চিপকের জয়ের রেশ ইডেনেও অব্যাহত রাখল বিরাট কোহলির মেন ইন ব্লু ব্রিগেড। প্রথমে ব্যাট করে ইডেনের ভেজা স্যাঁতসেঁতে পিচে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে 252 রান করে ভারত। ক্যাপ্টেন কোহলির অবদান সবচেয়ে লক্ষণীয়। মাত্র আট রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া হলেও ভারতের স্কোরকে এক সম্মানজনক ভূমিকায় তিনি দাঁড় করিয়ে দেন। আর তার এই পারফরম্যান্সকে কুর্নিশ জানাতে দ্বিধা বোধ করেননি সফররত অস্ট্রেলীয় দলের এক নম্বর ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার।

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ শুরুর আগে কোহলি আর ওয়ার্নারের মধ্যে কে নিজের দলকে ব্যাট হাতে বেশি ভরসা দিতে পারবেন সেই নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে অনেক তর্ক বিতর্ক হয়েছে। সাম্প্রতিক অতীতে দুই দলের ভাল পারফরম্যান্সের পিছনে এই দুই ব্যাটসম্যানের অবদান সবচেয়ে বেশি। কোহলি যেমন মাঠে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন সাথে সাথে বিপক্ষ দলের বিরুদ্ধে বারবার ঝলসে উঠছে তার ব্যাট। কিন্তু ওয়ার্নার এখনো পর্যন্ত এই সিরিজে ব্যর্থ। কাকতলীয় হলেও ভারতের মাটিতে এটাই তাঁর প্রথম ওয়ানডে সিরিজ। স্বভাবতই সানরাইজার্স হায়দ্রাবাদের ক্যাপ্টেনের কাছ থেকে প্রত্যাশা অনেক বেশি।

তবে ওয়ার্নার বিরাট কোহলির এই দারুন পারফরম্যান্সের জন্য কৃতিত্ব দিচ্ছেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। ইন্ডিয়া টুডে পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়ার্নার জানান যে ধোনি কোহলিকে ধীরে ধীরে নেতৃত্বের বিভিন্ন দিক সম্বন্ধে অবহিত করে চলেছেন । এখনো মাঠের মধ্যে বিভিন্ন বিষয়ে একজন দক্ষ নেতার মত কোহলিকে গাইড করেন তিনি।

“কোহলির মধ্যে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা দারুন ভাবে গড়ে উঠেছে আর এর পিছনে ধোনির অবদান অনস্বীকার্য। কোহলিকে নিজের হাতে করে বিভিন্ন খুঁটিনাটি শিখিয়ে চলেছেন তিনি যা একজন প্রাক্তন অধিনায়ক হিসেবে দারুন গর্বের ব্যাপার।”

এরসাথে ভারতের বোলারদের অনেক প্রশংসা করেন তিনি। ভুবনেশ্বর কুমার আর বুমরার নাম উল্লেখ করে জানান তিনি ভারতীয় বোলারদের বল ইনিংসের শুরুর দিকে সুইং করার কারনে দ্রুত দুই উইকেট হারান তাঁরা। এরপরে মিডল অর্ডারে কোন বড় পার্টনারশিপের অভাবে ম্যাচ তাদের হাতের বাইরে চলে যায়।

ভারত অস্ট্রেলিয়ার পরের ম্যাচ ইন্দোরে। তার আগে বোলারদের এই দারুন প্রদর্শন আত্মবিশ্বাস যোগাবে পুরো দলকে। আড়াইশো রানের টার্গেটকে দারুন ভাবে ডিফেন্ড করার জন্য অবশ্যই কৃতিত্ব প্রাপ্য টিমের বোলারদের।

  • SHARE

    আরও পড়ুন

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...