শচীন, দ্রাবিড় আর স্টিভ ওয়ার ছেলেরা কী আগামী দিনে হবেন আন্তর্জাতিক ক্রিকেটের অংশ? 1

সাধারণভাবে দেখা গিয়েছে যে একজন বিজনেসম্যানের ছেলে বিজনেসম্যান, একজন অভিনেতার ছেলে অভিনেতা আর একজন নেতার ছেলে নেতাই হন। সেইভাবে ক্রিকেটেও এই বিষয়টি বেশ কয়েকবার সার্থক হয়েছে যেখানে একজন ক্রিকেটারের ছেলেও বাবার পদচিহ্ন অনুসরণ করে ক্রিকেটেই নিজের কেরিয়ারকে এগিয়ে নিয়ে গেছেন।

তারকা ক্রিকেটারদের ছেলেরা করছেন ক্রিকেটে কেরিয়ার গড়ার প্রয়াস

শচীন, দ্রাবিড় আর স্টিভ ওয়ার ছেলেরা কী আগামী দিনে হবেন আন্তর্জাতিক ক্রিকেটের অংশ? 2

এমন কিছু উদাহরণ দেখতে পাওয়া গেছে, যেমন ভারতের কথা বলা হলে বিজয় মঞ্জরেকরের ছেলে সঞ্জয় মঞ্জরেকর, সুনীল গাভাস্কারের ছেলে রোহন গাভাস্কার আর রজার বিনির ছেলে স্টুয়ার্ট বিনি, অন্যদিকে বিশ্ব ক্রিকেটেও জিওফ্রে মার্শের দুই ছেলে শন আর মিচেল মার্শ ছাড়াও এমন পিতা-পুত্রের জুটি রয়েছে। এভাবেই কিছু বছর আগের তারকা ক্রিকেটারদের ছেলেরাও এই মুহূর্তে ক্রিকেটেই এগিয়ে চলার প্রয়াস করছেন। যার মধ্যে ভারতের কিংবদন্তী শচীন তেন্ডুলকর আর রাহুল দ্রাবিড়ের ছেলে হোক বা অস্ট্রেলিয়ার কিংবদন্তী স্টিভ ওয়ার সন্তানরাও ক্রিকেটেই কেরিয়ার গড়তে চেষ্টা করছেন। তো আগামী দিনে এই তারকাদের সন্তাদেরও ক্রিকেটে বড়ো নাম কামাতে দেখা যেতে পারে। তো আমরা এই রিপোর্টে এই তিন মহান খেলোয়াড়দের ছেলেদের ব্যাপারে আপনাদের অবগত করাব।

সমিত দ্রাবিড়

শচীন, দ্রাবিড় আর স্টিভ ওয়ার ছেলেরা কী আগামী দিনে হবেন আন্তর্জাতিক ক্রিকেটের অংশ? 3

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন কিংবদন্তী ব্যাটসম্যান আর অধিনায়ক থাকা রাহুল দ্রাবিড়ের আন্তর্জাতিক ক্রিকেটে কত বড়ো উচ্চতা রয়েছে এটা বলার প্রয়োজন নেই। রাহুল দ্রাবিড় ক্রিকেট জগতের মহান ব্যাটসম্যানদের তালিকায় শামি রয়েছে, যারা অসাধারণ প্রদর্শন করে দেখিয়েছেন। রাহুল দ্রাবিড় তো তারকা ব্যাটসম্যান থেকেছেন সেই সঙ্গেই এখন তার ছেলে সমিত দ্রাবিড়ও নিজের খেলাও সকলকে প্রভাবিত করে চলেছেন। জুনিয়র দ্রাবিড় সমিত দ্রাবিড় গত দু মাসে দুটি ডবল সেঞ্চুরি করেছেন। স্কুল টুর্নামেন্টে অনুর্ধ্ব ১৪ বিভাগে খেলে সমিত দ্রাবিড় মালিয়া অদিতি আন্তর্জাতিক স্কুলের হয়ে সম্প্রতিই ১৪৪ বলে ২১১ রানের ইনিংস খেলেছিলেন, যার মধ্যে ২৬টি চার আর একটি ছক্কা রয়েছে। এর আগে ডিসেম্বর ২০১৯এ প্রেসিডেন্ট ইলেভেনের হয়ে খেলে সমিত ডবল সেঞ্চুরি করেছিলেন। যে ধরণের সক্ষমতা জুনিয়র দ্রাবিড় দেখিয়েছেন তাতে তো তিনি আগামী সময়ে ভারতীয় দলের হয়েও খেলতে পারেন।

অর্জুন তেন্ডুলকর

শচীন, দ্রাবিড় আর স্টিভ ওয়ার ছেলেরা কী আগামী দিনে হবেন আন্তর্জাতিক ক্রিকেটের অংশ? 4

ক্রিকেট ইতিহাসের সবচেয়ে মহান ব্যাটসম্যান মাস্টার-ব্লাস্টার শচীন তেন্ডুলকর এক আলাদাই উচ্চতার ব্যাটসম্যান থেকেছেন। শচীন তেন্ডুলকর আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বেশি রান আর সেঞ্চুরি করা ব্যাটসম্যান থেকেছেন। শচীন তেন্ডুলকরের মতৈ তার ছেলে অর্জুন তেন্ডুলকরও ক্রিকেটকেই বেছেছেন আর নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করে চলেছেন। অর্জুন তেন্ডুলকর এমনিতে তো মুম্বাইয়ের অনুর্ধ্ব ১৯ ক্রিকেটে জায়গা পেয়ে গিয়েছেন সেই সঙ্গে তিনি ভারতের হয়েও অনুর্ধ্ব ১৯ দলে নিজের ডেবিউ করেছেন। অর্জুন তেন্ডুলকরের মধ্যে বোলিংয়ের সঙ্গে ব্যাটিংয়েরও সক্ষমতা রয়েছে। অর্জুনের জাদু এমনিতে মুম্বাই টি-২০ লীগে দেখতে পাওয়া যাচ্ছে, যেখানে তিনি নিজের বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও প্রভাবিত করেছেন। অর্জুনের জন্য আগামী কয়েক বছরে আন্তর্জাতিক ক্রিকেটে খেলার আশা করা যেতে পারে।

আস্টিন ওয়া

শচীন, দ্রাবিড় আর স্টিভ ওয়ার ছেলেরা কী আগামী দিনে হবেন আন্তর্জাতিক ক্রিকেটের অংশ? 5

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সবচেয়ে সফল অধিনায়কদের মধ্যে একজন স্টিভ ওয়ার কথা আলাদাই থেকেছে। প্রাক্তন অধিনায়ক আর কিংবদন্তী ক্যাঙ্গারু খেলোয়াড় স্টিভ ওয়া নিজের খেলার অসাধারণ প্রভাব ফেলেছিলেন আর তিনি বেশ কয়েক বছর পর্যন্ত অস্ট্রেলিয়ার সেবা করেছেন। স্টিভ ওয়ার মতোই তার ছেলে আস্টিন ওয়াও ক্রিকেটে পা রেখেছেন। তিনি গতবার অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে খেলেছিলেন।

আস্টিন ওয়া একজন দুর্দান্ত ব্যাটসম্যান। সেই সঙ্গে তিনি বোলিংয়েও নিজের যোগদান দেওয়ার ক্ষমতা রাখেন। আস্টিন ওয়া সবার আগে ২০১৬য় অনুর্ধ্ব ১৭ ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে নিজের কামাল দেখিয়েছিলেন। এরপর তাকে ঘরোয়া ক্রিকেটে খেলারও সুযোগ দেওয়া হয় তো সেই সঙ্গে তিনি অনুর্ধ্ব ১৯ দলেরও অংশ থেকেছেন। শুধু তাই নয় আস্টিনকে জানুয়ারি ২০১৯এ ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার জাতীয় দলে সাবস্টিটিউট ফিল্ডার হিসেবেও নির্বাচিত করা হয়েছিল। এই অবস্থায় বলা যেতে পারে যে তিনি আগামী সময়ে অস্ট্রেলিয়ার জাতীয় দলের অংশ হতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *