ভারত বনাম ইংল্যান্ড: এই চার ভারতীয় ব্যাটসম্যান যখনই ইংল্যান্ডের বিরুদ্ধে কোনও টেস্টে সেঞ্চুরি করেছেন ভারত টেস্টে হারে নি

ইংল্যান্ডের মাটিতে গিয়ে ইংলিশ দলকে হারানো কতটা মুশকিল সে কথা আজ আর অজানা নয়। নিজেদের ঘরের মাঠে এই দল সম্প্রতি বাদশাহের মত নিজেদের খেল দেখাচ্ছে। বিশেষ করে টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে। সংক্ষিপ্ত ফর্ম্যাটে এই দল বেশ কিছু সমস্যায় পড়লেও, ক্রিকেটের দীর্ঘ ফর্ম্যাটে এই দলের কোনো প্রতিদ্বন্ধীতা করাই মুশকিলের। একথা আমরা নয় বরং পরিসংখ্যান বলছে। এখন ভারতীয় দল ইংল্যান্ড সফরে রয়েছে। যেখানে টি২০ সিরিজে জয় এবং ওয়ানডে সিরিজের হারের পর টেস্টে বাজি মারার প্রস্তুতি নিচ্ছে। কিন্তু বর্তমান পরিস্থিতি দেখে এটা মোটেও সহজ দেখাচ্ছে না।

এমনিতে ভারতীয় ব্যাটসম্যানরা প্রত্যেক দেশে গিয়ে তাদের হারিয়েছে এবং ব্যাটে প্রচুর রান করেছেন। কিন্তু আজ আমরা আমাদের এই প্রতিবেদনে সেই চার তারকা ব্যাটসম্যানের কথা বলব, যাদের প্রদর্শন ইংল্যান্ডে অসাধারণ ছিল। এমন চার ব্যাটসম্যান যাদের ব্যাট থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি আসার পর ভারতকে হারের মুখ দেখতে হয় নি।

গুন্ডাপ্পা বিশ্বনাথ

প্রাক্তণ ভারতীয় তারকা গুন্ডাপ্পা বিশ্বনাথের ইংল্যন্ডের বিরুদ্ধে টেস্ট রেকর্ড যথেষ্ট ভাল। বিশ্বনাথ ইংলিশ দলের বিরুদ্ধে ৩০টি টেস্টে ১৮৮০ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৪টি সেঞ্চুরি এবং ১২টি হাফ সেঞ্চুরি। অন্যদিকে ইংল্যান্ডের মাটিতে যদি বিশ্বনাথের প্রদর্শনের কথা বলা যায় তাহলে তিনি মোট ১৩টি টেস্টে ইংল্যান্ডের মাটিতে ৩৯. ০০ গড়ে ৮৫৮ রান করেছেন। ইংল্যান্ডের মাটিতে বিশ্বনাথ মোট ৮টি হাফ সেঞ্চুরি এবং একটি দুর্দান্ত ১১৩ রানের ইনিংস খেলেছেন। বিশ্বনাথ সেই বাছাই করা খেলোয়াড়দের মধ্যে একজন যার সেঞ্চুরি কখনও ভারতের হয়ে বেকার যায় নি।

কপিল দেব

ভারতকে প্রথম বিশ্বকাপ দেওয়া সবচেয়ে সফল অধিনায়ক কপিল দেবের ইংল্যান্ডে যথেষ্ট ভাল রেকর্ড রয়েছে। কপিল ইংলিশ দলের বিরুদ্ধে ২৭টি টেস্ট ম্যাচ খেলেছেন, যেখানে তার নামে ১৩৫৫ রান নথিভূক্ত রয়েছে। এর মধ্যে ২টি সেঞ্চুরি এবং ৮টি হাফ সেঞ্চুরি শামিল রয়েছে। অন্যদিকে ইংল্যান্ডের মাটিতে কপিল দেব মোট ১৩টি টেস্ট খেলেছেন, যেখানে এই কিংবদন্তী তারকা ৩৫.৪৪ গড়ে ৬৩৮ রান করেছেন। ওই সময়ে কপিল চারটি হাফ সেঞ্চুরি এবং একটি সেঞ্চুরি (১১০) করেছেন। কপিল দেবও সেই ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে রয়েছেন যার সেঞ্চুরি কখনও ব্যর্থ হয় নি।

বিজয় মার্চেন্ট

বিজয় মার্চেন্ট প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম সেঞ্চুরি করেন। এই ক্রিকেটার ইংল্যান্ডে মোট ৬টি টেস্ট খেলেছেন। যার মধ্যে তিনি ৪৭.৯০ গড়ে ৫২৭ রান করেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে এই প্রাক্তন তারকা ২টি হাফ সেঞ্চুরি এবং ২টি সেঞ্চুরিও করেছেন।

সৌরভ গাঙ্গুলী

ভারতের সবচেয়ে সফল অধিনায়কদের মধ্যে একজন সৌরভ গাঙ্গুলীর ব্যাটও ইংল্যান্ডের বিরুদ্ধে যথেষ্ট রান করেছে। গাঙ্গুলী ইংল্যান্ডে মোট ৯টি টেস্ট খেলেছেন। যেখানে তিনি ৬৫.৩৫ গড়ে ৯১৫ রান করেছেন। এর মধ্যে তার সর্বোচ্চ স্কোর ১৩৬ রান। ইংল্যান্ডের মাটিতে দাদা মোট তিনটি সেঞ্চুরি করেছেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল ওই তিনটি ম্যাচই ভারত জিতেছে।

আরও পড়ুন

বিশ্বকাপ জিতেও হতাশ ইংল‍্যান্ড অধিনায়ক ইওন মর্গ‍্যান ! এই তার কারণ

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে ঘরে এসেছে বিশ্বকাপ।তা কেন্দ্র করে যখন গোটা ইংল্যান্ড জুড়ে উৎসবের মরশুম।ঠিক তখন খানিকটা...

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের দলে থাকছেন না এই তারকা ক্রিকেটার !

আরও একটি আন্তর্জাতিক সফর মিস করতে চলেছেন ভারতের উদীয়মান ক্রিকেট তারকা পৃথ্বী শাহ।এখনো চোট পুরোপুরি সেরে ওঠেনি...

বাংলাদেশ সফরের পর জাতীয় দলের কোচিং বিভাগে বড়োসড়ো রদবদল আনতে চলেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

আসন্ন বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে একদিবসীয় সিরিজের পর কোচিং বিভাগে বদল আনার চিন্তা ভাবনা করে ফেলেছে শ্রীলঙ্কা...

বিরাট কোহলি নাকি রোহিত শর্মা , কে সবচেয়ে বড়ো অধিনায়ক ? জানালেন ব্রাড হগ

ইউ টিউবে চ‍্যানেল রয়েছে প্রাক্তন অস্ট্রেলিয় স্পিনার ব্রাড হগের।" ব্রাড হগ টিভি নামের সেই ইউটিউব চ‍্যানেলে আমরা...

ফের জাতীয় দলে ফেরার আশাবাদী এই ভারতীয় ক্রিকেটার !

ফের আন্তর্জাতিক দলে ফেরার জন্যে পূর্ণ উদ‍্যমে লেগে পড়লেন মনীশ পান্ডে। আশা রাখছেন ফর্মের ধারাবাহিকতা এবং দুরন্ত...