৪২ বছর বয়সী এই ভারতীয় তারকা করলেন ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে অবসর ঘোষণা

২০০৮এ ভারতের হয়ে শেষ ম্যাচ খেলা ৪২ বছর বয়সী ওয়াসিম জাফর ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। তার গুনতি ভারতীয় ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে অসাধারণ ব্যাটসম্যানদের মধ্যে করা হয়। জাফর ১৯৯৬-৯৭তে প্রথম শ্রেণীর ম্যাচে ডেবিউ করেছিলেন। তিনি মুম্বাইয়ের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলতেন। কেরিয়ারের শেষ দিকে তিনি বিদর্ভের দিকে চলে যায় আর সেখানেও ব্যাট হাতে কৃতিত্ব দেখান।

রঞ্জিতে সবচেয়ে বেশি রান

৪২ বছর বয়সী এই ভারতীয় তারকা করলেন ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে অবসর ঘোষণা 1

ওয়াসিম জাফর রঞ্জি ট্রফিতে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান। তার নামে ১২০৩৮ রান রয়েছে। তিনি ছাড়া আর কোনো ব্যাটসম্যান ১০ হাজার রানের সংখ্যা ছুঁতে পারেননি। অমল মজুমদার ৯২০২ রান করে দ্বিতীয় স্থানে রয়েছেন। রঞ্জি ট্রফিতে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ডও ওয়াসিম জাফরের নামে রয়েছে। তিনি মুম্বাই আর বিদর্ভের হয়ে খেলে ৪০টি সেঞ্চুরি করেছেন। ৩১টি সেঞ্চুরি করে অজয় শর্মা দ্বিতীয় স্থানে রয়েছেন। বর্তমানে খেলা আর কোনো খেলোয়াড়ের ২৫টি সেঞ্চুরিও নেই।

২০০০ এ করেছিলেন ডেবিউ

৪২ বছর বয়সী এই ভারতীয় তারকা করলেন ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে অবসর ঘোষণা 2

ওয়াসিম জাফর ২০০০এ ভারতের হয়ে নিজের প্রথম টেস্ট ম্যাচ খেলেছিলেন। এর সঙ্গেই ২০০৬ এ ভারতের হয়ে প্রথম ওয়ানডে ম্যাচ খেলার সুযোগ পান। তার টেস্ট কেরিয়ার ৩১টি ম্যাচের ছিল আর ওয়ানডে ক্রিকেটে তিনি মাত্র ২টিই ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। ৩১টি ম্যাচের টেস্ট কেরিয়ারে তিনি ৩১.১০ গড়ে ১৯৪৪ রান করেন। এর মধ্যে ৫টি সেঞ্চুরি আর ১১টি হাফসেঞ্চুরি রয়েছে। জাফর পাকিস্তানের বিরুদ্ধে কলকাতায় আর ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তাদের দেশের মাটিতে ডবল সেঞ্চুরি করেছিলেন। ২০০৮ এ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কানপুরে তিনি ভারতের হয়ে শেষ টেস্ট খেলেছিলেন।

কিংস ইলেভেন পাঞ্জাবের ব্যাটিং কোচ

৪২ বছর বয়সী এই ভারতীয় তারকা করলেন ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে অবসর ঘোষণা 3

আইপিএল ২০২০তে ওয়াসিম জাফর কিংস ইলেভেন পাঞ্জাবের ব্যাটিং কোচ হয়েছেন। সম্প্রতিই তিনি রঞ্জি ট্রফি খেলেন আর তার ব্যাট থেকে বিশেষ কোনো রান বেরয়নি। ৭টি ম্যাচে তার সবচেয়ে বড়ো স্কোর ৮৩ রান থেকেছে। এটাই কারণ যে গত দুবারের রঞ্জি ট্রফি বিজেতা বিদর্ভ নক আউটেও জায়গা করতে পারেননি। কেরলের বিরুদ্ধে তিনি নিজের শেষ ম্যাচ খেলেন। শেষ ইনিংসে তার ব্যাট থেকে ৫৭ রান বেরিয়েছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *