ওপেনার হিসেবে শচীন তেন্ডুলকর না রোহিত শর্মা কে সেরা? স্বয়ং পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী

রোহিত শর্মা আর শচীন তেন্ডুলকর দুজনকেই ভারতের সর্বশ্রেষ্ঠ ওপেনার হিসেবে মনে করা হয়। এই দুই ওপেনার ব্যাটসম্যানেরই ওয়ানডে ক্রিকেটে যথেষ্ট ভালো রেকর্ড। আজ আমরা এই বিশেষ প্রতিবেদনে এই দুই ওপেনারের ওপেনার হিসেবে পরিসংখ্যানের তুলনা করব আর বোঝার চেষ্টা করব কে সেরা।

রোহিত শর্মা ওপেনিং করে গড় ৫৮.১১

ওপেনার হিসেবে শচীন তেন্ডুলকর না রোহিত শর্মা কে সেরা? স্বয়ং পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী 1

রোহিত শর্মা ওয়ানডে ক্রিকেটে ওপেনার হিসেবে এখনো পর্যন্ত ৭১৪৮ রান করেছেন। এর মধ্যে তার স্ট্রাইকরেট থেকেছে ৫৮.১১। সেই সঙ্গে ৯২.২৬ এর ভালো স্ট্রাইকরেটে তিনি এই রান করেছেন। ৫.১টি ইনিংসের পর তিনি ওপেনিং করে সেঞ্চুরি করেন। যদি রোহিত শর্মার এখনো পর্যন্ত ওয়ানডে কেরিয়ারের কথা বলা হয় তো তিনি মোট ২২৪টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ৪৯.২৭ গড়ে ৯১১৫ রান করেছেন। এর মধ্যে তার স্ট্রাইকরেট থেকেছে ৮৮.৯২। তিনি এখনো পর্যন্ত ২৯টি সেঞ্চুরি এবিং ৪৩টি হাফসেঞ্চুরি করেছেন। তার সর্বোচ্চ স্কোর ২৬৪।

শচীন তেন্ডুলকরের ওপেনিংয়ে গড় ৪৮.২৯

ওপেনার হিসেবে শচীন তেন্ডুলকর না রোহিত শর্মা কে সেরা? স্বয়ং পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী 2

শচীন তেন্ডুলকর ভারতের হয়ে ওপেনার হিসেবে ওয়ানডেতে ১৫৩১০ রান করেছেন। এর মধ্যে তার স্ট্রাইকরেট ৪৮.২৯ এর থেকেছে। সেই সঙ্গেই ৮৮.০৫ এর স্ট্রাইকরেটে তিনি এই রান করেছেন। প্রত্যেক ৫.৪টি ইনিংসের পর তিনি ওপেনিং করে সেঞ্চুরি করেছেন। যদি শচীন তেন্ডুলকরের পুরো ওয়ানডে কেরিয়ারের কথা বলা হয় তো তিনি মোট ৪৬৩টি ওয়ানডে খেলেছেন। যার মধ্যে তিনি ৪৪.৮ গড়ে ১৮৪২৬ রান করেছেন। এর মধ্যে তার স্ট্রাইকরেট থেকেছে ৮৬.২। তিনি নিজের ওয়ানডে কেরিয়ারে ৪৯টি সেঞ্চুরি এবং ৯৬টি হাফসেঞ্চুরি করেছেন। তার সর্বোচ্চ স্কোর ২০০ রান।

গড়, স্ট্রাইকরেটে রোহিত শর্মা সেরা, কিন্তু শচীনের স্যাম্পল বড়ো

ওপেনার হিসেবে শচীন তেন্ডুলকর না রোহিত শর্মা কে সেরা? স্বয়ং পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী 3

এই দুই ব্যাটসম্যানের পরিসংখ্যানের তুলনায় গড় আর স্ট্রাইকরেট দুটি বিষয়েই রোহিত শর্মা, শচীন তেন্ডুলকরের চেয়ে এগিয়ে রয়েছেন। সেঞ্চুরি করতে নেওয়া ইনিংসের ব্যাপারে রোহিত শর্মা এগিয়ে। তবে এটাও সত্যি যে শচীন তেন্ডুলকরের স্যাম্পল সাইজ যথেষ্ট বড়ো, অন্যদিকে রোহিত শর্মার তার তুলনায় স্যাম্পল সাইজ যথেষ্ট ছোটো।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *