্থ হলেও, ভারত একদিনের সিরিজ ৪-১ ব্য়বধানে জেতে। অপরদিকে, সিরিজের শেষ টি-২০ ম্য়াচটি ভিজে আউট-ফিল্ডের কারণে বাতিল হয়ে যাওয়ায়, সিরিজ ১-১ ব্য়বধানে শেষ হয়। ফলে, ট্রফি দুই দলকে ভাগ করে নিতে হয়েছে।

ভারতের একটি বেসরকারি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে ওয়ার্নার বলেন, গত বারো মাস ধরে ভারত দারুন খেলছে। এর সব কৃতিত্বই বিরাটের কোহলি নেতৃত্ব গুনকে দিতে হবে। ও এমন এক ধরনের খেলোয়াড় যে মাঠে নেমে দলের সবাইকে উদ্দীপ্ত করে।

গত জানুযারিতে প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি সীমিত ওভারের ক্রিকেটে আধিনায়কের দায়িত্ব থেকে অব্য়াহতি নেওয়ার পর থেকে বিরাট ভারতীয় দলের ফুলটাইম ক্য়াপ্টেন হয়েছেন। ২০১৪ সালে ধোনি টেস্ট খেলা ছাড়ার পর কোহলি শুধু টেস্ট ক্রিকেটেই ভারতকে নেতৃত্ব দিতেন।

সীমিত ওভারের ফরম্য়াটে অধিনায়ক হিসেবে কোহলির প্রথম সিরিজ ছিল ইংল্য়ান্ডের বিরুদ্ধে। ওয়ান-ডে এবং টি-২০, দুটিতেই ভারত জেতে। এরপর ভারতকে আইসিসি চ্য়াম্পিয়ন্স ট্রফিতে নেতৃত্ব দেন বিরাট। ভারত পাকিস্তানের কাছে হারে ফাইনালে। তারপর ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাতে সিরিজ জয় ভারতের।

টেস্ট ক্রিকেটেও এবছর ভারত দাপট দেখিয়েছে। একম্য়াচের টেস্ট সিরিজে বাংলাদেশকে হারানোর পর অজিদের বিরুদ্ধে ২-১ ফলে টেস্ট সিরিজ জয়। শ্রীলঙ্কায় গিয়ে প্রথম ভারত অধিনায়ক হিসেবে শ্রীলঙ্কাকে হোয়াইট করে আসেন।

ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলিও বর্তমান ভারত অধিনায়কের প্রশংসা করে বলেন, সবমিলিয়ে এবছরটা ভারতের জন্য় অসাধারণ কেটেছে। সিরিজের পর সিরিজ জিতেছে। ভারত সত্য়ি দারুন খেলেছে। অস্ট্রেলিয়া সিরিজে বিরাট রান না পেলেও, হতাশ হওয়ার কিছু নেই। কারণ, ভারত জিতেছে। দাদার বিশ্বাস, কোহলির নেতত্বে নিউজিল্য়ান্ডকে আসন্ন ওয়ান-ডে ও টি-২০ সিরিজে হারাবে ভারত। সেই সঙ্গে রানে ফিরবেন ভারত অধিনায়ক। সৌরভ বলছেন, কোহলি দুর্দান্ত ক্রিকেটার। কিন্তু, মনে রাখতে হবে, ও মানুষ। সব সিরিজে রান করবে, এটা হয় নাকি! বিশ্বে কোনওদিন কেউ এমন আজ পর্যন্ত করে দেখাতে পারেনি। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে ও আবার রানে ফিরবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ও ছন্দেই ছিল। শুধু বড় রান করতে পারেনি।  ও কিন্তু ফর্ম হারিয়েছে, এটা কখনই বলা যাবে না। কোহলি খুব ভালো ক্রিকেটার। ও ভারতের হয়ে আরও এনেক রান করবে

উল্লেখ্য়, চলতি বছরে বিরাট একমাত্র ক্রিকেটার যিনি এখনও পর্যন্ত ওয়ান-ডে ক্রিকেটে একহাজার রানের গণ্ডী পার করেছেন। ২৩টি একদিনের ম্য়াচে বিরাটের সংগ্রহ ১১৯৭ রান। চারটি সেঞ্চুরি ও সাতটি হাফ-সেঞ্চুরিসহ গড় ৭৪.৮১।

SHARE

আরও পড়ুন

আইপিএল ২০১৯: যে তিন ফ্র্যাঞ্চাইজি দলে ভেড়াতে পারে গৌতম গম্ভীরকে

দুই বিশ্বকাপ আসরের ফাইনালে দলের পক্ষে সেরা ইনিংস খেলে দলকে জয়ী করার ক্ষেত্রে অবদান রাখা গৌতম গম্ভীরকে...

TOP5: যে ৫ বাংলাদেশী ক্রিকেটারের দিকে নজর দিতে পারে আইপিএল ফ্র্যাঞ্চাইজি

আগামী বিশ্বকাপের আগে বসতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের বারোতম আসর। বিশ্বের অন্যতম সেরা এই টুর্নামেন্টে বসে...

আইপিএল ২০১৯: মুস্তাফিজকে দলে ভেড়াতে চাইবে যে তিন ফ্র্যাঞ্চাইজি

আন্তর্জাতিক ক্রিকেটে রাজকীয় অভিষেক হবার পর থেকে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বাংলাদেশী পেসার মুস্তাফিজুর রহমান।...

TOP5: ওয়ানডেতে সর্বকালের সেরা ৫ উইকেটরক্ষক

গ্লাভস হাতে তিন কাঠির পেছনে তীক্ষ্ণ দৃষ্টিতে বলের দিকে তাকিয়ে থাকেন উইকেটরক্ষক। বল গ্লাভস বন্দী করে ব্যাটসম্যানকে...

TOP5: আইপিএলে সর্বাধিক ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল যেন প্রতিভাবান ক্রিকেটার খোঁজার এক আতশ কাচ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে হওয়া এই...