ভারতীয় ক্রিকেট দলের নতুন প্রধান কোচ নিয়োগ নিয়ে কম নাটক হয়নি। কোচ নিয়ে এক মাসেরও বেশি সময় ধরে ভারতীয় ক্রিকেট ছিল টালমাটাল অবস্থায়। ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির (সিএসি) ওপর দায়িত্ব দেয়া হয়েছিল কোচ বাছাই করার। যে কমিটিতে ছিলেন শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি এবং ভিভিএস লক্ষ্মণ। কোচের পদ থেকে অনিল কুম্বলের পদত্যাগের মধ্য দিয়ে তৈরি হয়েছিল জটিলতা। শেষ পর্যন্ত অনিল কুম্বলের রেখে যাওয়া জুতায় পা গলিয়েছেন রবি শাস্ত্রী।

তারসঙ্গে ভারতীয় দলের বোলিং কোচ হিসেবে সাবেক পেসার জহির খানের নাম ঘোষণা করা হয়। আর বিদেশের মাটির সিরিজের জন্য ব্যাটিং পরামর্শক হিসেবে রাখা হয় রাহুল দ্রাবিড়কে। শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি ও ভিভিএস লক্ষণকে নিয়ে গড়া ভারতীয় ক্রিকেট বোর্ডের অ্যাডভাইসরি কমিটির সুপারিশে এমন দায়িত্ব দিয়েই এই তিনজনের নাম ঘোষণা করা হয়। কিন্তু এরপ দেখা দেয় নতুন ঝামেলা।

জ়াহিরকে রবির তেমন পছন্দ হয়নি। তিনি নিজের সাপোর্ট স্টাফ নিয়ে আসার প্রস্তাব দেন এবং বোলিং কোচের দায়িত্বে তিনি চান ভরত অরুণকে। বিসিসিআই শাস্ত্রীর উপদেশ মেনে নিয়ে অরুণণকেই দায়িত্ব দেয় শ্রীলংকা সফরের আগে। এর আগে আইপিএল-এ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলের বোলিং কোচ হিসাবে নিযুক্ত ছিলেন ভরত অরুণ। পাশাপাশি, এই বোলিং কোচ ২০১৪-১৬ সাল পর্যন্ত রবি শাস্ত্রীর সাপোর্ট স্টাফ হিসাবে ভারতীয় দলের হয়ে কাজ করেছেন।

তবে এখন জহির খানও আগ্রহী নন বোলিং পরামর্শকের দায়িত্ব নিয়ে। ভারতীয় জনপ্রিয় সংবাদ সংস্থা হিন্দুস্থান টাইমের রিপোর্ট অনুযায়ী, বোলিং পরামর্শকের দায়িত্ব নিয়ে আগ্রহী নন জহির খান। কারনটিও পরিষ্কার। নিয়ম অনুযায়ী ভারতীয় দলের দায়িত্ব নিলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) – কে বিসর্জন দিতে হিবে তাকে। আর এখানে তার আপত্তি কারন জহির খান চাচ্ছেন অন্তত আরো এক মৌসুম আইপিএল-এ বল হাতে মাঠ কাপাতে।

অবশ্য জহির এখনো বল হাতে সফল সেটা প্রমাণ করেছেন এবারের আইপিএলে। ১১ ম্যাচে ১০ উইকেট নিয়েছেন তিনি। কয়েক মাস আগে শেষ এই আসরে দিল্লি ডেয়ারডেভিলসের অধিনায়ক ছিলেন তিনি। শেষের দিকে কয়েকটি ম্যাচ চোটের কারণে খেলতে পারেননি তিনি।

 

উল্লেখ্য যে, এই অভিজ্ঞ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেট থেকে এখনো অবসর নেননি। অবশ্য তিনি এখন আর জাতীয় দলে সুযোগ পাচ্ছেন না। এই অবস্থায় জহিরের মতো একজন বোলার নতুনদের পাশে থাকলে ভালোই হবে বলে মনে করছেন হরভজন। বাঁ হাতি এই পেসার ২০০০ থেকে ২০১৪ সাল পর্যন্ত ভারতের হয়ে ৯২ টেস্ট, ২০০ ওয়ানডে ও ১৭ টি-টোয়েন্টি খেলেছেন এবং উইকেট নিয়েছেন যথাক্রমে ৩১১, ২৮২ ও ১৭। জহির খানকে অনেকে ভারতীয় ফাস্ট বোলিংয়ে সবচেয়ে সেরা বলেন।

 

 

SHARE

আরও পড়ুন

অ্যারণ ফিঞ্চ ভারত আসার আগে দিলেন হুঙ্কার, বললেন এই পরিকল্পনার অন্তর্গত ভারতকে তাদের মাটিতেই দেব মাত

গত রবিবারই অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক অ্যারণ ফিঞ্চের নেতৃত্বে মেলোবর্ন রেনেগেডসের দল বিগব্যাশ লীগের খেতাব জিতেছিল। এখন...

এই বোলারের বিরুদ্ধে নন স্ট্রাইকার এন্ডে থাকা পছন্দ করেন বিরাট কোহলি, স্বয়ং করলেন খোলসা

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির জন্য এখনো পর্যন্ত ক্রিকেটের কেরিয়ার দুর্দান্ত থেকেছে। অধিনায়ক বিরাট কোহলি এখনো পর্যন্ত...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল
ভারতীয় দলকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪ ফেব্রুয়ারি থেকে দুটি টি-২০ আর তারপর ২ মার্চ থেকে পাঁচটি ওয়ানডে ম্যাচের...

সেহবাগ,ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মদ শামি

সেহবাগ, ফজল আর ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মা শামি
পুলওয়ামতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফদের জওয়ানদের উপর সন্ত্রাসী হামলা হয়েছিল। এতে ৪০ এরও বেশি জওয়ান শহিদ হয়েছেন। এটা...

জঙ্গি হামলা নিয়ে গম্ভীরের মন্তব্যের পাল্টা জবাব দিলেন আফ্রিদি !

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা হামলায় ৪২ জন জওয়ান শহীদ হয়েছেন । আহত হয়েছেন অনেকেই, যারা এখন চিকিৎসাধিন...