ক্যারিবিয়ানদের বিরুদ্ধে পাঁচ ম্যাচের একদিনের সিরিজ পকেটে। ভিক্ট্রি মার্জিন ৩-১। এবার টি-২০তে ওয়েস্ট ইন্ডিজকে ধরাশায়ী করতে জোর প্রস্তুতি নিয়েছে বিরাটের ভারত। রবিবার জামাইকার কিংস্টনে সিরিজের একমাত্র টি-২০ ম্য়াচটি খেলা। একদিনের সিরিজে তেমন বেগ না পেতে হলেও, টি-২০ আসরে কিন্তু কাজটা অতটা সহজ নয়। আর যাই হোক না কেন ভুলে গেলে চলবে না, টি-২০র আসরে কিন্তু ক্য়ারিবিয়ানরা বিশ্ব চ্য়াম্পিয়ন। ঘুমন্ত দৈত্য়রা আচমকা জেগে উঠলে মুশকিল।

ওয়ান-ডে সিরিজ তেমন সুবিধা করে উঠতে না পারেনি, তাই টি-২০তেও বিরাটের ছেলেরা ওদের হেলায় হারিয়ে দেবে, এমনটা যদি কেউ এখন থেকেই ভেবে বসে থাকেন, তাহলে বলতে হবে অতিরিক্ত আত্মবিশ্বাস ফ্য়ানদের জন্য়ও ভালো নয়। আসল ব্য়াপারটা বহুদিন ধরে ঘঁষে-মেজেও পুরনো না হওয়া প্রবাদ বাক্য়টার মধ্যেই আছে। আরে মশাই ক্রিকেট মহান অনিশ্চয়তার খেলা। ওটা ভুলে গেলে চলবে না। আর সেই কারণেই ভারত একদিনের সিরিজ যতই জিতে নিক, টি-২০ সিরিজে কিন্তু ওয়েস্ট ইন্ডিজই ফেবারিট। কারণ ওরা বিশ্ব চ্য়াম্পিয়ন। একবার জেগে উঠলে ক্য়ারিবিয়ানরা বিশ্বত্রাস। তখন ওদের রোখা মুশকিল। নিজেদের দিনে ওরা যে কোনও বাঘা-বাঘা নামজাদা দলকে কুপোকাত করে দেওয়ার ক্ষমতা রাখে। ইংল্য়ান্ড বিশ্ববাসীকে ক্রিকেট দিলেও, তাকে কিন্তু একসময় শাসন করেছে কালিপ্সো ঘরানা।

টি-২০ ফরম্য়াটের সব কারীকুরি যেন ওয়েস্ট ইন্ডিয়ানদের করায়ত্ত।  এই ধরনের ফরম্যাটে কখন কি করে রানের গতি বাড়াতে হয় বা উইকেট তুলে নিয়ে, আনকোরাদের তার তালিম দিতেই যেন টি-২০ খেলতে নামে ওয়েস্ট ইন্ডিয়ানরা। জলজ্য়ান্ত প্রমান আমাদের আইপিএল। আর আইপিএল খেলার সুবাদেই ভারত কিভাবে তার রণনীতি সাজাতে পারে, তা আগেভাগেই আন্দাজ করে ফেলতে পারে ক্য়ারিবিয়ান ড্রেসিং রুম। বিষয়টা বুঝতে ক্রিকেট বোদ্ধা না হলেও চলবে। তাহলে সহজ করেই বলা যাক। ভারত অধিনায়ক বিরাট কোহলি যে দলের হয়ে খেলেন, সেই রয়্য়াল চ্য়ালেঞ্জার্স ব্য়াঙ্গালোর টিমেই খেলেন ওয়েস্ট ইন্ডিজের বিস্ফোরক ওপেনার ক্রিস গেইল। ড্রেসিং রুম ও বাইশ গজে অন্তরঙ্গ সঙ্গী। দিল্লির ওই ছেলেটা অধিনায়ক হয়ে কি ভাবেন, আর কি ছক সাজান বিপক্ষ দলকে বিপাকে ফেলতে, তা ভালো করে জানেন ক্রিস। চোট ও খারাপ ফর্মের কারণে পনেরো মাস দলের বাইরে থাকা সেই ক্রিস গেইল ওয়েস্ট ইন্ডিজের টি-২০ টিমে ফিরছেন। বেশিদিনও হয়নি আইপিএল শেষ হয়েছে। সবকিছু এখনও টাটকা। দলকে জেতাতে উপকারী টিপস নিয়ে তৈরি তিনি। অবশ্য় এটাও সত্য়ি ক্রিস যেমন বিরাটকে হাতের তালুর মতো চেনেন, তেমনই ক্রিসের খেলার স্টাইলও বিরাটের নখনর্পণে।

আজ ওয়েস্ট ইন্ডিজও যেমন তৈরি ভারতকে কড়া চ্য়ালেঞ্জ ছুঁড়ে দিতে, ভারতও তেমন মুখিয়ে রয়েছে একদিনের সিরিজের জয়ের ধারাটা অব্য়াহত রাখতে। ওয়েস্ট ইন্ডিজের সব হিসেব-নিকেশ ওলট-পালট করে দিতে আজ ইনিংসের ওপেন করতে নামার চিন্তা ঘোরাফেরা করছে বিরাটের মাথায়। ব্য়াটিং অর্ডারে নিজেকে উঠিয়ে আনতে চাওয়ার দু-টো কারণ। প্রথমত, ঋষভ পন্তকে মিডল অর্ডারে জায়গা করে দিতে। দ্বিতীয়ত, শিখর ধওয়নের সঙ্গে একদিনের ক্রিকেটে ওপেন করানো হলেও অজিঙ্কা রাহানে আক্রমণাত্মক ওপেনার নন। আর টি-২০তে যে দল দ্রুত রান তুলতে পারে, তারাই অ্য়াডভান্টেজে থাকে। তাই বিরাট ওপেন করতে চাইছেন ভারতকে অ্য়াডভান্টেজ পাইয়ে দিতে। আইপিএলে আরসিবি-র হয়ে তাঁর ওপেন করার অভিজ্ঞতা রয়েছে টি-২০তে ইনিংস ওপেন করার।

 

 

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...