প্রধান নির্বাচক যাই বলে থাকুন, নিন্দুকেরা যাই বলুন, তাতে কিছু আসে যায় ভারত অধিনায়ক বিরাট কোহলির। প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধেনিকে এত তাড়াতাড়ি ভারতীয় ক্রিকেট দল থেকে বিদায় জানাতে রাজি নন বর্তমান ভারত অধিনায়ক। অস্বীকার করার কোনও জায়গা নেই, টেস্টের আসরে নেতা বিরাট দাপট দেখালেও, পঞ্চাশ ওভারের ক্রিকেট হোক কিংবা কুড়ি ওভারের ক্রিকেট, অনেক ক্ষেত্রেই ক্য়াপ্টেন কোহলি নির্দ্বিধায় ধোনির কাছে ছুটে যাচ্ছেন কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে দোনামোনা হলেই। আর ধোনিও তাঁর উত্তরসূরিকে সাহায্য় করছেন ত্রাতার ভূমিকা নিয়ে। ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি যে এখনও প্রাসঙ্গিক এনিয়ে কোনও সন্দেহ নেই। তাই নির্বাচকরা প্রাক্তন ভারতীয় অধিনায়ককে যতই কড়া কথা শোনাক আর সমালোচকরা তার থেকে যতই সমালোচনার রসদ খুঁজে নিক, তা নিয়ে মাথা ঘামানোর বদলে ভারতীয় ক্রিকেটের স্বার্থে ধোনিকে আগামী বিশ্বকাপের পরিকল্পানাতে রাখছেন ক্য়াপ্টেন কোহলি।

ধোনি ইদানিং ফর্মে নেই। অবশ্য় শ্রীলঙ্কা সিরিজে প্রথম ম্য়াচে ব্য়াট করার সুযোগ পাননি প্রাক্তন ভারত অধিনায়ক। নেটে খুনে মেজাজে বল পেটাচ্ছেন। দ্বিতীয় ম্য়াচে যদি ব্য়াট হাতে মাঠে নামার সুযোগ পান, তাহলেই জানা যাবে। অবশ্য় সুযোগ একটা রয়েছে। কারণ, বিরাট মাহিকে পাঁচ নম্বরে তুলে এনেছেন। তিনটি উইকেট পড়ে যাওয়া মানে ইংনিংসের মাঝপর্বে না হলেও স্লগ ওভারেই আগেই তাঁকে ক্রিজে দেখা যাবে। তাড়াহুড়ো করে রান তোলার আগে সেট হওয়ার জন্য় যথেষ্ট সময় হাতে পাবেন। পূর্বসূরিকে ফর্মে ফেরার সবসরকম সুবিধা করে দিচ্ছেন বিরাট। ভারতীয় দলের স্বার্থে নেতা থাকার সময় ব্য়াটিং অর্ডারে সাত নম্বরে কেরিয়ারের প্রায় সবসময়টা কাটিয়ে দেওয়া মাহিকে বেশি করে ক্রিজে রাখতে চান ক্য়াপ্টেন কাহলি। যাতে মাহি ছন্দের মধ্য়েও থাকেন আর সেই সঙ্গে ম্য়াচ প্র্য়াক্টিসটাও হয়ে যাবে।
পাল্লেকেলতে দ্বিতীয় একদিনের ম্য়াচে মাঠে নামার আগে ভারত অধিনায়ক বলেন, ”আগামী মরশুমটা আমাদের জন্য় খুব গুরুত্বপূর্ণ। দলে কার কি ভূমিকা হবে বা রয়েছে, সেটা তাদের বোঝানোর জন্য় একটা সেরা সুযোগ রয়েছে আমাদের সামনে। বিশ্বকাপের জন্য় এখন থেকেই চিন্তা-ভাবনা শুরু করে দিয়েছি আমরা। তাই যাদের আমরা পরিকল্পনায় রেখেছি ২০১৯-এ ইংল্য়ান্ড নিয়ে যাওয়ার ব্য়াপারে, তাদেরকে সময় দিতে চাই তৈরি হওয়ার জন্য়। কোন ক্রিকেটার কোন সময়ে দলের কাজে লাগতে পারে বা তাদের কি করা উচিত উপযুক্ত সময়ে সে সম্পর্কে আমরা (পড়ুন কোচ শাস্ত্রী ও অধিনায়ক বিরাট) ওয়াকিবহাল।” বিরাট এরপর বলেন, ”এমএস আর টেস্ট ক্রিকেট খেলেনা। ফলে, আমাদের এই দীর্ঘমেয়াদী পরিকল্পনা ওর পক্ষে উপকারী হবে। ওকে একটানা খেলে যাওয়ার সুযোগ দেওয়া হলে আন্তর্জাতিক ক্রিকেটের মধ্য়েই থাকবে মাহি। হারানো ছন্দটাও ফেরৎ পেয়ে যাবে। এমএস ছাড়াও দলের বাকি ক্রিকেটারদের জন্য়ও এটা একটা ভালো সুযোগ কাজে লাগানোর জন্য়। আগামী বিশ্বকাপ পর্যন্ত দলে নিজের জায়গা টিকিয়ে রাখতে সবাইকেই সুযোগ দেওয়া হচ্ছে।”

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...