পোর্ট অফ স্পেন: ভারতীয় ক্রিকেট দলের কোচের পদ থেকে পদত্যাগের জন্য বিরাট কোহলিকেই দুষেছিলেন অনিল কুম্বলে। দেশের প্রাক্তন ক্রিকেটাররাও দোষ দিচ্ছেন ভারত অধিনায়ককে। কোহলির সমর্থকরা খুব করে চাইছিলেন, কোচের পদত্যাগ নাটকে মুখ খুলুক ভারতীয় ব্যাটিং জিনিয়াস। তবে এতদিন মুখে কুলুপ এঁটেছিলেন বিরাট কোহলি। অবশেষে মুখ খুলেছেন তিনি। খুব বেশি কিছু না বলেই অনেক কিছু বুঝিয়ে দিলেন ভারতীয় অধিনায়ক। জানালেন, কুম্বলের সিদ্ধান্তকে সম্মান করেন তিনি। তবে তাঁদের মধ্যে ঠিক কি নিয়ে ঝামেলা বেঁধেছে, সেটা জানাতে অস্বীকার করেন তিনি।

বিরাট কোহলি

এখানে দেখুনঃ কুম্বলের প্রতি টুইট করে পরে তা মুছে দিলে বিরাট কোহলি! 

ভারতীয় দল এখন ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছে। শুক্রবার প্রথম ওয়ানডে ম্যাচে ক্যারিবিয়ানদের মুখোমুখি হচ্ছে কোহলির দল। ম্যাচের অাগে সাংবাদিক সম্মেলনে কোহলির কাছে কুম্বলের পদত্যাগ প্রসঙ্গে জানতে চান সাংবাদিকরা। বেশ কৌশলেই বিষয়গুলো এড়িয়ে যান ভারত অধিনায়ক। তবে কুম্বলে প্রসঙ্গে অল্প কথায় কোহলি বুঝিয়ে দিলেন কোচ আর তাঁর মধ্যে আসলে সমস্যাই চলছিল। আর সেটা ঠিক করতে একজনকে তো পদত্যাগ করতেই হত।

অনিল কুম্বলে ও বিরাট কোহলি

কুম্বলের সঙ্গে ঠিক কি নিয়ে ঝামেলা চলছিল কোহলির? এমন প্রশ্নের ভারতীয় ব্যাটিং জিনিয়াস বলেন, “ড্রেসিংরুমের ঝামেলা বাইরে আলোচনা না করাই ভালো। আসলে এমন কিছু ঘটেছিল, যা বাইরে বলা সম্ভব নয়। তবে যেটাই হোক, আমরা তাঁর সিদ্ধান্তকে সব সময়ই শ্রদ্ধা করেছি।” শোনা যাচ্ছে, আজিঙ্কা রাহানেকে না খেলানোয় কোচের ওপর বেশ নাখোশ ছিলেন কোহলি। তবে সংবাদ সম্মেলনে এই বিষয়টি এড়িয়ে যান তিনি।

অজিঙ্ক রাহানে

অনিল কুম্বলের পদত্যাগের বিষয়েও কথা এড়িয়ে যান ভারতীয় অধিনায়ক। কোহলি বলেন, “একজন ক্রিকেটার হিসেবে অনিল ভাইকে আমি সম্মান করি। তিনি ভারতীয় ক্রিকেটের জন্য যা করেছেন, তা অসাধারণ। তাঁর প্রতি আমাদের সবার সম্মান রয়েছে। আমি তাঁর সিদ্ধান্তকে সব সময়ই শ্রদ্ধার সঙ্গে নিয়েছি। আমার কাছে সবচেয়ে বড় ব্যাপার হল, ড্রেসিংরুমের পরিবেশ যেন ঠিক থাকে। গত তিন-চার বছর ধরে সেটাই চেষ্টা করছি আমরা।”

অনিল কুম্বলে

চ্যাম্পিয়নস ট্রফির মধ্যেই বিরাট কোহলি ও অনিল কুম্বলের দ্বন্দ্ব চরমে ওঠে। ফাইনালে পাকিস্তানের কাছে হারের পর সেটা আরও বড় আকার ধারণ করে। দেশে ফিরে বিসিসিঅাই’কে নিজের পদত্যাগপত্র দেন অনিল কুম্বলে। কোহলির সঙ্গে দ্বন্দ্বের কারণেই পদত্যাগ করছেন বলে জানান ভারতের প্রাক্তন এই লেগ-স্পিনার। এরপর এই প্রথম মুখ খুললেন বিরাট কোহলি।

এখানে দেখুনঃ অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ানোর হুমকি বিরাট কোহলির 

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...