গল টেস্ট চার দিনে শেষ। কলম্বো টেস্ট চার দিনে শেষ। ক্য়ান্ডি টেস্ট তিন দিনে শেষ করে দিয়েছে বিরাট কোহলি নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। ষোলো তারিখ সরকারিভাবে পাল্লেকেলেতে সিরিজের অন্তিম তথা তৃতীয় টেস্ট ম্য়াচ শেষ হওয়ার কথা ছিল। দুদিন আগেই ম্য়াচ শেষ হওয়ায় ভারতের সত্তরতম স্বাধীনতার বছরটা শ্রীলঙ্কায় উদযাপন করলেন বিরাট কোহলিরা। প্রতিবেশী দ্বীপরাষ্ট্রে উড়ল ভারতের গেরুয়া-সাদা-সবুজ জাতীয় পতাকা। আর একশো ত্রিশ কোটি ভারতবাসীর গর্বের তেরঙা শ্রীলঙ্কার মাটিতে উত্তলন করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। পাশে  তখন দলের হেড কোচ রবি শাস্ত্রী। গোটা দল তাঁদের সঙ্গে জাতীয় সঙ্গীতে গলা মেলালো। বিরাটের হাতে পতাকা উত্তলন হওয়ার ছবি পোস্ট করে বিসিসিআই ট্য়ুইট করেছে, টিম ইন্ডিয়া স্বাধীনতা দিবস উপলক্ষে ক্য়ান্ডিতে একত্রিত হয়েছে জাতীয় পতাকা উত্তলনের জন্য়।

উল্লেখ্য়, ভারত এবার পূর্ণাঙ্গ সফরে গিয়েছে শ্রীলঙ্কাতে। সফরের প্রথম ধাপে তিন ম্য়াচের টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে দুরমুশ করেছে। ৩-০ ফলে হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কান লায়নদের। সিরিজে মুখ তুলে দাঁড়ানোর কোনও সুযোগ পায়নি দিনেশ চান্দিমলের টিম। একে তো সম্প্রতি দলের পারফরমেন্স ভালো নেই, তার ওপর চোট-আঘাতে দলটা আরও দুর্বল হয়ে পড়েছে। ক্য়ান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে ইনিংস ও ১৭১ রানে হারিয়েছে ভারত। তৃতীয় টেস্টে প্রথমে ব্য়াট ৪৮৭ রান তোলে ভারত। ওপেনার শিখর ধওয়ন ও এই সিরিজে ভারতের আবিষ্কার হওয়া তরুণ অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া শতরান করেন। প্রথম ইনিংসে ১৩৫ রানে মুড়িয়ে যাওয়ার পর ফলো-ওনের মুখে পড়ে শ্রীলঙ্কা। ৩৫২ রানের ঘাটতি নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ১৮১ রানে অল-আউট হয়ে যায়। রবিচন্দ্রন অশ্বিন ও মহম্মদ সামি তিনটি উইকেট নেন। এর আগে সিরিজের আগের দুটি টেস্টের মধ্য়ে গলে ৩০৪ রানে জিতেছিল ভারত এবং কলম্বো টেস্টে ইনিংস ও ৫৩ রানে। শ্রীলঙ্কাকে এই প্রথম তাদের দেশে গিয়ে হোয়াইটওয়াশ করল ভারত।

আগামী কুড়ি তারিখ থেকে ভারত ও শ্রীলঙ্কার মধ্য়ে সীমায়িত ওভারের ক্রিকেট সিরিজ শুরু হবে। এই পর্বে দুই দেশ পাঁচটি একদিনের আন্তর্জাতিক ম্য়াচ ও একটি টি-২০ আন্তর্জাতিকে মোকাবিলা করবে। সফরের শেষ পর্বে টি-২০ ম্য়াচটি ৬ সেপ্টেম্বর খেলা হবে। সীমিত ওভারের ক্রিকেট সিরিজে বিরাটের সহকারী করা হয়েছে রোহিত শর্মাকে। চোট সারিয়ে দলে কামব্য়াক করছেন হিটম্য়ান।

সীমিত ওভারের সিরিজে ১৫ সদস্য়ের ভারতীয় দল : বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধওয়ন, রোহিত শর্মা (সহ-অধিনায়ক), কান্নুর লোকেশ রাহুল, মণীশ পাণ্ডে, অজিঙ্কা রাহানে, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, অক্ষর প্য়াটেল, কূলদীপ যাদব, যুজবেন্দ্র চহল, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার ও শার্দুল ঠাকুর।

শ্রীলঙ্কা-ভারত সীমিত ওভারের সিরিজের ক্রীড়াসূচি
প্রথম একদিনের আন্তর্জাতিক (২০ অগস্ট) ডামবুলা
দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক (২৪ অগস্ট) ক্য়ান্ডি
তৃতীয় একদিনের আন্তর্জাতিক (২৭ অগস্ট) ক্য়ান্ডি
চতুর্থ একদিনের আন্তর্জাতিক (৩১ অগস্ট) কলম্বো
পঞ্চম একদিনের আন্তর্জাতিক (৩ সেপ্টেম্বর) কলম্বো
টি-২০ আন্তর্জাতিক (৬ সেপ্টেম্বর) কলম্বো

SHARE

আরও পড়ুন

আইপিএল ২০১৯: যে তিন ফ্র্যাঞ্চাইজি দলে ভেড়াতে পারে গৌতম গম্ভীরকে

দুই বিশ্বকাপ আসরের ফাইনালে দলের পক্ষে সেরা ইনিংস খেলে দলকে জয়ী করার ক্ষেত্রে অবদান রাখা গৌতম গম্ভীরকে...

TOP5: যে ৫ বাংলাদেশী ক্রিকেটারের দিকে নজর দিতে পারে আইপিএল ফ্র্যাঞ্চাইজি

আগামী বিশ্বকাপের আগে বসতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের বারোতম আসর। বিশ্বের অন্যতম সেরা এই টুর্নামেন্টে বসে...

আইপিএল ২০১৯: মুস্তাফিজকে দলে ভেড়াতে চাইবে যে তিন ফ্র্যাঞ্চাইজি

আন্তর্জাতিক ক্রিকেটে রাজকীয় অভিষেক হবার পর থেকে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বাংলাদেশী পেসার মুস্তাফিজুর রহমান।...

TOP5: ওয়ানডেতে সর্বকালের সেরা ৫ উইকেটরক্ষক

গ্লাভস হাতে তিন কাঠির পেছনে তীক্ষ্ণ দৃষ্টিতে বলের দিকে তাকিয়ে থাকেন উইকেটরক্ষক। বল গ্লাভস বন্দী করে ব্যাটসম্যানকে...

TOP5: আইপিএলে সর্বাধিক ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল যেন প্রতিভাবান ক্রিকেটার খোঁজার এক আতশ কাচ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে হওয়া এই...