বিশ্ব ক্রিকেটের একমাত্র খেলোয়াড় যিনি নিজের ডেবিউ ম্যাচে জিতেছিলেন বিশ্বকাপের খেতাব 1

বিশ্ব ক্রিকেটে প্রত্যেক খেলোয়াড় একদিন না একদিন দেশের হয়ে খেলার ইচ্ছে রাখেন। প্রত্যেক খেলোয়াড়ের স্বপ্ন নিজের জাতীয় দলের হয়ে মাঠে নামার ইচ্ছে। আর যখন কোনো ক্রিকেটার তার মধ্যেই নিজের দেশের হয়ে বিশ্বকাপের মতো বড়ো টুর্নামেন্ট খেলা সুযোগ পেয়ে যান তো তার ব্যাপারই আলাদা।

নিজের ডেবিউ ম্যাচেই বিশ্বকাপ খেতাব জেতা খেলোয়াড়

বিশ্ব ক্রিকেটের একমাত্র খেলোয়াড় যিনি নিজের ডেবিউ ম্যাচে জিতেছিলেন বিশ্বকাপের খেতাব 2

বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট খেলতে তো সমস্ত খেলোয়াড়ই চান। কারণ এই বড়ো টুর্নামেন্ট খেলার অভিজ্ঞতা আলাদাই হয়। কিন্তু যখন কোনো খেলোয়াড়ের জন্য বিশ্বকাপের মতো বড়ো টুর্নামেন্টে ডেবিউর সুযোগ আসে আর ওই ম্যাচেই তার হাতে বিশ্বকাপের খেতাব ওঠে তো তার গুরুত্ব আলাদাই হয়ে ওঠে। কোনো ক্রিকেটারের জন্য নিজের ডেবিউ ম্যাচেই দেশের হয়ে বিশ্বকাপ জেতার সফলতা আসে তো এটা কোনো রূপকথার চেয়ে কম কিছু মনে হয় না। কিন্তু ক্রিকেট ইতিহাসে এমনটা হয়েছে আর মাত্র একজন খেলোয়াড়ের সঙ্গেই এরকমটা হয়েছে।

ইউসুফ পাঠান ডেবিউ ম্যাচেই জিতেছিলেন বিশ্বকাপের খেতাব

বিশ্ব ক্রিকেটের একমাত্র খেলোয়াড় যিনি নিজের ডেবিউ ম্যাচে জিতেছিলেন বিশ্বকাপের খেতাব 3

হ্যাঁ, নিজের আন্তর্জাতিক কেরিয়ারের শুরু বিশ্বকাপ খেতাব জিতে করার সৌভাগ্য একজন ভারতীয় খেলোয়াড় পেয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে এই ক্রিকেটার ছাড়া এমনটা আর কোনো খেলোয়াড়ের ভাগ্যে হয়নি। এই ভারতীয় খেলোয়াড় হলেন ইউসুফ পাঠান। ইউসুফ পাঠানই একমাত্র ভারতীয় খেলোয়াড় যিনি ভারতের হয়ে নিজের ডেবিউ ম্যাচেই বিশ্বকাপের ঝকমকে খেতাব হাতে নেওয়ার সুযোগ পেয়েছিলেন। ২০০৭ আইসিসি টি-২০ বিশ্বকাপ ভারত পাকিস্তানকে হারিয়ে নিজেদের দখলে নিয়েছিল।

২০০৭ টি-২০ বিশ্বকাপ ফাইনালে পেয়েছিলেন সুযোগ

বিশ্ব ক্রিকেটের একমাত্র খেলোয়াড় যিনি নিজের ডেবিউ ম্যাচে জিতেছিলেন বিশ্বকাপের খেতাব 4

এই ফাইনাল ম্যাচে ভারতীয় দলের টিম ম্যানেজমেন্ট বীরেন্দ্র সেহবাগের জায়গায় তরুণ ইউসুফ পাঠানকে সুযোগ দেয়। বরোদার এই অলরাউন্ডার খেলোয়াড়কে ফাইনাল ম্যাচে ডেবিউর সুযোগ দেওয়ার পাশাপাশি তাকে ওপেনিং করার জন্যও পাঠানো হয়, যেখানে এই খেলোয়াড় ৮ বলে ১৫ রানের ইনিংস খেলেন। সেই সময় ইউসুফ পাঠানের মাঠে নামা সকলকেই অবাক করে দিয়েছিল। কিন্তু ইউসুফ পাঠান নিজের ছোটো কিছু আকর্ষক ইনিংসে সকলের মন জয় করে নেন। ইউসুফ পাঠানের ব্যাট থেকে না শুধু ১৫ রান বেরিয়েছিল, বরং ভারত ওই ম্যাচে পাকিস্তানকে ৫ রানে হারিয়ে টি-২০ বিশ্বকাপও জেতে। এইভাবে ইউসুফ পাঠান ডেবিউ ম্যাচেই বিশ্বকাপ খেতাব জেতার গৌরব অর্জন করেন।

নিজের সময় থেকেছেন সবচেয়ে আক্রামণাত্মক ব্যাটসম্যান

বিশ্ব ক্রিকেটের একমাত্র খেলোয়াড় যিনি নিজের ডেবিউ ম্যাচে জিতেছিলেন বিশ্বকাপের খেতাব 5

ইউসুফ পাঠান একজন ভীষণই আক্রামণাত্মক ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন। যদিও তার ক্রিকেট কেরিয়ার খুব বেশি দীর্ঘ ছিল না, কিন্তু তিনি ভারতের হয়ে ৫৭টি ওয়ানডে আর ২২টি টি-২০ ম্যাচ খেলার সফলতা অর্জন করেন। ৫৭টি ওয়ানডে ম্যাচে ইউসুফ ১১৩ স্ট্রাইকরেটে রান করে অন্যদিকে টি-২০ ক্রিকেটে ১৪৩.৫৮ স্ট্রাইকরেট থেকেছে। তিনি স্ট্রাইকরেটের ব্যাপারে যথেষ্ট ভয়ঙ্কর ব্যাটসম্যান ছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *