রেকর্ডস: এজবাজস্টনে বিরাট কোহলির নজর রয়েছে সৌরভ গাঙ্গুলীর রেকর্ডের দিকে

এক আগষ্ট থেকে শুরু হতে চলা পাঁচ টেস্ট ম্যাচের সিরিজের জন্য বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল প্রস্তুত রয়েছে। এই সিরিজের প্রথম টেস্ট এজবাস্টনে খেলা হবে। তার আগে বিরাট কোহলির ব্যাতিং নিয়ে চর্চা হয়ে চলেছে। কিন্তু প্রথম টেস্ট চলাকালীনই বিরাটের কাছে সুযোগ রয়েছে সৌরভ গাঙ্গুলীর রেকর্ড ভাঙার।

এই রেকর্ড করতে পারেন নিজের নামে
রেকর্ডস: এজবাজস্টনে বিরাট কোহলির নজর রয়েছে সৌরভ গাঙ্গুলীর রেকর্ডের দিকে 1
বার্মিংহ্যামের এজবাস্টনে হতে চলা এই টেস্ট ম্যাচে টিম ইন্ডিয়া যদি জয় হাসিল করে তাহলে বিরাট কোহলির নেতৃত্বে এটি ভারতীয় দলে ২২তম জয় হবে। যার ফলে বিরাট দ্বিতীয় অধিনায়ক হিসেবে এই সংখ্যক জয় হাসিল করবেন। অধিনায়ক হিসেবে জয় পাওয়ার ক্ষেত্রে বর্তমান সময়ে বিরাট সৌরভ গাঙ্গুলীর সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন।
রেকর্ডস: এজবাজস্টনে বিরাট কোহলির নজর রয়েছে সৌরভ গাঙ্গুলীর রেকর্ডের দিকে 2
অন্যদিকে যে অধিনায়কের নেতৃত্বে ভারত সবচেয়ে বেশি টেস্ট জিতেছে তিনি হলেন মহেন্দ্র সিং ধোনি। ধোনির অধিনায়কত্বে ভারত ৬০টি টেস্টের মধ্যে ২৭টি জয় হাসিল করেছে। শতাংশের বিচারে বিরাট যথেষ্ট প্রভাবশালী থেকেছেন। কোহলির নেতৃত্বে ভারত ৬০ শতাংশ ম্যাচ জিতেছে। কোহলি ২০১৪য় টেস্ট দলের অধিনায়কত্ব পেয়েছিলেন। তখন থেকে এখনও পর্যন্ত তিনি ৩৬টি টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করেছেন। কোহলির নেতৃত্বে ভারতীয় দল ১৮টি ম্যাচে দেশের মাটিতে জয় লাভ করেছে। অন্যদিকে ৮টি ম্যাচ বিদেশী পিচে জিততে সফল থেকেছে। সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে টিম ইন্ডিয়া ১০টি টেস্ট ভারতে জিতেছে এবং ১১টি টেস্ট বিদেশের মাটিতে জয় লাভ করেছে। এই ব্যাপারে পিছিয়ে রয়েছেন ধোনি। ধোনির নেতৃত্বে টিম ইন্ডিয়া বিদেশের মাটিতে ৬টি ম্যাচই জিতেছে এবং ২১টি টেস্ট জিতেছে ঘরের মাঠে।

ইংল্যান্ডের গত সফর ভারত ২০১৪য় করেছিল। এই সফর বিরাটের জন্য কখনও না ভুলতে পারা একটি অধ্যায় হয়ে রয়েছে। ওই সফরে কোহলি ১,৮,২৫,০,৩৯,২৮,০,৭,৬ এবং ২০ রানের ইনিংস খেলেছিলেন পাঁচটি টেস্টে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *