ওয়াসিম আক্রাম শচীন, পন্টিং, লারা এবং মার্টিন ক্রোর মধ্যে ব্যাটসম্যানকে বললেন সর্বশ্রেষ্ঠ 1

প্রাক্তন ভারতীয় তারকা ব্যাটসম্যান শচীন তেন্ডুলকর ক্রিকেট ইতিহাসের সবচেয়ে মহান ব্যাটসম্যানদের তালিকাভুক্ত রয়েছেন। কিন্তু পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক আর জোরে বোলার ওয়াসিম আক্রাম নিজের সেরা ব্যাটসম্যানদের মধ্যে শচীনকে রাখেননি। যা শচীনের সমর্থকদের ভীষণই চমকে দিয়েছে।

মার্টিন ক্রোকে ওয়াসিম আক্রাম রাখলেন সবার উপরে

ওয়াসিম আক্রাম শচীন, পন্টিং, লারা এবং মার্টিন ক্রোর মধ্যে ব্যাটসম্যানকে বললেন সর্বশ্রেষ্ঠ 2

ওয়াসিম আক্রাম নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মার্টিন ক্রোকে সবার উপরে রেখেছেন। তিনি পাকিস্তান ক্রিকেটের সঙ্গে কথাবার্তা বলতে গিয়ে জানিয়েছেন,

“আমি মার্টিন ক্রো কে শীর্ষে রাখব, কারণ যখন রিভার্স সুইংকে কেউই জানত না, তখন ক্রো আমার রিভার্স সুইং বোলিংয়ের সামনে সহজে ব্যাটিং করতেন। মার্টিন ক্রো পাকিস্তানে এসে আমাদের বিরুদ্ধে রিভার্স সুইংয়ের মুখোমুখি হয়ে দুটি সেঞ্চুরিও করেছেন”।

আক্রাম আগে আরও বলেন,

“যখন আমি ওকে জিজ্ঞাসা করি যে আপনি আমাকে কীভাবে খেলেন, তো তিনি বলেন যে আমি আপনাকে আর ওয়াকার ইউনিস দুজনকে ফ্রন্ট ফুটে খেলি আর সবসময় ইনসুইংয়ের অপেক্ষা করি। কারণ আউট সুইং তো স্বয়ঙ্গই ব্যাটকে ছেড়ে বাইরে চলে যায়”।

এই কারণে শচীন তেন্ডুলকরকে আমি রাখিনি এক নম্বরে

ওয়াসিম আক্রাম শচীন, পন্টিং, লারা এবং মার্টিন ক্রোর মধ্যে ব্যাটসম্যানকে বললেন সর্বশ্রেষ্ঠ 3

ইন্টারন্যাশনাল ক্রিকেটে ১০০ সেঞ্চুরি, টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ১৫৯২১১ রান, ওয়ানডেতেও ১৮,৪২৬ রান করে শীর্ষে রয়েছেন। শচীন তেন্ডুলকরের এই পরিসংখ্যান হাসিল করা যে কোনো খেলোয়াড়ের জন্যই স্বপ্নের মতো। এই পরিসংখ্যান এই বিষয়ে প্রমাণ দেইয় যে তিনি কতটা মহান ব্যাটসম্যান ছিলেন। যদিও ওয়াসিম আক্রাম শচীন তেন্ডুলকরকে ১ নম্বরে রাখেননি তথা এর কারণও জানিয়েছেন। আক্রাম শচীনকে নিয়ে কথা বলতে গিয়ে বলেন,

“শচীনকে আমি এই কারণে উপরে রাখিনি কারণ ওকে আমি টেস্ট ম্যাচে বেশি বোলিং করিনি। আমি আর ওয়াকার শচীনের বিরুদ্ধে ১০ বছর টেস্ট খেলিনি। ১৯৮৯তে এসেছিল শচীন আর ১৯৯৯ পর্যন্ত আমরা ওর সঙ্গে টেস্ট খেলিনি। আমি বোলার হিসেবে ওকে পরখ করতে পারিনি”।

ব্রায়ান লারা তথা রিকি পন্টিংয়ের উপর আক্রামের রায়

ওয়াসিম আক্রাম শচীন, পন্টিং, লারা এবং মার্টিন ক্রোর মধ্যে ব্যাটসম্যানকে বললেন সর্বশ্রেষ্ঠ 4

ওয়াসিম আক্রাম ব্রায়ান লারাকে নিয়েও কথা বলেছেন। তিনি বলেন,

“প্রিন্স ব্রায়ান লারা একজন আলাদাই ধরণের ব্যাটসম্যান ছিলেন। তাকে বোলিং করা ভীষণই মুশকিল ছিল। ও সবসময় আলাদা ভাবে ব্যাট আনত, যাতে বোলার তাকে বুঝতে পারত না। আমি নিজের কেরিয়ারের শুরুতে রিকি পন্টিংকে আউট করতাম, কিন্তু পরে ও এই খেলার মহান খেলোয়াড়দের মধ্যে একজন হয়ে যায়”।

সুইংয়ের সুলতান ছিলেন আক্রাম

আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৯১৬টি উইকেট নেওয়া ওয়াসিম আক্রাম সুইং বোলিংয়ের পরিভাষাই বদলে দিয়েছিলেন। আক্রাম নিজের রিভার্স সুইংয়ে বেশকিছু দিগগজ ব্যাটসম্যানকে পরাস্ত করেছেন। তার সুইংয়ের সামনে বিশ্বের প্রায় সমস্ত ব্যাটসম্যানকেই অসহায় দেখিয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *