গল টেস্ট চার দিনে শেষ। কলম্বো টেস্ট চার দিনে শেষ। ক্য়ান্ডি টেস্ট তিন দিনে শেষ করে দিয়েছে বিরাট কোহলি নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। ষোলো তারিখ সরকারিভাবে পাল্লেকেলেতে সিরিজের অন্তিম তথা তৃতীয় টেস্ট ম্য়াচ শেষ হওয়ার কথা ছিল। দুদিন আগেই ম্য়াচ শেষ হওয়ায় ভারতের সত্তরতম স্বাধীনতার বছরটা শ্রীলঙ্কায় উদযাপন করলেন বিরাট কোহলিরা। প্রতিবেশী দ্বীপরাষ্ট্রে উড়ল ভারতের গেরুয়া-সাদা-সবুজ জাতীয় পতাকা। আর একশো ত্রিশ কোটি ভারতবাসীর গর্বের তেরঙা শ্রীলঙ্কার মাটিতে উত্তলন করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। পাশে  তখন দলের হেড কোচ রবি শাস্ত্রী। গোটা দল তাঁদের সঙ্গে জাতীয় সঙ্গীতে গলা মেলালো। বিরাটের হাতে পতাকা উত্তলন হওয়ার ছবি পোস্ট করে বিসিসিআই ট্য়ুইট করেছে, টিম ইন্ডিয়া স্বাধীনতা দিবস উপলক্ষে ক্য়ান্ডিতে একত্রিত হয়েছে জাতীয় পতাকা উত্তলনের জন্য়।

উল্লেখ্য়, ভারত এবার পূর্ণাঙ্গ সফরে গিয়েছে শ্রীলঙ্কাতে। সফরের প্রথম ধাপে তিন ম্য়াচের টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে দুরমুশ করেছে। ৩-০ ফলে হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কান লায়নদের। সিরিজে মুখ তুলে দাঁড়ানোর কোনও সুযোগ পায়নি দিনেশ চান্দিমলের টিম। একে তো সম্প্রতি দলের পারফরমেন্স ভালো নেই, তার ওপর চোট-আঘাতে দলটা আরও দুর্বল হয়ে পড়েছে। ক্য়ান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে ইনিংস ও ১৭১ রানে হারিয়েছে ভারত। তৃতীয় টেস্টে প্রথমে ব্য়াট ৪৮৭ রান তোলে ভারত। ওপেনার শিখর ধওয়ন ও এই সিরিজে ভারতের আবিষ্কার হওয়া তরুণ অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া শতরান করেন। প্রথম ইনিংসে ১৩৫ রানে মুড়িয়ে যাওয়ার পর ফলো-ওনের মুখে পড়ে শ্রীলঙ্কা। ৩৫২ রানের ঘাটতি নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ১৮১ রানে অল-আউট হয়ে যায়। রবিচন্দ্রন অশ্বিন ও মহম্মদ সামি তিনটি উইকেট নেন। এর আগে সিরিজের আগের দুটি টেস্টের মধ্য়ে গলে ৩০৪ রানে জিতেছিল ভারত এবং কলম্বো টেস্টে ইনিংস ও ৫৩ রানে। শ্রীলঙ্কাকে এই প্রথম তাদের দেশে গিয়ে হোয়াইটওয়াশ করল ভারত।

আগামী কুড়ি তারিখ থেকে ভারত ও শ্রীলঙ্কার মধ্য়ে সীমায়িত ওভারের ক্রিকেট সিরিজ শুরু হবে। এই পর্বে দুই দেশ পাঁচটি একদিনের আন্তর্জাতিক ম্য়াচ ও একটি টি-২০ আন্তর্জাতিকে মোকাবিলা করবে। সফরের শেষ পর্বে টি-২০ ম্য়াচটি ৬ সেপ্টেম্বর খেলা হবে। সীমিত ওভারের ক্রিকেট সিরিজে বিরাটের সহকারী করা হয়েছে রোহিত শর্মাকে। চোট সারিয়ে দলে কামব্য়াক করছেন হিটম্য়ান।

সীমিত ওভারের সিরিজে ১৫ সদস্য়ের ভারতীয় দল : বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধওয়ন, রোহিত শর্মা (সহ-অধিনায়ক), কান্নুর লোকেশ রাহুল, মণীশ পাণ্ডে, অজিঙ্কা রাহানে, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, অক্ষর প্য়াটেল, কূলদীপ যাদব, যুজবেন্দ্র চহল, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার ও শার্দুল ঠাকুর।

শ্রীলঙ্কা-ভারত সীমিত ওভারের সিরিজের ক্রীড়াসূচি
প্রথম একদিনের আন্তর্জাতিক (২০ অগস্ট) ডামবুলা
দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক (২৪ অগস্ট) ক্য়ান্ডি
তৃতীয় একদিনের আন্তর্জাতিক (২৭ অগস্ট) ক্য়ান্ডি
চতুর্থ একদিনের আন্তর্জাতিক (৩১ অগস্ট) কলম্বো
পঞ্চম একদিনের আন্তর্জাতিক (৩ সেপ্টেম্বর) কলম্বো
টি-২০ আন্তর্জাতিক (৬ সেপ্টেম্বর) কলম্বো

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...