প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্রে সিং ধোনি সুপার কুল। কথাটা নতুন না হলেও, প্রশংসাটা যখন বিপক্ষ শিবিরে কোনও ক্রিকেটারের থেকে আসে তখন সেটা আলোচ্য় বিষয় হয়েই যায়। আইপিএলে পুনে সুপার জায়ান্টসের হয়ে খেলার সুবাদে ধোনিকে খুব কাছ থেকে চেনেন অজি স্পিনার অ্য়াডাম জাম্পা। তিনি বলছেন, এত ঠান্ডা মাথায় খেলে ধোনি যে ওকে দেখলে বোঝাই যায় না, মাথায় কোনও চাপ আছে। কোনও সময় টেনশন করতে দেখিনি। সেদিন চেন্নাইতেও একই রকম ছবি। ধোনি সুপার কুল।

ইডেনে বুধবার (১৯ সেপ্টেম্বর) অজিদের সাংবাদিক সম্মেলনে উপস্থিত অস্ট্রেলিয়ার তরুণ স্পিন বোলার অ্য়াডাম জাম্পা। মুখ থেকে চেন্নাই ম্য়াচে বৃষ্টির কারণে হারের চাপা টেনশনটা এখনও যায়নি। কলকাতা ম্য়াচ নিয়েও আবহাওয়া দপ্তর বৃষ্টির পূর্বাভাস শুনিয়ে রেখেছে।

হার্দিক পান্ডিয়ার কাছে গত রবিবার (১৭ সেপ্টেম্বর) বেদম ঠ্য়াঙানি খেয়ে জাম্পা এখন বেশ পরিচিত মুখ ভারতে। চেন্নাইতে ম্য়াচ হারায় অজিরা নাকি খুব চাপে এখন। বললেন, সিরিজের প্রথম ম্য়াচে হেরে আমরা চাপে আছি। তবে, যারা আন্তর্জাতিক ম্য়াচ খেলে, তারা এই চাপটা কিভাবে কাটিয়ে উঠতে হয়, সেটাও জানে। ওদিন একুশ ওভারের মধ্য়ে গোটা টিম আউট হয়ে যাওয়াটা আমরা একেবারেই মেনে নিতে পারছি না।

হার্দিক পান্ডিয়ার কাছে বেদম পেটানি পড়লেও শেষ হাসি জাম্পাই হেসেছিলেন। উইকেটটা তাঁর দখলেই গিয়েছিল। সে প্রসঙ্গে অজি স্পিনার বললেন, আমাদের দেশে মাঠ অনেক বড়। সেই তুলনায় ভারতে অনেক ছোটো মাঠে খেলা হয়। সামান্য় ব্য়াটে-বলে হলেই ছয় পড়ে। তবে, সেদিন ধোনি আর পান্ডিয়ার জুটিটা অনেক আগে ভাঙা উচিত ছিল আমাদের। কারণ, ধোনি যখন আউট হয়, ম্য়াচ আমাদের হাত থেকে অর্ধেক বেরিয়ে গিয়েছে। এই তরুণ এজি স্পিনার আরও বলেন, তবে, ভারতে এসে একটা বিষয় শিখেছি, এখানে বলের লেন্থ ঠিকমতো না রাখলে মার খেতে হবে। হার্দিককে অনেক বেশি আলগা বল দেওয়া হয়ে গিয়েছিল। ইনিংসের মাঝের ওভারগুলিতে বল করা খুব কঠিন। ওয়ার্নারকেও অনেক চাপ নিতে হয়েছে।

২০১৫র বিশ্বকাপজয়ী অজি অধিনায়ক ভারত-অস্ট্রেলিয়া সিরিজে ধারা ভাষ্য়কারের ভূমিকায় এখন ভারতে। কলকাতায় একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার ফাঁকে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ সম্পর্কে নিজের বক্তব্য় রাখলেন। বর্তমান অজি অধিনায়কের প্রশংসা করেছেন মাইকেল ক্লার্ক। তিনি বলেন, (স্টিভ) স্মিথ ব্য়াটসম্য়ান হিসেবে যতটা পারদর্শী, অধিনায়ক হিসেবেও ততটা দক্ষ। ভারতের মাটিতে ভারতের বিরুদ্ধে খেলা সবসময় চ্য়ালেঞ্জের ব্য়াপার। চেন্নাই ম্য়াচে স্মিথদের আরও আক্রমণাত্মক হওয়া উচিত ছিল। চেন্নাই ম্য়াচে অস্ট্রেলিয়া হারলেও, নিজের কথা ভবিষ্য়দ্বাণীতে এখন অনড় ক্লার্ক। আবারও বললেন, আমরা ২-৩ ব্য়াবধানে সিরিজ জিতছিই।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...