ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ১৩৯ রানের ইনিংসের সঙ্গে এমনটা করা বিশ্বের একমাত্র অধিনায়ক হলেন বিরাট কোহলি 1

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি একের পর এক রেকর্ড নিজের নামে করে চলেছেন। এখন তিনি টেস্ট ম্যাচে লাগাতার তিন বছর এক হাজারের বেশি রান করা প্রথম ভারতীয় ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। তার আগে শচীন তেন্ডুলকর আর সুনীল গাভাস্কার লাগাতার দু বছর এক হাজারের বেশি রান করেছিলেন।

গত ৩ বছরে হাজারের বেশি রান
ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ১৩৯ রানের ইনিংসের সঙ্গে এমনটা করা বিশ্বের একমাত্র অধিনায়ক হলেন বিরাট কোহলি 2
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি গত ৩ বছরে রানের বন্যা করে ফেলেছেন। ২০১৬য় তিনি ১২ ম্যাচের ১৮টি ইনিংসে ১২১৫ রান করেছিলেন। এরপর ২০১৭য় কোহলি ১০ ম্যাচে ১০৫৯ রান করেছিলেন। এ বছরও তার ব্যাট থেকে রান করা থামে নি। এই বছর এখনও পর্যন্ত ৯টি টেস্টের ১৭টি ইনিংসে তার ব্যাট থেকে ১০১৮ রান বেরিয়েছে। তিনি ছাড়া এ বছর আর কোনও ব্যাটসম্যান ৭৫০ রানও করতে পারেন নি।

ম্যাথিউ হেডেনের নামে বিশ্বরেকর্ড

লাগাতার বছরে এক হাজারের বেশি রান করার বিশ্ব রেকর্ডের কথা বলা হলে অস্ট্রেলিয়ার প্রাক্তণ ওপেনিং ব্যাটসম্যান ম্যাথিউ হেডেনের নামে এই রেকর্ড নথিভূক্ত রয়েছে। তিনি ২০০১-২০০৫ এ লাগাতার এক হাজারের বেশি রান করেছিলেন। এরপর এই তালিকায় ব্যান হওয়া অস্ট্রেলিয়ার অধিনায়কের নাম আসে।
ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ১৩৯ রানের ইনিংসের সঙ্গে এমনটা করা বিশ্বের একমাত্র অধিনায়ক হলেন বিরাট কোহলি 3
স্মিথ ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত লাগাতার ৪ বছর হাজার রানের বেশি করেছিলেন। এই বছর ৪টি টেস্ট স্মিথ ২২৫ রান করেছিলেন। কিন্তু বল ট্যাম্পারিংয়ের কারণে তাকে ১ বছরের জন্য ব্যান করে দেওয়া হয়।

প্রথম অধিনায়ক হলেন কোহলি
ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: বিরাট কোহলির সেঞ্চুরির মধ্যে সোশ্যাল মিডিয়ায় ছাইল ঋষভ পন্থের বিস্ফোরক ইনিংস, সেহবাগ বললেন এই কথা
বিরাট কোহলি সেই সঙ্গে এমনটা করা বিশ্বের প্রথম অধিনায়ক হয়েছেন। ব্রায়ান লারা, মার্কাস ট্রেস্কোথিক, আর কেভিন পিটারসেনও লাগাতার তিন বা তার বেশি বছরে হাজার রানের বেশি করেছিলেন কিন্তু এর মধ্যে কেউই সমস্ত ম্যাচে স্বয়ং দলের অধিনায়ক ছিলেন না। বিরাটের কাছে এখনও সুযোগ রয়েছে যে তিনি আগামি বছর এই রেকর্ডকে আরও আগে এগিয়ে নিয়ে যেতে পারেন আর হেডেনের রেকর্ডও ভাঙতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *