আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়

দুনিয়ার সবচেয়ে দুর্দান্ত ক্রিকেট লীগ আইপিএলের শুরুয়াত ২০০৮ এ হয়েছিল। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ব্রেণ্ডন ম্যাকালামের ১৫৮ রানের ইনিংস এই টুর্নামেন্টকে রোমাঞ্চকর করে দেন। এই মরশুমে আরো একটি বড়ো রেকর্ড হয়েছিল আর সেই রেকর্ড আজপর্যন্ত ভাঙেনি। এটা আইপিএলে যে কোনো বোলারের দ্বারা এক ম্যাচে সবচেয়ে দুর্দান্ত প্রদর্শনের রেকর্ড।

পাকিস্তানের বোলারের নামে রেকর্ড
আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড় 1
আইপিএলের প্রথম মরশুমে রাজস্থান রয়্যালসের হয়ে খেলা পাকিস্তানের জোরে বোলার সোহেল তনভীরের নামে এক ম্যাচে সবচেয়ে ভালো বোলিংয়ের রেকর্ড নথিভুক্ত রয়েছে। তিনি চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে এই রেকর্ড গড়েছিলেন।
৪ মে ২০০৮ এ জয়পুরের সোয়াই মানসিং স্টেডিয়ামে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে তনভীর দুর্দান্ত বোলিং করে ৪ ওভারে ১৪ রান দিয়ে ৬ উইকেট হাসিল করেছিল,যা কিনা আইপিএলের ইতিহাসে যে কোনো বোলার দ্বারা করা সর্বশ্রেষ্ঠ প্রদর্শন।

এদের বানিয়েছিলেন শিকার
আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড় 2
চেন্নাইয়ের দলকে আইপিএলের সবচেয়ে মজবুত দলগুলির মধ্যে গুনতি করা হয়। প্রথম সিজনেও তাদের কাছে এক সে বড়কর এক খেলোয়াড় ছিলেন। ওই ম্যাচে তনভীর নিজের প্রথম ওভারেই পার্থিব প্যাটেল আর স্টিফেন ফ্লেমিংকে প্যাভিলিয়ন পাঠিয়ে দিয়েছিলেন। এরপর তিনি বিদ্যুৎ শিবরামকৃষ্ণণ, এলবি মর্কেল, মুথাইয়া মুরলীধরণ, আর মাখায়া এনতিনিকে আউট করেন। তার এই বোলিংয়ের সৌজন্যে রাজস্থান সেই ম্যাচ ৮ উইকেটে জিতেছিল।

আইপিএলে মাত্র একজন বোলার পৌঁছেছিলেন কাছাকাছি
আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড় 3
এখনো পর্যন্ত হওয়া আইপিএলের ১১ মরশুমে সোহেল তনভীর ছাড়া মাত্র একজন বোলারই ৬টি উইকেট নিতে পেরেছেন।অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জম্পা ২০১৬য় এই কৃতিত্ব দেখান। সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে খেলা হওয়া এই ম্যাচে তিনি চার ওভারে ১৯ রান দিয়ে ৬ জন ব্যাটসম্যানকে আউট করেছিলেন। আইপিএলের ১২ মরশুমে সমস্ত দলগুলির কাছে এক সে বড়কর এক বোলার রয়েছে আর এটাই দেখার যে এবার তারা তনভীরের রেকর্ড ভাঙতে পারেন কিনা।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *