কোন ব্যাটসম্যানের সামনে বোলিং করতে হত মুশকিল? অনিল কুম্বলে জানালেন নাম

জিম্বাবোয়ের প্রাক্তন ক্রিকেটার পোমি মঙ্গওয়াবার সঙ্গে একটি ইন্টারভিউ চলাকালীন অনিল কুম্বলে সবচেয়ে মুশকিল ব্যাটসম্যানের নাম জানিয়েছেন। তিনি নিজের ক্রিকেট কেরিয়ারের সবচেয়ে মুশকিল ব্যাটসম্যান ওয়েস্টইন্ডিজের প্রাক্তন ব্যাটসম্যান ব্রায়ান লারার নাম জানিয়েছেন। তিনি মেনে নিয়েছেন যে লারার কাছে এমন প্রতিভা ছিল যে তিনি একটি বলে বেশকিছু ধরণের শট খেলতে পারতেন।

ব্রায়ান লারাকে বোলিং করা সবচেয়ে মুশকিল

কোন ব্যাটসম্যানের সামনে বোলিং করতে হত মুশকিল? অনিল কুম্বলে জানালেন নাম 1

অনিল কুম্বলে ব্রায়ান লারাকে নিজের ক্রিকেট কেরিয়ারের সবচেয়ে মুশকিল ব্যাটসম্যান জানিয়ে বলেছেন,

“ব্রায়ান লারা এই বিষয়ে সবচেয়ে উপরে ছিলেন। সত্যিই ওকে বোলিং করা যথেষ্ট মুশকিল হত। লারার কাছে একটি ডেলিভারিতে চারটি আলাদা আলাদা শট ছিল। এমন ব্যাটসম্যানের বিরুদ্ধে বোলিং করা একটা বড়ো চ্যালেঞ্জ হত। আপনার মনে হত যে আপনি ওকে হারাতে পারেন, আপনি ওর উইকেট হাসিল করে নেবেন, কিন্তু কখন ও নিজের শট বদলে দেবে সেটা জানতেও পারা যেত না”।

টেস্ট আর প্রথম শ্রেণীর ক্রিকেটে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড

কোন ব্যাটসম্যানের সামনে বোলিং করতে হত মুশকিল? অনিল কুম্বলে জানালেন নাম 2

ওয়েস্টইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ব্রায়ান লারা টেস্ট ক্রিকেটে এক ইনিংসে সবচেয়ে বেশি অপরাজিত ৪০০ রান করেছেন। এই রেকর্ড তিনি ১০ এপ্রিল ২০০৪ এ ইংল্যান্ডের বিরুদ্ধে করেছিলেন। ৪০০ রানের নিজের এই দুর্দান্ত ইনিংসে ব্রায়ান লারা মোট ৫৮২টি বলের মুখোমুখি হয়েছিলেন। আর তিনি নিজের এই ম্যারাথন ইনিংসে মোট ৪৩টি বাউন্ডারি আর ৪টি ছক্কা মেরেছিলেন। ব্রায়ান লারা প্রথম শ্রেণীর ক্রিকেটে ৫০১ রানের ইনিংস খেলেছেন। লারার এই ইনিংস প্রথম শ্রেণীর ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ রানের ইনিংস। লারা ৫০১ রানের এই ইনিংস ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে খেলেছিলেন। লারা ৬ জুন ১৯৯৪তে বারবিকশায়ারের হয়ে খেলে ডারহ্যামের বিরুদ্ধে এই ইনিংস খেলেছিলেন।

লারা টেস্ট আর ওয়ানডে দুটিতেই করেছেন ১০ হাজারের বেশি রান

কোন ব্যাটসম্যানের সামনে বোলিং করতে হত মুশকিল? অনিল কুম্বলে জানালেন নাম 3

ব্রায়ান লারা নিজের টেস্ট আর ওয়ানডে আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে ১০ হারের বেশি রান করেছেন। লারা যেখানে ১৩১টি টেস্টে ৫২.৮৮ গড়ে ১১৯৫৩ রান করেছেন, সেখানে ২৯৯টি ওয়ানডে ম্যাচে ৪০.৪৮ গড়ে ১০৪০৫ রান করেছেন। ব্রায়ান লারার নামে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ রানের অপরাজিত ইনিংস খেলার রেকর্ডও রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *