ধোনি নন, ভারতের এই খেলোয়াড়কে আসল ক্যাপ্টেন কুল বলে মানেন সেহবাগ 1

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ২০০৭ এ ভারতীয় দলের নেতৃত্ব পেয়েছিলেন। তিনি ওয়ানডে আর টি-২০ দলের অধিনায়ক ছিলেন অন্যদিকে টেস্ট দলের নেতৃত্ব ছিল অনিল কুম্বলের হাতে। অনিল কুম্বলের নেতৃত্বে ভারতীয় দল দুর্দান্ত প্রদর্শন করেছিল। অস্ট্রেলিয়ায় ২০০৮ এ সিডনিতে হওয়া বিতর্ক সত্ত্বেও দল পরের টেস্টে জয়লাভ করেছিল।

কুম্বলে ক্যাপ্টেন কুল

ধোনি নন, ভারতের এই খেলোয়াড়কে আসল ক্যাপ্টেন কুল বলে মানেন সেহবাগ 2

ভারতীয় দলকে দু’বার বিশ্বকাপ জেতানো মহেন্দ্র সিং ধোনিকে ক্যাপ্টেন কুলের উপাধি দেওয়া হয়েছে। কিন্তু প্রাক্তন বিস্ফোরক ব্যাটসম্যান আর ধোনির নেতৃত্বে দীর্ঘদিন পর্যন্ত সহঅধিনায়ক থাকা বীরেন্দ্র সেহবাগের মতে অনিল কুম্বলে আসল ক্যাপ্টেন কুল ছিলেন। ওয়েব সিরিজ হোয়াট দ্য ডাক অনুষ্ঠানে বীরু বলেন,

“আমি অ্যাডিলেডে অনিল ভাইয়ের সেঞ্চুরি মিস করিয়ে দিয়েছিলাম। আমার বলায় তিনি বড়ো শট খেলতে যান আর ৮৬ রানের স্কোরে আউট হয়ে যান। এরপর আমি ভয় পাই যে উনি আমাকে দলে আমাকে ফিরিয়ে এনেছেন আর এখন বাদ না দিয়ে দেন কারণ আমার কারণেই তার সেঞ্চুরি মিস হয়ে গিয়েছিল। ওর রাগ খালি মাঠেই হত, তারপর তিনি একদম কুল হতেন। আসল ক্যাপ্টেন কুল উনিই ছিলেন যা আজকাল আমরা মহেন্দ্র সিং ধোনিকে বলি”।

অনিল কুম্বলে দেখিয়েছিলেন স্বপ্ন

ধোনি নন, ভারতের এই খেলোয়াড়কে আসল ক্যাপ্টেন কুল বলে মানেন সেহবাগ 3

ভারতীয় দল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে প্রথমবার বিশ্বের এক নম্বর টেস্ট দল হয়েছিল। এই ব্যাপারে খোলসা করে বীরেন্দ্র সেহবাগ বলেন যে আমরা যতই ধোনির নেতৃত্ব এক নম্বর হই না কেনও কিন্তু এর স্বপ্ন অনিল কুম্বলে দেখিয়েছিলেন। এই ব্যাপারে তিনি বলেন,

“আমরা সবাই বলি এক নম্বর দল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে হয়েছি কিন্তু এর আসল স্বপ্ন অনিল কুম্বলে দেখিয়েছিলেন। যখন তিনি অধিনায়ক হন তো তিনি স্রেফ টেস্ট ক্রিকেট খেলতেন আর তার স্বপ্ন ছিল যে আমরা এক নম্বর টেস্ট দল হই। আমরা হওয়ার কাছাকাছি ছিলাম কিন্তু তার আগেই অনিল ভাই অবসর নিয়ে নেন”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *