বায়োগ্রাফি: বীরেন্দ্র সেহবাগের ক্রিকেট কেরিয়ার আর তার পরিবারের সম্পূর্ণ তথ্য

ভারতীয় দলের প্রাক্তণ ওপেনার বীরেন্দ্র সেহবাগ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বিস্ফোরক ব্যাটসম্যানের তালিকায় শামিল রয়েছেন। সেহবাগ টেস্ট ক্রিকেটে ত্রিপল সেঞ্চুরি করা প্রথম ভারতীয় ব্যাটসম্যান। এছারাও টেস্ট ম্যাচে ২টি ত্রিপল সেঞ্চুরি করা ৪ ব্যাটসম্যানদের মধ্যে সেহবাগের নামও শামিল রয়েছে। সেহবাগকে মুলতানের সুলতান আর নজফগড়ের নবাবও বলা হয়।

জন্ম আর ক্রিকেটের শুরুয়াত

বীরেন্দ্র সেহবাগের জন্ম দিল্লির আনাজ ব্যবসায়ী কৃষ্ণা সেহবাগের পরিবারে ২০ অক্টোবর ১৯৭৮ সালে হয়। তাদের পৈত্রিক বাড়ি হরিয়ানায় রয়েছে, কিন্তু পুরো পরিবার দিল্লিতেই থাকে। চার ভাইবোনের মধ্যে তৃতীয় সেহবাগ নিজের শুরুয়াতি পড়াশুনা বিদ্যা স্কুলেই করেন।
বায়োগ্রাফি: বীরেন্দ্র সেহবাগের ক্রিকেট কেরিয়ার আর তার পরিবারের সম্পূর্ণ তথ্য 1
তার বাবার আগ্রহ ক্রিকেটে ছিল আর এই জন্য মাত্র ৭ মাসের বয়েসে তাকে প্ল্যাস্টিক ব্যাট খেলার জন্য দিয়েছিলেন। এছড়াও তিনি জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে পড়াশুনাও করেছেন।

আন্তর্জাতিক অভিষেক

কেরিয়ারের শুরুতে মিডল অর্ডার ব্যাটসম্যান থাকা বীরেন্দ্র সেহবাগ ১৯৯৯ সালে পাকিস্থানের বিরুদ্ধে মোহালিতে নিজের আন্তর্জাতিক ডেবিউ করেছিলেন। ওই ওয়ানডেতে তিনি ৭ নম্বরে ব্যাটিং করে আসেন আর ১ রান করে আউট হন। বোলিংয়েও তিনি ৩ ওভারে ৩৫ রান দিয়েছিলেন।
বায়োগ্রাফি: বীরেন্দ্র সেহবাগের ক্রিকেট কেরিয়ার আর তার পরিবারের সম্পূর্ণ তথ্য 2
নিজের দ্বিতীয় ওয়ানডে খেলার জন্য তাকে প্রায় ২০ মাস অপেক্ষা করতে হয়। শুরু দিকে নীচে ব্যাট করা সেহবাগকে তার অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ওপেনিংয়ে ব্যাট করার সুযোগ দেন। ওপেনিং শুরু করার পর চতুর্থ ম্যাচে তিনি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৭০ বলে সেঞ্চুরি করে দলে নিজের স্থান পাকা করে ফেলেন। নভেম্বর ২০০১ এ তিনি টেস্টে ডেবিউ করার সুযোগ পান। ছ নম্বরে ব্যাট করতে নামা সেহবাগ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১০৫ রানের ইনিংস খেলেন। দ্রুতই তাকে টেস্ট ম্যাচেও ওপেনিং ব্যাটসম্যান বানিয়ে দেওয়া হয়।

টেস্টে তৃতীয় সেঞ্চুরি

২০০৪ এ পাকিস্থান সফর হয়। মুলতানে খেলা হওয়া প্রথম ম্যাচে বীরেন্দ্র সেহবাগ নিজের ৩০৯ রানের ইনিংস খেলেন। এটা টেস্ট ক্রিকেটে যে কোনও ভারতীয় ব্যাটসম্যানের প্রথম তৃতীয় সেঞ্চুরি ছিল।
বায়োগ্রাফি: বীরেন্দ্র সেহবাগের ক্রিকেট কেরিয়ার আর তার পরিবারের সম্পূর্ণ তথ্য 3
এই ইনিংসের ৪ বছর পর ২০০৮ এ সেহবাগ ফের তৃতীয় সেঞ্চুরি করেন।দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চেন্নাইতে তিনি ৩১৯ রানের ইনিংস খেলেন। এটা টেস্ট ক্রিকেটে সবচেয়ে দ্রুত তৃতীয় সেঞ্চুরিও ছিল। তিনি মাত্র ২৭৮ বলে তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন।তারপর ম্যাথিউ হেডেন রয়েছেন যিনি ৩৬২ বলে ত্রিপল সেঞ্চুরি করেছিলেন।

ক্রিকেট থেকে অবসর
বায়োগ্রাফি: বীরেন্দ্র সেহবাগের ক্রিকেট কেরিয়ার আর তার পরিবারের সম্পূর্ণ তথ্য 4
২০১৩য় ভারতের জন্য শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা সেহবাগ ২০ অক্টোবর ২০১৫য় নিজের জন্মদিনের দিন ক্রিকেট থেকে অবসর নেন। তিনি ভারতের হয়ে ৩৭৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেন। এত সংখ্যক ম্যাচ থেকে তিনি ১৭২৫৩ রান করেন। এর মধ্যে ৩৮টি সেঞ্চুরি আর ৭২টি হাফ সেঞ্চুরি শামিল রয়েছে। অবসর নেওয়ার পর তিনি ক্রিকেট কমেন্ট্রি করছেন।

বীরেন্দ্র সেহবাগের পরিবার
বায়োগ্রাফি: বীরেন্দ্র সেহবাগের ক্রিকেট কেরিয়ার আর তার পরিবারের সম্পূর্ণ তথ্য 5
বীরেন্দ্র সেহবাগের বাবার নাম কৃষ্ণা সেহবাগ এবং মায়ের নামও কৃষ্ণা সেহবাগ। ৩০ অক্টোবর ২০০৭ এ হার্ট অ্যাটাক হওয়ার তার বাবার মৃত্যু হয়। তার দুই বড় বোনের নাম মঞ্জু এবং অঞ্জু, তার একটি ছোটো ভাইও রয়েছে যার নাম বিনোদ সেহবাগ। সেহবাগ এপ্রিল ২০০৪ এ আরতি আহলাবতের সঙ্গে বিয়ে করেন। তার দুই ছেলেও রয়েছে যাদের নাম আর্যবীর আর বেদান্ত।

পুরস্কার
বায়োগ্রাফি: বীরেন্দ্র সেহবাগের ক্রিকেট কেরিয়ার আর তার পরিবারের সম্পূর্ণ তথ্য 6
বীরেন্দ্র সেহবাগ নিজের কেরিয়ারে বেশ কিছু মোকাম হাসিল করেন। আর তার জন্য তাকে সম্মানিতও করা হয়েছে। এর মধ্যে অর্জুন পুরস্কার (২০০২), উইজডেনের বিচারে সেরা ক্রিকেটার (২০০৮),আইসিসি টেস্ট প্লেয়ার অফ দ্য ইয়ার (২০১০) এবং পদ্মশ্রী (২০১০) শামিল রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *