ভিডিওঃ ধোনি ফের বুঝিয়ে দিলেন কোহলিকে, কঠিন সময়ে তিনিই দলের আসল পরিত্রাতা 1

সাম্প্রতিক অতীতে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করার সুবাদে মহেন্দ্র সিং ধোনির টেস্ট ক্রিকেট থেকে অবসরের পর ভারতীয় টেস্ট দলের নেতা হিসেবে সিংহাসনে বসিয়ে দেওয়া হয়েছিল বিরাট কোহলিকে। শেষ দু’বছর তাঁর অধীনে বিশ্বের বিভিন্ন প্রান্তে টেস্ট খেলে টিম ইন্ডিয়া বেশ ভালো পারফরম্যান্স করেছে। পাশাপাশি দলের টেস্ট নেতা হিসেবে কোহলিও আগের চেয়ে অনেকটা পরিপক্ক হয়ে উঠেছেন। বিভিন্ন ফর্ম্যাটের ক্রিকেটে বিরাট কোহলির দাপট দেখে ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা তাঁকেই জাতীয় দলের সীমিত ওভার ক্রিকেটেও নেতৃত্ব দেওয়ার পরিকল্পনা শুরু করে দেন। ঠিক সেই পরিস্থিতিতে ধোনিও সীমিত ওভার ক্রিকেট দলের দায়িত্ব কোহলিকেই অর্পন করেন। জাতীয় দলের সব ফর্ম্যাটের ক্রিকেটে বর্তমানে কোহলি সর্বেসর্বা হলেও, ২৮ বছর বয়সী এই ক্রিকেটারটি কিন্তু এখনও দলের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে ছুটে যান সেই ধোনির কাছে। আর ধোনিও বাধ্য গুরুর মতো শিষ্য কোহলিকে আলোর স্পর্শ দিয়ে অন্ধকার কালো গলি থেকে বারবার বের করে আনেন। যেমনটা দেখা গেল পোর্ট অফ স্পেনে টিম ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে।

ভিডিওঃ ধোনি ফের বুঝিয়ে দিলেন কোহলিকে, কঠিন সময়ে তিনিই দলের আসল পরিত্রাতা 2
মহেন্দ্র সিং ধোনি এবং বিরাট কোহলি

এখানে দেখুনঃ সৌরভের বিরুদ্ধে অভিযোগের তীর বেদির

সীমিত ওভার ক্রিকেট সিরিজে সম্প্রতি একটা জিনিস বার বার সবার নজরে পড়ছে। সেটা হল, খেলাকালিন দলের হয়ে কোনও রিভিউ নেওয়ার আগে কোহলি দৌড়ে গিয়ে দেশের প্রাক্তন অধিনায়ক ধোনির কাছে চলে যান। এবং ধোনির পরামর্শ নিয়েই আম্পায়ারের কাছে রিভিউ নেওয়া কিংবা না নেওয়ার আবেদন জানাচ্ছেন। চলতি পাঁচ ম্যাচের একদিনের সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে একই চিত্র দেখা গিয়েছিল। ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে ম্যাচের ২৬তম ওভারে বল করতে আসেন ভারতের বাঁ–হাতি স্পিনার কুলদীপ যাদব। প্রত্যাশামতো কুলদীপ যাবদের বিষধর স্পিন বুঝতে না পারায় বল গিয়ে সরাসরি লাগে ক্যারিবিয়ান ব্যাটসম্যান শাই হোপের প্যাডে। ওয়েস্ট ইন্ডিজের এই ডান হাতি ব্যাটসম্যানটি কুলদীপের বল সুইপ করতে গিয়ে ধোকা খেয়ে বসেন। নিশ্চিত আউট বুঝে কোহলির দলের এই নির্ভরযোগ্য স্পিনারটি আম্পায়ার ক্রিস গ্যাফেনের কাছে আউটের আবেদন জানান। কিন্তু আম্পায়ার কুলদীপের কথায় কান দেননি।

ভিডিওঃ ধোনি ফের বুঝিয়ে দিলেন কোহলিকে, কঠিন সময়ে তিনিই দলের আসল পরিত্রাতা 3
কুলদীপ যাদব

এখানে দেখুনঃ ফের কোচ নির্বাচন নিয়ে মুখ খুললেন বিরাট!

নিশ্চিত আউট জেনে এরপর কুলদীপ অধিনায়ক কোহলির দিকে তাকিয়ে তাঁকে বোঝানোর চেষ্টা করেন ওটা আউট ছিল। কোহলি অবশ্য কুলদীপের কথায় কান দিয়ে ডিআরএস সুযোগকে কাজে লাগিয়ে আম্পায়ারের কাছে রিভিউ চাওয়ার সাহস দেখাতে চাননি। অন্যদিকে, উইকেটের পিছনে দাঁড়িয়ে থাকা মহেন্দ্র সিং ধোনি যাবতীয় ঘটনা পড়ে ফেলে নিজে থেকেই দৌড়ে চলে আসেন পিচের ঠিক মধ্যিখানে। এবং কোহলিকে রিভিউ নেওয়ার পরামর্শ দেন। কোহলি অবশ্য আর আগে পিছু না ভেবে রিভিউ–র আবেদন জানান।

ভিডিওঃ ধোনি ফের বুঝিয়ে দিলেন কোহলিকে, কঠিন সময়ে তিনিই দলের আসল পরিত্রাতা 4
বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনি

রিপ্লেতে দেখা যায়, বলটি মিডল ও লেগ স্ট্যাম্পে লাগছে। ফলে নিজের সিদ্ধান্ত পাল্টে শাই হোপকে আউটের ইঙ্গিত দিতে হয় আম্পায়ারকে। ৮১ রানে ব্যাট করতে থাকা শাইয়ের উইকেটটা সেই সময় ভারতীয়দের জন্য বেশ গুরুত্বপূর্ণ ছিল। তিনি আউট হতেই ভারতের দেওয়া ৩১১ রানের লক্ষ্যমাত্রা ছুঁতে ব্যর্থ হয়ে ২০৫ রানে শেষ হয়ে যায় ক্যারিবিয়ানদের চ্যালেঞ্জ।

https://www.youtube.com/watch?time_continue=192&v=7_fdX5bFDHo

Leave a comment

Your email address will not be published.