বিরাট কোহলি জিরো পয়েন্টেও পেলেন খেলরত্ন, বিতর্কে ক্রীড়া মন্ত্রক
Colombo: India's Virat Kohli plays a shot against Sri Lanka during the 4th ODI match in Colombo, Sri Lanka, on Thursday. PTI Photo by Manvender Vashist (PTI8_31_2017_000176A) *** Local Caption ***

ভারতীয় খেলার দুনিয়ার সবচেয়ে বড় পুরস্কার রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক আর বর্তমান সময়ে বিশ্বের সবচেয়ে বড় ব্যাটসম্যান বিরাট কোহলি আর ভারতের মহিলা ওয়েটলিফটার মীরাবাই চানুকে নির্বাচিত করা হয়েছে।

রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য কোহলি আর চানুকে ১১ সদস্যের প্যানেল করল নির্বাচন
বিরাট কোহলি জিরো পয়েন্টেও পেলেন খেলরত্ন, বিতর্কে ক্রীড়া মন্ত্রক 1
মঙ্গলবার অর্থাৎ ২৫ সেপ্টেম্বর দেশের এই দুই সবচেয়ে বড় খেলোয়াড়কে ভারত সরকার দ্বারা খেলরত্ন পুরস্কারে সম্মানিত করা হবে। ভারতের নিজের নিজের খেলার এই দুই খেলোয়াড়ের নাম ১১ সদস্যের সিলেকসন প্যানেল সবচেয়ে বড় ক্রীড়া পুরস্কারের জন্য নির্বাচিত করেছেন।

খেলরত্ন পুরস্কারের জন্য নির্বাচন করা আধার:-

অলিম্পিক খেলার জন্যই রয়েছে পয়েন্ট সিস্টেম
বিরাট কোহলি জিরো পয়েন্টেও পেলেন খেলরত্ন, বিতর্কে ক্রীড়া মন্ত্রক 2
এখন আমরা আপনাদের জানাচ্ছি যে ঠিক কিভাবে খেলরত্ন পুরস্কারের জন্য পয়েন্ট আধার করা হয়। অলিম্পিকে যে খেলা রয়েছে তাদের নির্বাচনতো পয়েন্ট সিস্টেমের আধারেই হয়। এই পয়েন্ট খেলোয়াড়দের সিলেকশন কমিটি দ্বারা দেওয়া হয়। এর কথা ধরা হলে বিশ্ব চ্যাম্পিয়ন মীরাবাই চানুকে ৪৪ পয়েন্ট দেওয়া হয়েছে যার আধারে তাকে খেলরত্ন পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়েছে।

বিরাট কোহলিকে নির্বাচিত করার জন্য হয়েছিল তর্ক:-

গত দু বছরের প্রদর্শনকে ধ্যান রেখে নির্বাচিত করা হয়
বিরাট কোহলি জিরো পয়েন্টেও পেলেন খেলরত্ন, বিতর্কে ক্রীড়া মন্ত্রক 3
কিন্তু আপনাদের জানিয়ে দিই ক্রিকেটে খেলরত্ন পুরস্কারের জন্য নির্বাচিত করার কোনও পয়েন্টের প্যারামিটার নেই। কারণ ক্রিকেট অলিম্পিকে শামিল হয় না। এই অবস্থায় এই পুরস্কারকে ক্রিকেটারদের সহমতির আধারে নির্বাচিত করা হয়। যদিও এতে বিবাদের সম্পুর্ণ সম্ভাবনা থাকে।
বিরাট কোহলি জিরো পয়েন্টেও পেলেন খেলরত্ন, বিতর্কে ক্রীড়া মন্ত্রক 4
যে ১১ সদস্যের কমিটি রয়েছে তাদের এক মেম্বার স্বীকার করেছেন যে এই কথা নিয়ে অবশ্যই তর্ক হয়েছিল যে কোহলির প্রদর্শনকে কিভাবে জাজ করা যাবে? কারণ ক্রিকেটে পয়েন্ট সিস্টেম নেই। এই অবস্থায় বিরাট কোহলি্র ২০১৬ আর ২০১৭র প্রদর্শনকে ধ্যান রাখা হয়েছে। আপনাদের এটাও জানিয়ে দিই যে ২০১৬ আর ২০১৭ দুই বছরই বিরাট কোহলিকে খেল রত্ন দেওয়া নিয়ে চর্চা হয়েছিল।

বিরাট কোহলি জিরো পয়েন্টেও পেলেন খেলরত্ন, বিতর্কে ক্রীড়া মন্ত্রক 5
Cricket – England v India – First Test – Edgbaston, Birmingham, Britain – August 2, 2018 India’s Virat Kohli celebrates scoring a century Action Images via Reuters/Andrew Boyers

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *