ক্রিকেটেও স্বামী বিবেকানন্দ নাজেহাল করেছেন ইংরেজদের, ইডেন গার্ডেনে ৭ উইকেট নিয়ে দেখিয়েছিলেন কৃতিত্ব

সারা বিশ্ব এমনকী ভারতীয়রা স্বামী বিবেকানন্দের ব্যাপারে এটাই জানেন যে তিনি একজন মহান ধর্মসংস্কারক এবং সন্ন্যাসী ছিলেন। কিন্তু খুব কম মানুষই জানেন যে তিনি ক্রিকেটের মাঠেও নিজের প্রতিভা দেখিয়েছেন আর এমন প্রতিভা দেখিয়েছিলেন যে ইংরেজদের নাজেহাল করে ছেড়েছিলেন।

বিবেকানন্দ ছিলেন দারুণ ক্রিকেটার

ক্রিকেটেও স্বামী বিবেকানন্দ নাজেহাল করেছেন ইংরেজদের, ইডেন গার্ডেনে ৭ উইকেট নিয়ে দেখিয়েছিলেন কৃতিত্ব 1

তরুণদের আদর্শ স্বামী বিবেকানন্দের জীবন ভীষণই প্রেরণাদায়ক ছিল। জীবনে তাঁর আদর্শে আজো তরুণ প্রজন্ম প্রেরণা পায়। কিন্তু তার জীবনে আরো একটি অজানা দিক রয়েছে যে ব্যাপারে অনেকেই জানেন না। স্বামী বিবেকানন্দ সেই সময় একজন ভীষণই ভালো ক্রিকেটার ছিলেন এবং তিনি একজন দারুণ অলরাউন্ডারও ছিলেন। তাঁর ফুটবল, বক্সিং আর ফেন্সিংয়েও আগ্রহ ছিল, কিন্তু ক্রিকেটেও তিনি দক্ষ ছিলেন।

৭ উইকেট নিয়ে ইডেন গার্ডেনে দেখিয়েছিলেন কৃতিত্ব

ক্রিকেটেও স্বামী বিবেকানন্দ নাজেহাল করেছেন ইংরেজদের, ইডেন গার্ডেনে ৭ উইকেট নিয়ে দেখিয়েছিলেন কৃতিত্ব 2

প্রাপ্ত তথ্য অনুযায়ী স্বামী বিবেকানন্দ ক্রিকেট মাঠে ইংরেজদের বিরুদ্ধে চাঞ্চল্য ছডিয়েছিলেন। খবর অনুযায়ী কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেন্সে প্রায় ১৩৫ বছর আগে খেলা হওয়া ম্যাচে স্বামী বিবেকানন্দ ইংরেজদের বিরুদ্ধে দুর্দান্ত বোলিং করে ৭ উইকেট নিয়েছিলেন। প্রসঙ্গত সেই সময় ইংরেজরা সময় কাটানোর এবং মনোরঞ্জনের জন্য ক্রিকেট খেলতেন। সেই সময় এই খেলাটিকে ভারতেও পছন্দ করা শুরু হয়েছিল। ধীরে ধীরে দেশের বেশকিছু জায়গায় এই খেলাটা খেলা হতে শুরু করে। কলকাতাতেও ক্রিকেটের বেশকিছু ক্লাব চালু হয় আর বড়ো সংখ্যায় তরুণরা এই খেলাটার প্রতি আগ্রহ দেখাচ্ছিলেন।

ইংলিশ ক্লাবের বিরুদ্ধে কলকাতায় স্থানীয় ক্লাব তৈরি হয়

ক্রিকেটেও স্বামী বিবেকানন্দ নাজেহাল করেছেন ইংরেজদের, ইডেন গার্ডেনে ৭ উইকেট নিয়ে দেখিয়েছিলেন কৃতিত্ব 3

জানিয়ে দিই যে ১৮৭২এ ইংরেজরা কলকাতায় ক্রিকেট ক্লাব তৈরি করেছিল। শরের দ্বিতীয় ক্রিকেট ক্লাব ১৮৮৪তে গণিতজ্ঞ সরদরঞ্জন রায় তৈরি করেছিলেন। এই ক্লাবের নাম ছিল টাউন ক্লাব। সরদরঞ্জন রায় এই ক্লাবটি তৈরি করেছিলেন কারণ তিনি ইংরেজদের তাদেরই পারম্পারিক খেলায় হারাতে চেয়েছিলেন। ব্রিজের একটি রিপোর্টের মোতাবেক ভারতীয় স্বাধীনতা সংগ্রামী হেমচন্দ ঘোষ স্বামী বিবেকানন্দকে ক্রিকেট খেলার কথা বলায় তিনিও রাজি হয়ে যান। এরপর হেমচন্দ্র ঘোষের পথপ্রদর্শনে বিবেকানন্দ দুর্দান্ত বোলার হয়ে ওঠেন।

১৩৬ বছর আগে খেলা হয়েছিল এই ঐতিহাসিক ম্যাচ

ক্রিকেটেও স্বামী বিবেকানন্দ নাজেহাল করেছেন ইংরেজদের, ইডেন গার্ডেনে ৭ উইকেট নিয়ে দেখিয়েছিলেন কৃতিত্ব 4

এরপর কলকাতা ক্রিকেট ক্লাব আর টাউন ক্লাবের মধ্যে ইডেন গার্ডেন্সে একটি ম্যাচ খেলা হয়। প্রায় ১৩৬ বছর আগে ইডেন গার্ডেন্সে খেলা ওই ঐতিহাসিক ম্যাচে স্বামী বিবেকানন্দ টাউন ক্লাবের হয়ে কলকাতা ক্রিকেট ক্লাবের বিরুদ্ধে মাঠে নামেন। এই ম্যাচে হেমচন্দ্র ঘোষ বিবেকানন্দকে বলেছিলেন, “আবেগে ভেসো না আর নিজের বোলিং মনোনিবেশ করো”।

২০ রান ফেলে দিয়েছিলেন ৭ উইকেট

ক্রিকেটেও স্বামী বিবেকানন্দ নাজেহাল করেছেন ইংরেজদের, ইডেন গার্ডেনে ৭ উইকেট নিয়ে দেখিয়েছিলেন কৃতিত্ব 5

এই ম্যাচে যেনো বিবেকানন্দের জাদু ছড়িয়েছিল আর তিনি একের পর এক সাত উইকেট নেন। সবচেয়ে ইন্টারেস্টিং বিষয় হলো সেই সময় ইংরেজ দলের স্কোরবোর্ডে মাত্র ২০ রানই উঠেছিল। এরপর আর খুব বেশি খেলেননি বিবেকানন্দ। তিনি নিজের পুরো জীবন দেশের প্রতি সমর্পণ করেন। নিজের আদর্শের পালন করে তিনি মহান ধর্ম সংস্কারণ হন আর বিশ্বে মানবতার কথা বলেন। তার আদর্শ আজো তরুণ প্রজন্মের জন্য প্রেরণা স্রোতের কাজ করে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *