ভারতীয় ক্রিকেট দলের নতুন প্রধান কোচ নিয়োগ নিয়ে কম নাটক হয়নি। কোচ নিয়ে এক মাসেরও বেশি সময় ধরে ভারতীয় ক্রিকেট ছিল টালমাটাল অবস্থায়। ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির (সিএসি) ওপর দায়িত্ব দেয়া হয়েছিল কোচ বাছাই করার। যে কমিটিতে ছিলেন শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি এবং ভিভিএস লক্ষ্মণ। কোচের পদ থেকে অনিল কুম্বলের পদত্যাগের মধ্য দিয়ে তৈরি হয়েছিল জটিলতা। শেষ পর্যন্ত অনিল কুম্বলের রেখে যাওয়া জুতায় পা গলিয়েছেন রবি শাস্ত্রী।

তারসঙ্গে ভারতীয় দলের বোলিং কোচ হিসেবে সাবেক পেসার জহির খানের নাম ঘোষণা করা হয়। আর বিদেশের মাটির সিরিজের জন্য ব্যাটিং পরামর্শক হিসেবে রাখা হয় রাহুল দ্রাবিড়কে। শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি ও ভিভিএস লক্ষণকে নিয়ে গড়া ভারতীয় ক্রিকেট বোর্ডের অ্যাডভাইসরি কমিটির সুপারিশে এমন দায়িত্ব দিয়েই এই তিনজনের নাম ঘোষণা করা হয়। কিন্তু এরপ দেখা দেয় নতুন ঝামেলা।

জ়াহিরকে রবির তেমন পছন্দ হয়নি। তিনি নিজের সাপোর্ট স্টাফ নিয়ে আসার প্রস্তাব দেন এবং বোলিং কোচের দায়িত্বে তিনি চান ভরত অরুণকে। বিসিসিআই শাস্ত্রীর উপদেশ মেনে নিয়ে অরুণণকেই দায়িত্ব দেয় শ্রীলংকা সফরের আগে। এর আগে আইপিএল-এ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলের বোলিং কোচ হিসাবে নিযুক্ত ছিলেন ভরত অরুণ। পাশাপাশি, এই বোলিং কোচ ২০১৪-১৬ সাল পর্যন্ত রবি শাস্ত্রীর সাপোর্ট স্টাফ হিসাবে ভারতীয় দলের হয়ে কাজ করেছেন।

তবে এখন জহির খানও আগ্রহী নন বোলিং পরামর্শকের দায়িত্ব নিয়ে। ভারতীয় জনপ্রিয় সংবাদ সংস্থা হিন্দুস্থান টাইমের রিপোর্ট অনুযায়ী, বোলিং পরামর্শকের দায়িত্ব নিয়ে আগ্রহী নন জহির খান। কারনটিও পরিষ্কার। নিয়ম অনুযায়ী ভারতীয় দলের দায়িত্ব নিলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) – কে বিসর্জন দিতে হিবে তাকে। আর এখানে তার আপত্তি কারন জহির খান চাচ্ছেন অন্তত আরো এক মৌসুম আইপিএল-এ বল হাতে মাঠ কাপাতে।

অবশ্য জহির এখনো বল হাতে সফল সেটা প্রমাণ করেছেন এবারের আইপিএলে। ১১ ম্যাচে ১০ উইকেট নিয়েছেন তিনি। কয়েক মাস আগে শেষ এই আসরে দিল্লি ডেয়ারডেভিলসের অধিনায়ক ছিলেন তিনি। শেষের দিকে কয়েকটি ম্যাচ চোটের কারণে খেলতে পারেননি তিনি।

 

উল্লেখ্য যে, এই অভিজ্ঞ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেট থেকে এখনো অবসর নেননি। অবশ্য তিনি এখন আর জাতীয় দলে সুযোগ পাচ্ছেন না। এই অবস্থায় জহিরের মতো একজন বোলার নতুনদের পাশে থাকলে ভালোই হবে বলে মনে করছেন হরভজন। বাঁ হাতি এই পেসার ২০০০ থেকে ২০১৪ সাল পর্যন্ত ভারতের হয়ে ৯২ টেস্ট, ২০০ ওয়ানডে ও ১৭ টি-টোয়েন্টি খেলেছেন এবং উইকেট নিয়েছেন যথাক্রমে ৩১১, ২৮২ ও ১৭। জহির খানকে অনেকে ভারতীয় ফাস্ট বোলিংয়ে সবচেয়ে সেরা বলেন।

 

 

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    আইপিএল শুরু আগে বলা হয়েছিল বুড়ো দল, ম্যাচ জিতে সেই কথার কড়া জবাব দিয়ে সমালোচকদের এভাবে ছোটো করলেন মহেন্দ্র সিং ধোনি

    আইপিএল শুরু আগে বলা হয়েছিল বুড়ো দল, ম্যাচ জিতে সেই কথার কড়া জবাব দিয়ে সমালোচকদের এভাবে ছোটো করলেন মহেন্দ্র সিং ধোনি
    আইপিএলের নিলামের পর থেকেই শুরু হয়েছিল সমালোচনা। বলা হয়েছিল সমস্ত বুড়ো এবং বাতিল ঘোড়াদের নিয়ে গড়া হয়েছে...

    ফাইনালে হারের পর কেন উইলিয়ামসন প্রশংসায় পঞ্চমুখ হলেন রশিদ খানের, কিন্তু হারের দায় চাপালেন সোজা এই প্লেয়ারের কাঁধে

    ফাইনালে হারের পর কেন উইলিয়ামসন প্রশংসায় পঞ্চমুখ হলেন রশিদ খানের, কিন্তু হারের দায় চাপালেন সোজা এই প্লেয়ারের কাঁধে
    চলতি মরশুমের আইপিএলের ফাইনালে আজ হায়দ্রাবাদের মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে টসে জিতে চেন্নাই অধিনায়ক...

    আরসিবিতে গত বছর কাটানোর চেয়ে এই মরশুমে চেন্নায়ের হয়ে কাটানোকে এই কারণে বিশেষ বলে উল্লেখ করলেন ম্যান অফ দ্য ম্যাচ শেন ওয়াটসন

    রোমাঞ্চকর লড়াইয়ের সঙ্গে শুরু হওয়া আইপিএলের একাদশ সংস্করণ এখন শেষ। এই মরশুমের খেতাবি লড়াই খেলা হল চেন্নাই...

    আইপিএল ২০১৮: মহম্মদ কাইফ বাছলেন নিজের ড্রিম আইপিএল টিম, জায়গা পেলেন না কোহলি

    আইপিএল ২০১৮: মহম্মদ কাইফ বাছলেন নিজের ড্রিম আইপিএল টিম, জায়গা পেলেন না কোহলি
    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের চলতি সংস্করণের ফাইনাল ম্যাচ এই মুহুর্তে চলছে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে, চেন্নাই সুপার কিংস এবং...

    শ্রীলঙ্কায় হওয়া ভারত-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচ ফিক্সিংয়ের উপর বিরাট কোহলির ছেলেবেলার কোচ রাজকুমার দিলেন বিরাট বয়ান

    ভারতীয় দলের গত বছরের শ্রীলঙ্কা সফর নিয়ে শনিবার বড় খোলসা হল। শ্রীলঙ্কায় গত বছর ভারত এবং শ্রীলঙ্কার...