দেখুন : বিশ্বকাপজয়ী অসি অধিনায়ক স্টিভ ওয়ার এই অভ্যেসের অনুকরণ করলেন শুভমন গিল 1

প্রতিটি ক্রিকেটারেরই নিজেদের ব্যাটিং কিংবা বোলিংয়ে কোনও নিজস্বতা থাকে, যা তাদের বাকিদের থেকে একেবারে আলাদা করে রাখে। আবার কেউ কেউ নিজেদের ব্যাটিং বা বোলিংয়ের আগে বেশ কিছু কুসংস্কার মেনে চলেন, যাতে তারা ভালো পারফর্ম করতে পারেন। আর এই প্রথা দীর্ঘদিন ধরেই চলে আসছে। আজকের আধুনিক ক্রিকেটারদের মধ্যেও রয়েছেন এই ধরণের অদ্ভুত অভ্যেস ও কুসংস্কার। আর সেই মতই এদিন তা নজরে পড়ল শুভমন গিলের ব্যাটিংয়ের সময়।

Cricketers and their superstitions | Daily News

কার্যত ম্যাচ বাঁচানোর লড়াইয়ে নেমে পড়েছে টিম ইন্ডিয়া। চতুর্থ ইনিংসে ব্রিসবেনের মত কঠিন পিচে ৩৩০ রান তাড়া করা বেশ কঠিন, আর এদিকে এই ম্যাচ ড্র হলে বর্ডার গাভাস্কার ট্রফি রিটেইন করবে ভারত। ফলে মাটি আঁকড়ে ধরে ব্যাট করছিলেন শুভমন গিল এবং চেতেশ্বর পুজারা। এমন সময়ে হঠাতই শুভমন গিলের ব্যাটিংয়ের সময় একটি বিশেষ বিষয় ধরা পড়ল, যা দেখে অবাক হয়ে গিয়েছিলেন ধারাভাষ্যকাররা।

The Sound of Music: Shubman Gill's backfoot play | Sports News,The Indian  Express

এদিন শুভমন গিলের ব্যাটিংয়ের সময় দেখা যায়, তাঁর ডানদিকের পকেটে একটি লাল রুমাল ভরা রয়েছে। আর এরকম একই অভ্যেস বা বলা ভালো কুসংস্কার, ছিল অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ ওয়ারও। তিনিও নিজের পকেটে একটি লাল রুমাল নিয়ে রাখতেন এবং প্রচন্ড গরমে সেই রুমাল দিয়ে ঘাম মুছতেন বিশ্বকাপজয়ী এই কিংবদন্তী অধিনায়ক। আর কার্যত একই ভাবেই নিজের পকেটে লাল রুমাল রেখে দিয়েছেন শুভমন গিল। এই নিয়ে ধারাভাষ্যকাররা বলছিলেন, এটি শুভমনের একটি কুসংস্কার এবং এর জেরে বড় বড় রান করেছেন এই তরুণ ক্রিকেটার।

এই রিপোর্ট লেখার সময় লাঞ্চ বিরতি চলছে। ভারতের স্কোর ৩৮ ওভারে ৮৩/১। ব্যাট করছিলেন শুভমন গিল ৬৪ (১১৭) এবং চেতেশ্বর পুজারা ৮ (৯০)। এখনও ৬২ ওভারে ২৪৫ রান চাই ভারতের ম্যাচ জেতার জন্য।

Leave a comment

Your email address will not be published.