রেকর্ডস: যুবরাজ সিঙের নামে জুড়ল আরও এক ঐতিহাসিক রেকর্ডম পূর্ণ করলেন ২৬ হাজার রান

ভারতীয় দল থেকে দীর্ঘ দিন বাইরে থাকা ভারতের বিস্ফরোক ব্যাটসম্যান যুবরাজ সিং ক্রিকেটে কেরিয়ারের ২৬ হাজার রান পূর্ণ করে নিয়েছেন। ২০০৭ ওয়ার্ল্ড টি২০ আর ২০১১ বিশ্বকাপ ক্রিকেটে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা যুবি বিজয় হাজারে ট্রফিতে এই কৃতিত্ব করে দেখিয়েছেন। তিনি এর জন্য ৭৭টি ম্যাচ খেলেছেন। বিজয় হাজারে ট্রফিতে বিদর্ভের বিরুদ্ধে খেলা হওয়া এই ম্যাচে নিজের প্রথম রান নিতেই যুবি এই কৃতিত্ব হাসিল করেছে। ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করার রেকর্ড রয়েছে শচীন তেন্ডুলকরের নামে। শচীন নিজের ক্রিকেট কেরিয়ারে ৫০,১৯২ রান করেছেন।

সমস্ত ফর্ম্যাটের রেকর্ড
রেকর্ডস: যুবরাজ সিঙের নামে জুড়ল আরও এক ঐতিহাসিক রেকর্ডম পূর্ণ করলেন ২৬ হাজার রান 1
যুবরাজ সিং ক্রিকেটের সমস্ত ফর্ম্যাটে রান করেছেন। প্রথম শ্রেণীর কথা ধরলে তার ব্যাট থেকে ৮৮৬৬ রান করেছেন। তিনি ১৩৪টি ম্যাচে এই রান বানিয়েছেন। লিস্ট এ ম্যাচে তো তার ব্যাট দারুণ রান উগলেছে। ৪১৮ লিস্ট এ ম্যাচে যুবির ব্যাট থেকে ১২৪৮৮ রান বেরিয়েছে। যার মধ্যে ১৯টি সেঞ্চুরি আর ৭৭টি হাফ সেঞ্চুরি শামিল রয়েছে। যে কোনও মিডল অর্ডার ব্যাটসম্যানের জন্য এই পরিসংখ্যান যথেষ্ট প্রভাবশালী। টি২০ ম্যাচের কথা বলা হলে যুবি ২২৩টি ম্যাচে ৪৬৮৬ রান করেছেন।

আন্তর্জাতিক রেকর্ডও দারুণ
রেকর্ডস: যুবরাজ সিঙের নামে জুড়ল আরও এক ঐতিহাসিক রেকর্ডম পূর্ণ করলেন ২৬ হাজার রান 2
ক্যান্সারের চিকিৎসয়া করে মাঠে ফেরত আসা যুবরাজ যতই আগের মত খেলতে না পারুন কিন্তু তিনি আন্তর্জাতিক ক্রিকেটে যে কৃতিত্ব করেছেন তাকে ভোলা যাবে না। টেস্ট ম্যাচে যুবি বিশেষ কিছুই করতে পারেন নি আর ৪০টি টেস্টে ম্যাচে ১৯০০ রানই করতে পেরেছেন। কিন্তু ওয়ানডে ম্যাচে যুবি নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছেন। ৩০৪টি ওয়ানডে ম্যাচে তিনি ৮৭০১ রান করেছেন। এর মধ্যে ১৪টি সেঞ্চুরি শামিল রয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে এমন খুব কমই ব্যাটসম্যান রয়েছেন যিনি চতুর্থ বা তার নীচে ব্যাট করতে নেমে এত রান করেছেন।

টি২০ আন্তর্জাতিক ম্যাচেও যুবির নামে অনেক রেকর্ড
রেকর্ডস: যুবরাজ সিঙের নামে জুড়ল আরও এক ঐতিহাসিক রেকর্ডম পূর্ণ করলেন ২৬ হাজার রান 3
যুবরাজ সিং টি২০ আন্তর্জাতিক ম্যাচে সবচেয়ে বিস্ফোরক ব্যাটসম্যান হিসেবে পরিচিত। টি২০ ক্রিকেটের সবচেয়ে দ্রুত হাফ সেঞ্চুরি যুবির ব্যাট থেকেই বেরিয়েছে। ২০০৭ টি২০ বিশ্বকাপে তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে ১২ বলে নিজের হাফ সেঞ্চুরি পূর্ণ করেছিলেন। সেই সঙ্গে তিনি টি২০ ম্যাচে এক ওভারের সব কটি বলেই ছক্কা মারা বিশ্বের একমাত্র ব্যাটসম্যান। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে তিনি স্টুয়ার্ট ব্রডকে ৬টি ছক্কা মেরেছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *