২৬ ডিসেম্বর থেকে শুরু হতে চলা ম্যাচকে কেন বলে বক্সিং ডে ম্যাচ, জেনে নিন এর পেছনের গল্প

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দল ২৬ ডিসেম্বর থেকে ৪ টেস্টে ম্যাচের সিরিজের তৃতীয় টেস্ট খেলবে। দুই দল এখনো পর্যন্ত সিরিজের দুটি ম্যাচে ১-১জয়ে ড্র করেছে। চার ম্যাচের এই সিরিজের প্রথম ম্যাচ ভারত নিজের নামে করেছিল। অন্যদিকে দ্বিতীয় ম্যাচ ঘরের দল অস্ট্রেলিয়া বড়ো ব্যবধানে জেতে।এখন মেলবোর্নে হতে চলা বক্সিং ডে টেস্ট ম্যাচ দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

কেনো হয় বক্সিং ডে
২৬ ডিসেম্বর থেকে শুরু হতে চলা ম্যাচকে কেন বলে  বক্সিং ডে ম্যাচ, জেনে নিন এর পেছনের গল্প 1
২৫ ডিসেম্বর পুরো বিশ্বে ক্রিসমাস পালন করা হয়। এর পরের দিনকে বক্সিং ডে হিসেবে মনে করা হয়। এর ইতিহাসের দিকে দেখা গেলো বেশ কিছু জায়গায় এর তথ্য পাওয়া যায় যে বিশ্বের যে অংশে ইংরেজ রাজত্ব ছিল সেখানে তারা ক্রিসমাসের পরেরদিন কাজের লোককে বক্সের ভেতরে রেখে মিষ্টি বিতরণ করত। এই কারণে একে বক্সিং ডে বলা হত।
অন্যদিকে কিছু লোকের মতে রোমান সময়ে মানুষ খালি বাক্স নিয়ে চার্চের বাইরে রেখে যেত, যেখানে বাকি লোকেরা এসে কিছু না কিছু তাতে রেখে যেত যা গরীবদের মধ্যে ভাগ করে দেওয়া হত, আজো এমনটা দেখতে পাওয়া যায়।

অস্ট্রেলিয়ায় ১৯৮০ থেকে বক্সিং ডেতে হয় ম্যাচ
২৬ ডিসেম্বর থেকে শুরু হতে চলা ম্যাচকে কেন বলে  বক্সিং ডে ম্যাচ, জেনে নিন এর পেছনের গল্প 2
অস্ট্রেলিয়ায় ক্রিকেটের যথেষ্ট প্রচলন রয়েছে। বক্সিং ডের দিন কোনো কাজের শুরুকে শুভ মনে করা হয়। এই কারণে ১৯৮০ থেকে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে প্রতিবছর বক্সিং ডে ম্যাচ খেলা হয়। এছাড়াও দক্ষিণ আফ্রিকাতেও বক্সিং ডে টেস্ট ম্যাচ হয়। এই বছর অস্ট্রেলিয়ার দল ভারতের মুখোমুখি হবে, অন্যদিকে দক্ষিণ আফ্রিকা বক্সিং ডে টেস্টে পাকিস্থানের বিরুদ্ধে খেলবে।

অস্ট্রেলিয়ায় এখনো পর্যন্ত ভারত পায়নি বক্সিং ডে টেস্টে জয়
২৬ ডিসেম্বর থেকে শুরু হতে চলা ম্যাচকে কেন বলে  বক্সিং ডে ম্যাচ, জেনে নিন এর পেছনের গল্প 3
ভারত এখনো পর্যন্ত অস্ট্রেলিয়ায় সাতবার এই দিন টেস্ট ম্যাচ খেলেছে। এই ম্যাচগুলিতে ভারতীয় দল এখনো পর্যন্ত একটাও ম্যাচ জেতেনি। ভারতীয় দল ১৯৯১, ১৯৯৯, ২০০৩, ২০০৭, আর ২০১১য় মেলবোর্নে লাগাতার পাঁচটি টেস্ট ম্যাচ হেরেছে।
১৯৮৫তে ভারত প্রথমবার অস্ট্রেলিয়ায় বক্সিং ডে টেস্ট ম্যাচ খেলেছিল আর এই ম্যাচ ড্র হয়েছিল। এছাড়াও গত সফরেও বক্সিং ডে টেস্ট ম্যাচ ড্র হয়েছে। ওই ম্যাচে বিরাট কোহলি দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন আর এটা মহেন্দ্র সিং ধোনির শেষ টেস্ট ম্যাচও ছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *