যদি বিরাট কোহলি এই খেলোয়াড়কে দিয়ে করান ওপেনিং তাহলে দলের জেতা নিশ্চিত

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি এখন ইংল্যান্ড সফরে নিজের দলের ভারসাম্য নিয়ে যথেষ্ট মাথা ব্যাথা দেখাচ্ছেন। ভারতীয় দলের অধিনায়কের সামনে বার বার একটা সমস্যাই সামনে আসছে, যে শেষ পর্যন্ত দলের ভারসাম্য কি রাখবেন, যে কোনওভাবে নিজের খামতি ঠিক করা যায়।

বিরাট কোহলি নিজের দলের সংযোজন নিয়ে সমস্যায়
যদি বিরাট কোহলি এই খেলোয়াড়কে দিয়ে করান ওপেনিং তাহলে দলের জেতা নিশ্চিত 1
ভারত আর ইংল্যান্ডের মধ্যে চলা পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে অতিথি দলকে হারের মুখে পড়তে হয়েছে। এখন এই হারের পর আরও একবার আবারও দলের সংযোজনকে নিয়ে প্রশ্ন চিহ্ন খাড়া হয়ে গিয়েছে। অধিনায়ক বিরাট কোহলির সবচেয়ে বেশি নিরাশা নিজেদের ওপেনিং জুটি মুরলী বিজয় এবং শিখর ধবনকে নিয়ে হয়েছে।

ভারতীয় দলের সবচেয়ে বড় সমস্যা হল ওপেনিং জুটি
যদি বিরাট কোহলি এই খেলোয়াড়কে দিয়ে করান ওপেনিং তাহলে দলের জেতা নিশ্চিত 2
ভারতীয় দলের হয়ে এমনিতেই প্রথম টেস্ট চলাকালীন অধিনায়ক কোহলি ছাড়া আর কোনও ব্যাটসম্যান বিশেষ কিছুই করে উঠতে পারেন নি। সমস্ত ব্যাটসম্যানরাই বাজেভাবে নিরাশ করেছেন, কিন্তু বিরাট কোহলিকে যে চিন্তাটা সবচেয়ে বেশি ভাবাচ্ছে তা হলে নিজের দলের ওপেনিং পার্টনারশিপ। কারণ প্রত্যেক দলই চাইবে যে তার ওপেনিং ব্যাটসম্যান পিচে বেশ কিছু সময় টিকে থেকে বলকে পুরোনো করুক, যাতে পরে আসা ব্যাটসম্যানদের জন্য রাস্তা সহজ হয়ে যায়।

ভারতীয় দলের প্রয়োজন বীরেন্দ্র সেহবাগের মত হার্ড হিটারের
যদি বিরাট কোহলি এই খেলোয়াড়কে দিয়ে করান ওপেনিং তাহলে দলের জেতা নিশ্চিত 3
কিন্তু ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান মুরলী বিজয় আর শিখর ধবন বিশেষ কিছুই করতে পারেন নি। যদিও এই দুজনে মিলে প্রথম ইনিংসে অবশ্যই ৫০ রান যোগ করেছিলেন, কিন্তু সেইভাবে কিছুই করে উঠতে পারেন নি, যাতে দলের আত্মবিশ্বাস বাড়ে। এই দুজনের মধ্যে কোনও একজনের এমন হওয়া উচিত ছিল যে তারা বীরেন্দ্র সেহবাগের মত খেলে দ্রুত রান করুক।

রবীন্দ্র জাদেজাকে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে খেলিয়ে খেলা যেতে পারে কার্ড
যদি বিরাট কোহলি এই খেলোয়াড়কে দিয়ে করান ওপেনিং তাহলে দলের জেতা নিশ্চিত 4
বীরেন্দ্র সেহবাগ ভারতীয় টেস্ট দলের হয়ে ভীষণই সফল। তার সফল হওয়ার কারণ তিনি শুরু থেকেই হার্ড হিটিং করে বিরোধী দলকে ব্যাকফুটে ঠেলে দিতেন। সেইভাবেই এই দলে বিরাট কোহলি অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে ব্যবহার করতে পারেন।

রবীন্দ্র জাদেজা নিজের ব্যাটিং শৈলির কারণে হতে পারেন সফল

যদি বিরাট কোহলি এই খেলোয়াড়কে দিয়ে করান ওপেনিং তাহলে দলের জেতা নিশ্চিত 5
Cricket – India v Australia – Fourth Test cricket match – Himachal Pradesh Cricket Association Stadium, Dharamsala, India – 27/03/17 – India’s Ravindra Jadeja celebrates his half century. REUTERS/Adnan Abidi

এটা আমরা এমনিই বলছি না। রবীন্দ্র জাদেজা দীর্ঘ সময় ধরে ভারতীয় দলের সঙ্গে বিদেশ সফরে প্লেয়িং ইলেভেনে নিজের স্থান পাকা করতে পারেন নি, কিন্তু যেভাবে তিনি ব্যাটিং করেন তাতে তিনি একজন ওপেনিং ব্যাটসম্যান হিসেবে দ্রুত রান তুলতে পারেন। বিশেষ করে সুইং ভরা পিচে রবীন্দ্র জাদেজা বেশ ভালই করতে পারেন, কারণ তার ব্যাট ফ্লো ভীষণই দ্রুত আর তাতে তিনি দ্রুত গতির বল খেলতে পারেন। এই পদক্ষেপে বিরাট কোহলির সমস্যা কিছু কম হতে পারে।
যদি বিরাট কোহলি এই খেলোয়াড়কে দিয়ে করান ওপেনিং তাহলে দলের জেতা নিশ্চিত 6
LONDON, ENGLAND – JULY 20: India batsman Ravindra Jadeja celebrates his maiden test fifty with an extravagant bat wave during day four of 2nd Investec Test match between England and India at Lord’s Cricket Ground on July 20, 2014 in London, United Kingdom. (Photo by Stu Forster/Getty Images)

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *