একমাত্র ভারতীয় ক্রিকেটার যিনি বিশ্বকাপের একটি ম্যাচে করেছেন হাফসেঞ্চুরি আর নিয়েছেন ৫ উইকেট 1

ভারতীয় ক্রিকেট দলের বিশ্বলাপের সফর ভীষণই ভালো ছিল। এখনো পর্যন্ত বিশ্বকাপের ইতিহাসে ভারতীয় দল দুবার এই খেতাব জেতে। ভারতীয় ক্রিকেট দলে বিশ্বকাপের এখনো পর্যন্ত ইতিহাসে এক সে এক দুর্দান্ত খেলোয়াড় এসেছেন। যার মধ্যে বেশকিছু খেলোয়াড় বিশ্বকাপে কৃতিত্ব গড়েছেন।

যুবরাজ সিংয়ের নামে রয়েছে বিশ্বকপে ভারতের তরফে এই অনন্য রেকর্ড

একমাত্র ভারতীয় ক্রিকেটার যিনি বিশ্বকাপের একটি ম্যাচে করেছেন হাফসেঞ্চুরি আর নিয়েছেন ৫ উইকেট 2

বিশ্বকাপের সফরের কথা বলা হলে এতে রেকর্ড গড়া ব্যাটসম্যানদের মধ্যে শচীন তেন্ডুলকর আর রোহিত শর্মার মতো ব্যাটসম্যানদের নাম রয়েছে যারা বিশ্বকাপের ইতিহাসে রেকর্ড গড়েছেন। ভারতের হয়ে প্রত্যেক টুর্নামেন্ট বিশ্বকাপের মতো বড়ো টুর্নামেন্ট খেলার স্বপ্ন দেখেন। তারা এই স্বপ্ন পূর্ণ করার জন্য সম্পূর্ণ প্রয়াস করেন। এদের মধ্যে যখন কোনো খেলোয়াড় বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়ার পর তাতে স্মরণীয় প্রদর্শন করার সৌভাগ্য প্রাপ্ত হন তো বলার কিছুই থাকে না।

যুবরাজ সিং বিশ্বকাপের একটি ম্যাচ হাফসেঞ্চুরি আর ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান

একমাত্র ভারতীয় ক্রিকেটার যিনি বিশ্বকাপের একটি ম্যাচে করেছেন হাফসেঞ্চুরি আর নিয়েছেন ৫ উইকেট 3

বিশ্বকাপে শচীন তেন্ডুলকর আর রোহিত শর্মা ছাড়া ভারতের আরো এক প্রাক্তন ক্রিকেটার যুবরাজ সিংও এমন কৃতিত্ব করেছেন যা বিশ্বকাপের এখনো পর্যন্ত ইতিহাসে ভারত থেকে আর কোনো খেলোয়াড় করে দেখাতে পারেননি। অর্থাৎ একটি অভূতপূর্ব রেকর্ড যুবরাজ সিংয়ের নামে রয়েছে, যিনি এমনটা করা একমাত্র ভারতীয় খেলোয়াড়। যুবরাজ সিংয়ের কথা বলা হলে তিনি ২০০০ এ ডেবিউ করেন, যারপর তিনি ২০০৩, ২০০৭ আর ২০১১য় বিশ্বকাপে খেলার সুযোগ পান। ২০১১ বিশ্বকাপে ভারতের জয়ে যুবরাজ সিং বড়ো নায়ক হিসেবে উঠে আসেন যিনি ম্যান অফ দ্য টুর্নামেন্ট জিতেছিলেন।

যুবরাজ সিং ২০১১য় আয়ারল্যান্ডের বিরুদ্ধে করেছিলেন এই কৃতিত্ব

একমাত্র ভারতীয় ক্রিকেটার যিনি বিশ্বকাপের একটি ম্যাচে করেছেন হাফসেঞ্চুরি আর নিয়েছেন ৫ উইকেট 4

ওই বিশ্বকাপে যুবরাজ সিং আয়ারল্যান্ডের বিরুদ্ধে যে কৃতিত্ব দেখিয়েছিলেন তেমনটা বিশ্বকাপের ইতিহাসে ভারতের হয়ে আর কোনো খেলোয়াড় দেখাতে পারেননি। এই ম্যাচে যুবি আয়ারল্যান্ডের বিরুদ্ধে হাফসেঞ্চুরি করার আর ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছিলেন। একই ম্যাচে পাঁচ উইকেট হল আর হাফসেঞ্চুরি করার রেকর্ড যুবি ছাড়া বিশ্বকাপের ইতিহাসে ভারতের হয়ে কেউ করতে পারেননি। এমনিতে বিশ্বস্তরে বিশ্বকাপে এমন রেকর্ডের দিকে দেখা হলে গত বছর ইংল্যান্ডে খেলা হওয়া বিশ্বকাপে এমন কৃতিত্ব বাংলাদেশের সাকিব আল হাসান আফগানিস্তানের বিরুদ্ধে করেছিলেন যখন তিনি ৫১ রানের ইনিংস খেলেছিলেন আর ৫ উইকেট নিয়েছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *