উইজডেন বাছল ২০২০র সর্বশ্রেষ্ঠ টেস্ট দল, ভারতীয় খেলোয়াড়রা পেলেন না জায়গা

বাইবেল অফ দ্য ক্রিকেট নামে জনপ্রিয় স্পোর্স ম্যাগাজিন উইজডেন ২০২০র বেস্ট টেস্ট একাদশের নাম ঘোষণা করেছে। যা দেখার পর ভারতীয় ক্রিকেট সমর্থকরা ধাক্কা খেতে চলেছেন। কারণ এই তালিকায় এমন একজনও ভারতীয় ক্রিকেটার নেই যারা এই তালিকায় নিজেদের নাম নথিভূক্ত করাতে পেরেছেন।

বাবর আজম আর শান উইজডেন তালিকায় পেলেন জায়গা

উইজডেন বাছল ২০২০র সর্বশ্রেষ্ঠ টেস্ট দল, ভারতীয় খেলোয়াড়রা পেলেন না জায়গা 1

এই তালিকায় পাকিস্তানের অধিনায়ক বাবর আজম নিজের বিশেষ জায়গা করে নিয়েছেন। সবচেয়ে বিশেষ ব্যাপার হল যে বাঁহাতি পাকিস্তানী ওপেনার শান মাসুদকে উইজডেন টেস্ট টিম অফ দ্যা ইয়ার ২০২০-এ নির্বাচিত করা হয়েছে। উইজডেনের তরফে নির্বাচিত খেলোয়াড়দের তালিকায় ইংল্যান্ড আর নিউজিল্যান্ড এর ৩জন করে ক্রিকেটারের নাম শামিল রয়েছে। অন্যদিকে পাকিস্তান আর অস্ট্রেলিয়ার ২ জন করে খেলোয়াড় এই তালিকায় জায়গা করে নিতে সফল হয়েছেন। এর সঙ্গেই উইজডেন টেস্ট তালিকায় দক্ষিণ আফ্রিকার একজন খেলোয়াড় নির্বাচিত হয়েছেন।

উইজডেন দিল বয়ান

উইজডেন বাছল ২০২০র সর্বশ্রেষ্ঠ টেস্ট দল, ভারতীয় খেলোয়াড়রা পেলেন না জায়গা 2

এই প্রথম একাদশের ব্যাপারে কথা বলতে গিয়ে উইজডেন জানিয়েছে যে, “এটা খুব একটা খারাপ গড় নয়। বাবর আজমের টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তন একটা খুশির বিষয়। ও এমন একজন খেলোয়াড় যে আগেও নিজের দল আর দেশের জন্য প্রেরণা হয়ে থেকেছেন। যদিও ইংল্যান্ডের বিরুদ্ধে খেলা ম্যাচে ও নিজের প্রদর্শন নিয়ে অবশ্যই ক্ষুব্ধ। কিন্তু মাত্র ৫০ এর কম গড় সত্ত্বেও এটা দেখায় যে ওর মাপদন্ড কতটা উঁচু”।

কেন উইলিয়ামসনকে দেওয়া হয়েছে নেতৃত্বের দায়িত্ব

উইজডেন বাছল ২০২০র সর্বশ্রেষ্ঠ টেস্ট দল, ভারতীয় খেলোয়াড়রা পেলেন না জায়গা 3

উইজডেন টেস্ট টিম অফ দ্য ইয়ারের নেতৃত্বের দায়িত্ব নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে দেওয়া হয়েছে। এর সঙ্গেই উইলিয়ামসন ৩ নম্বরেও ব্যাটিং করবেন। অন্যদিকে মার্নস লাবুসেন আর বাবর আজম মিডল অর্ডারের ইনিংস সামলাবেন। ৬ নম্বরে উইজডেনের তরফে ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকসকে নির্বাচিত করা হয়েছে। অন্যদিকে উইকেটকিপিংয়ের দায়িত্ব দক্ষিণ আফ্রিকার খেলোয়াড় কুইন্টন ডি’কককে দেওয়া হয়েছে।

বোলিংয়ের জন্য এই দুই খেলোয়াড়কে দেওয়া হয়েছে জায়গা

উইজডেন বাছল ২০২০র সর্বশ্রেষ্ঠ টেস্ট দল, ভারতীয় খেলোয়াড়রা পেলেন না জায়গা 4

এর সঙ্গেই উইজডেন নিজেদের প্রকাশ করা বেস্ট টেস্ট টিমের বোলিংয়ের জন্য নিউজিল্যান্ডের কায়লী জেমিংসন আর টিম সাউদিকে বেছেছে। এছাড়াও উইজডেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডের নামও শামিল করেছে। অন্যদিকে স্পিনার হিসেবে নাথান লিয়ঁকে দলে সুযোগ দেওয়া হয়েছে।

উইজডেনের বেস্ট টেস্ট টিম

শান মাসুদ, ডোমেনিক সিবলে, কেন উইলিয়ামসন, মার্নস লাবুসেন, বাবর আজম, বেন স্টোকস, কুইন্টন ডি’কক, কায়লি জেমিংসন, টিম সৌদি, স্টুয়ার্ট ব্রড, নাথান লিয়ঁ।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *