বিশ্বের ১ নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলি সম্ভবতই কখনো ভাঙতে পারবেন এই ৫টি ঐতিহাসিক রেকর্ড

বিরাট কোহলি বর্তমান সময় বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান। তিনি নিজের দুর্দান্ত ব্যাটিংয়ের সৌজন্যে বেশকিছু দুর্দান্ত আর ঐতিহাসিক রেকর্ড নিজের নামে করেছেন। যতই ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি নিজের ওয়ানডে ক্রিকেট কেরিয়ারে রেকর্ডের বন্যা বইয়ে দিন, কিন্তু পাঁচটি রেকর্ড এমনও রয়েছে যা অধিনায়ক কোহলির জন্য ভাঙা মুশকিল।

শচীনের কোনো এক বছরে সবচেয়ে বেশি রান

বিশ্বের ১ নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলি সম্ভবতই কখনো ভাঙতে পারবেন এই ৫টি ঐতিহাসিক রেকর্ড 1

ক্রিকেটের ভগবান বলে পরিচিত শচীন তেন্ডুলকর ১৯৯৮তে ওয়ানডে আন্তর্জাতিক ক্রিকেটে ১৮৯৪ রান করেছিলেন। যা একটি বিশ্বরেকর্ডও। শচীনের এই রেকর্ড আজ পর্যন্ত কেউ ভাঙতে পারেননি আর ভবিষ্যতেও এই রেকর্ড ভাঙার আশা অনেকটাই কম। বিরাট কোহলি কাছে এক বছরে সবচেয়ে বেশি রান করার রেকর্ডটি অনেকটাই দূরে মনে হয়। বিরাট কোহলির ক্রিকেট কেরিয়ার আরো ৪-৫ বছরই বাকি রয়েছে। এই অবস্থায় তার দ্বারা শচীনের এই বিশ্ব রেকর্ড ভাঙা আশা যথেষ্টই কম।

রোহিত শর্মা এক ইনিংসে সবচেয়ে বেশি রানের রেকর্ড

বিশ্বের ১ নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলি সম্ভবতই কখনো ভাঙতে পারবেন এই ৫টি ঐতিহাসিক রেকর্ড 2

রোহিত শর্মা শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০১৪য় ওয়ানডে ক্রিকেটে ২৬৪ রানের সবচেয়ে বড়ো ব্যক্তিগত স্কোর করেছিলেন। বিরাট কোহলি এখনো পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে ডবল সেঞ্চুরিও করতে পারেননি, এই কারণে ভারতীয় অধিনায়ক হাত এই রেকর্ড থেকে অনেকটাই দূরে রয়েছে বলে মনে হচ্ছে। বিরাত কোহলির ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ স্কোর ১৮৩ রান, যা তিনি পাকিস্থানের বিরুদ্ধে এশিয়া কাপ ২০১২য় করেছিলেন। তিনি সেঞ্চুরি তো করেন, কিন্তু যেভাবে রোহিত শর্মা বড়ো বড়ো ইনিংস খেলেন তা তিনি করতে পারেন না।

শচীনের ৩৪৩৫৭ আন্তর্জাতিক রানের রেকর্ড

বিশ্বের ১ নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলি সম্ভবতই কখনো ভাঙতে পারবেন এই ৫টি ঐতিহাসিক রেকর্ড 3

বিশ্বের ১ নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলি সম্ভবতই কখনো ভাঙতে পারবেন এই ৫টি ঐতিহাসিক রেকর্ড 4

ক্রিকেটের ভগবান বলে পরিচিত শচীন তেন্ডুলকর নিজের টেস্ট, ওয়ানডে আর টি-২০ কেরিয়ার মিলিয়ে মোট ৩৪,৩৫৭ রান করেছেন। যার মধ্যে তিনি ১০০টি সেঞ্চুরিও করেছেন, যা নিজেই একটি বিশ্বরেকর্ড। বিরাট কোহলি পক্ষে তিন ফর্ম্যাট মিলিয়ে ৩৪,৩৫৭ রান পর্যন্ত পৌঁছনো ভীষণই মুশকিল মনে হয়। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এখনো পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ২১০০০ রান করেছেন। শচীনের রান সংখ্যা থেকে তিনি এখনো প্রায় ১৩ হাজার রান পেছিয়ে রয়েছেন। অন্যদিকে দেখা গেলে বিরাট নিজের অর্ধেকের বেশি ক্রিকেট খেলে ফেলেছেন। এই অবস্থায় তার জন্য এই রেকর্ড ভাঙাও মুশকিল হবে।

লারার টেস্ট ক্রিকেটে ৪০০ রানের সর্বোচ্চ স্কোর

বিশ্বের ১ নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলি সম্ভবতই কখনো ভাঙতে পারবেন এই ৫টি ঐতিহাসিক রেকর্ড 5

ব্রায়ান লারা ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটের ইতিহাসে অপরাজিত ৪০০ রানের সবচেয়ে বড়ো স্কোর করেছিলেন। ভারতীয় অধিনায়ক এখনো পর্যন্ত টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরিও করতে পারেননি। এই কারণে বিরাট কোহলির পক্ষে লারার এই রেকর্ড ভাঙাও ভীষণই মুশকিল। এমনিতেও তিনি টেস্ট ক্রিকেটে মিডল অর্ডারে ব্যাটিং করতে আসেন, এই কারণে তার কাছে ম্যারাথন ইনিংস খেলার জন্য কম সময় থাকে। ব্রায়ান লারার ৪০০ রানের রেকর্ড যদি তিনি ভেঙে দেন তো তা যথেষ্ট অবাক করার মতো বিষয় হবে।

এবি ডেভিলিয়র্সের ৩১ বলে সেঞ্চুরির রেকর্ড

বিশ্বের ১ নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলি সম্ভবতই কখনো ভাঙতে পারবেন এই ৫টি ঐতিহাসিক রেকর্ড 6

ওয়ানডেতে সবচেয়ে দ্রুত সেঞ্চুরি করার বিশ্ব রেকর্ড দক্ষিণ আফ্রিকার প্রাক্তন তারকা ব্যাটসম্যান এবি ডেভিলিয়র্সের নামে রয়েছে। তিনি ২০১৫য় ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ৩১ বলে সেঞ্চুরি করেছিলেন। বিরাট কোহলি এখনো পর্যন্ত নিজের দ্রুততম ওয়ানডে সেঞ্চুরি ৫২ বলে করেছেন। তিনি বিস্ফোরক মেজাজে ব্যাট করার জন্য পরিচিত নিন। তিনি ধৈর্য্য ধরে আর পরিস্থিতির অনুযায়ী খেলা পছন্দ করেন। এই অবস্থায় এবি ডেভিলিয়র্সের এই রেকর্ড ভাঙাও বিরাট কোহলির পক্ষে মুশকিল হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *