কেকেআরের দলে শামিল হওয়া আলি খান কে? জেনে নিন তাঁর সঙ্গে যুক্ত ৫টি ইন্টারেস্টিং ফ্যাক্ট 1

শাহরুখ খানের দল কেকেআর আইপিএল ২০২০ শুরু হওয়া আগেই একটা বড়ো ধাক্কা খেয়েছিল। আসলে কলকাতা নাইট রাইডার্স দলে শামিল জোরে বোলার হ্যারি গর্নি আগামী আইপিএল থেকে ছিটকে গিয়েছিলেন। তিনি সোশ্যাল মিডিয়ায় ২৭ আগষ্ট পোষ্ট লিখেছিলেন, “আমি আইপিএল ২০২০তে শামিল হতে পারব না। আমার সার্জারির কারণে আমি আইপিএল খেলতে পারব না”। কলকাতা নাইট রাইডার্সের দল এখন হ্যারি গর্নির জায়গায় আমেরিকার জোরে বোলার আলি খানকে নিজেদের দলে যুক্ত করেছে। আজ আমরা আপনাদের এই বিশেষ প্রতিবেদনে আলি খানের সঙ্গে সম্পর্কিত ৫টি ইন্টারেস্টিং ফ্যাক্ট জানাব।

পাকিস্তানে জন্ম হয়েছে আলি খানের

কেকেআরের দলে শামিল হওয়া আলি খান কে? জেনে নিন তাঁর সঙ্গে যুক্ত ৫টি ইন্টারেস্টিং ফ্যাক্ট 2

আলি খানের জন্ম ১৩ ডিসেম্বর ১৯৯০-তে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে হয়েছিল। তিনি পাকিস্তানের অলিতে গলিতেই ক্রিকেট খেলতে শিখেছিলেন। এরপর তাঁর পুরো পরিবার আমেরিকায় গিয়ে সেটল হয়। আলি খান আমেরিকায় প্রথমবার ফেসবুকের মাধ্যমে একটি টুর্নামেন্ট খেলার আমন্ত্রণ পেয়েছিলেন। এই টুর্নামেণ্টে তিনি দুর্দান্ত প্রদর্শন করেন আর তখন থেকে তিনি নিজের দুর্দান্ত বোলিংয়ের জন্য শিরোনামে চলে আসেন। যখন আইসিসি আমেরিকায় ক্রিকেটকে ছড়ানোর চেষ্টা করে তো আলি খানকেও আমেরিকার জাতীয় দলের হয়ে খেলার সুযোগ দেওয়া হয়। বর্তমানে তিনি আমেরিকা দলের প্রধান জোরে বোলার।

সিপিএল ডেবিউর প্রথম বলে সাঙ্গাকারাকে করেছিলেনা আউট

কেকেআরের দলে শামিল হওয়া আলি খান কে? জেনে নিন তাঁর সঙ্গে যুক্ত ৫টি ইন্টারেস্টিং ফ্যাক্ট 3

আলি খানকে ২০১৬য় ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে গয়ান অ্যামাজন ওয়ারিওর্সের দলের হয়ে খেলার সুযোগ দেওয়া হয়। আলি খান নিজের সিপিএল ডেবিউর প্রথম বলেই শ্রীলঙ্কার প্রাক্তন তারকা খেলোয়াড় কুমার সাঙ্গাকারাকে আউট করে দিয়েছিলেন, যাতে তিনি দারুণভাবে শিরোনামে উঠে এসেছিলেন। তিনি সাঙ্গাকারাকে উইকেটকিপারের হাতে ক্যাচ আউট করান। তবে তার জন্য বাকি ম্যাচ ভালো যায়নি, কারণ তিনি ৩.৫ ওভারের বোলিংয়ে ১২.৭৮ এর অনেক বেশি ইকোনমি রেটে মোট ৪৯ রান খরচা করেছিলেন। এই ম্যাচে গায়ানাকে জামাইকা তেওহালসের হাতে ৫ উইকেটে হারের মুখে পড়তে হয়েছিল।

বলকে করাতে পারেন দুই দিকে সুইং, ডেথ ওভার স্পেশালিস্টও

কেকেআরের দলে শামিল হওয়া আলি খান কে? জেনে নিন তাঁর সঙ্গে যুক্ত ৫টি ইন্টারেস্টিং ফ্যাক্ট 4

আলি খানের বোলিংয়ের বিশেষ ব্যাপার এটাই যে তিনি বলকে দুই দিকে সুইং করাতে পারেন। এর সঙ্গেই তার কাছে যথেষ্ট ভালো ইয়র্কার রয়েছে, যাতে তিনি ব্যাটসম্যানদের বোল্ড করতে সফল হন। অধিনায়ক তাকে দিয়ে নতুন বলেও বল করাতে পারেন আর তিনি ডেথ ওভার স্পেশালিস্টও।
ডেথ ওভারেও তার বিরুদ্ধে রান করা ব্যাটসম্যানদের জন্য মুশকিল হয়, কারণ তিনি নিজের বলে ভ্যারিয়েশন করেন। সিপিএলেও ব্যাটসম্যানদের জন্য আলি খানকে খেলা মুশকিল হচ্ছিল। এই জোরে বোলারের কাছে ভালো গতিও রয়েছে, যা দিয়ে তিনি ব্যাটসম্যানদের সমস্যায় ফেলে থাকেন।

এমন হলো আলি খানের ক্রিকেট কেরিয়ারের পরিসংখ্যান

কেকেআরের দলে শামিল হওয়া আলি খান কে? জেনে নিন তাঁর সঙ্গে যুক্ত ৫টি ইন্টারেস্টিং ফ্যাক্ট 5

আলি খান আমেরিকার হয়ে এখনো পর্যন্ত ১টি ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। নিজের খেলা একটি ওয়ানডে ম্যাচে তিনি ৪.৬ ইকোনমি রেটে ১ উইকেট হাসিল করেছেন। তিনি এই ম্যাচ পাপুয়া নিউগিনির বিরুদ্ধে ২৭ এপ্রিল ২০১৯ এ খেলেছিলেন। নিজের ৩৬টি ম্যাচের টি-২০ কেরিয়ারে আলি খান ৮.৬৩ ইকোনমি রেটে মোট ৩৮টি উইকেট নিয়েছেন। সেই সঙ্গে ৯টি লিস্ট এ ম্যাচের কেরিয়ারে আলি খান ৪.৯৫ ইকোনমি রেটে ২৩টি উইকেট নিয়েছেন। তাকে এমন একজন বোলার মনে করা হয় যিনি উইকেট নিতে সক্ষম।

খেলেছেন বেশকিছু বড়ো টি-২০ লীগ

কেকেআরের দলে শামিল হওয়া আলি খান কে? জেনে নিন তাঁর সঙ্গে যুক্ত ৫টি ইন্টারেস্টিং ফ্যাক্ট 6

আলি খান বিশ্ব জুড়ে টি-২০ লীগ খেলেছেন। ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে তিনি যেখানে গয়ানা আমাজন ওয়ারিওয়ার্স আর ত্রিনিবাগো নাইট রাইডার্সের হয়ে খেলেছিলেন। অন্যদিকে পাকিস্তান সুপার লীগে তিনি করাচি কিংসের হয়ে খেলেছেন। বাংলাদেশ প্রিমিয়ার লীগে তিনি খুলনা টাইটনের হয়ে খেলেছেন। কানাডা গ্লোবাল টি-২০ লীগে তিনি ভ্যাঙ্কুভার নাইটস আর ভিম্পিং হগসের হয়ে খেলেছেন। আফগানিস্তান প্রিমিয়ার লীগে তিনি কাবুল জোয়াননের হয়ে খেলেছেন। অন্যদিকে ইউএই-তে হতে চলা টি-১০ লীগে তিনি দিল্লি বুলস আর বেঙ্গল টাইগার্সের হয়ে খেলেছেন। তার বিশ্ব জুড়ে টি-২০ লীগ খেলার যথেষ্ট ভালো অভিজ্ঞতা রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *