CWC 2019: কেনো ভারতীয় দল পড়বে কমলা রঙের জার্সি, জেনে নিন কারণ

বিশ্বকাপ ২০১৯ এর শুরু হয়ে গিয়েছে। এবারের বিশ্বকাপ ইংল্যান্ড আর ওয়েলসে হচ্ছে। এবারের বিশ্বকাপের ফাইনাল ম্যাচ ১৪ জুলাই লর্ডসের ঐতিহাসিক মাঠে খেলা হবে। এবার বেশ কিছু তারকা খেলোয়াড় ভারতীয় দলকে বিশ্বকাপের প্রবল দাবীদার বলে জানিয়েছেন। ভারতীয় দলের নেতৃত্ব বিরাট কোহলির হাতে রয়েছে। বিরাট কোহলি আর তার দল ইংল্যাণ্ডের বিরুদ্ধে কেন কমলা রঙের জার্সি পড়বে তার কারণ জেনে নেওয়া যাক।

নীল রঙ আর ভারতীয় দলের অদ্ভুত সম্পর্ক

CWC 2019: কেনো ভারতীয় দল পড়বে কমলা রঙের জার্সি, জেনে নিন কারণ 1

যখন থেকে একদিনের ক্রিকেটে দলের জার্সিকে রঙিন করা হয়েছে তখন থেকে ভারতীয় দলের জার্সির রঙ নীল। নীল রঙে অনেক পরিবর্তন হয়েছে, কিন্তু মুল রঙ ভারতীয় জার্সির নীলই থেকেছে। সম্ভবত এই কারণে ভারতীয় দলের অন্য নাম ‘মেন ইন ব্লু’। কিন্তু ভারতীয় দলের জার্সির রঙ কিছু ম্যাচের জন্য বদলাতে পারে। হ্যাঁ আপনি ঠিকই বুঝেছেন। এই বিশ্বকাপে আপনি ভারতীয় দলকে কমলা রঙের জার্সি রঙের পড়ে খেলতে দেখবেন। ভারতের দকের এই বিশ্বকাপের একটি ম্যাচে এমনটা দেখতে পাওয়া যেতে পারে। কারণ ভারতীয় দল এই বিশ্বকাপের ৯টি লীগ ম্যাচে একবার ইংল্যাণ্ডের মুখোমুখি হবে।

আইসিসির নিয়মের কারণে আলাদা জার্সিতে দেখা যাবে বিরাটের দলকে

CWC 2019: কেনো ভারতীয় দল পড়বে কমলা রঙের জার্সি, জেনে নিন কারণ 2

এখন আইসিসি এক নতুন নিয়ম করেছে। যার অন্তর্গত এই নিয়ম রয়েছে যে আইসিসির সমস্ত টুর্নামেন্টে সমস্ত দলকে ২টি জার্সি দিতে হবে। এই নিয়ম থেকে স্রেফ হোস্ট করা দলই বাঁচতে পারে। এবার ইংল্যাণ্ড এই নিয়মের কারণে ইংল্যান্ড স্রেফ একটি জার্সিতেই খেলবে। ভারতীয় দলকে সেই দেশের বিরুদ্ধে কমলা রঙের জার্সি পড়তে হবে যে দেশ আগে থেকেই নীল রঙের জার্সি পড়ে খেলবে। ইংল্যাণ্ডের জার্সির রঙ নীল, এই কারণে ভারতীয় দলকে সেই ম্যাচ চলাকালীন কমলা রঙের জার্সি পড়তে হবে।

৫জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নামবে বিরাট কোহলির সেনা

CWC 2019: কেনো ভারতীয় দল পড়বে কমলা রঙের জার্সি, জেনে নিন কারণ 3

এই বিশ্বকাপে ভারতীয় দলের লড়াই ৫জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হবে। এই বিশ্বকাপে ইংল্যাণ্ডের বিরুদ্ধে ভারতীয় দল ৩০ জুন মাঠে নামবে। পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় দল ১৬জুন ম্যাঞ্চেস্টারে মাঠে নামবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *