জাতীয় সংগীত গাওয়ার সময় দেশকে অসম্মান কোহলির! জাতীয় ক্রিকেটে বিতর্ক চরমে!

 

দেশকে চরম অসম্মান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলির। যার ফলে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে প্রথম বল খেলার আগেই তোলপাড় জাতীয় ক্রিকেট। শ্রীলঙ্কার বিরুদ্ধে ইডেনে বৃষ্টিবিঘ্নিত প্রথম টেস্টের প্রথম দিনে এখনও পর্যন্ত খেলা হয়েছে মাত্র ১১.৫ ওভার। আর তার মধ্যে স্কোর বোর্ডে মাত্র ১৭ রান তুলতে গিয়েই তিন উইকেট হারিয়ে ফেলে কোহলির ভারত! তবে ভারতের ব্যাটিং বিপর্যয় নয় ইডেনে টেস্টের প্রথম দিনে যা নির্যাস উঠে আসছে তা হল কোহলির জন্ম দেওয়া নতুন বিতর্ক। ভারত অধিনায়কের আচরণই এই নতুন বিতর্কের জন্মের কারণ। ইডেনে টেস্ট ম্যাচ শুরু হওয়ার আগে প্রথামাফিক জাতীয় সঙ্গীত গাওয়ার সময়েই ‘ভুল’ করেন কোহলি। তাকে জাতীয় সঙ্গীত চলাকালীন চুইংগাম চেবাতে দেখা যায় । আর সেই ভিডিটি তৎক্ষণাৎ সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়
জাতীয় সংগীত চলাকালীন খালোয়াড়দের উইংগাম চেবানো জাতীয় ক্রিকেটে নতুন কিছু নয়। এর আগেও ভারতের হয়ে নিজের অভিষেক-ম্যাচেই কাশ্মীরী ক্রিকেটার পরভেজ রসুল জাতীয় সঙ্গীত চলাকালীন চুইংগাম চিবিয়ে বিতর্কের মুখে পড়েছিলেন । যা নিয়ে ব্যাপকভাবে গোটা দেশেই সমালোচিত হন তিনি।

জাতীয় সংগীত গাওয়ার সময় দেশকে অসম্মান কোহলির! জাতীয় ক্রিকেটে বিতর্ক চরমে! 1

সেই সময় বিতর্ক থেকে বাঁচতে এক সংবাদ চ্যানেলে পরভেজ রসুল বলেছিলেন, ‘‘ক্রিকেটারদের শুধুমাত্র ক্রিকেটটাই খেলতে দেওয়া হোক। অযথা এর মধ্যে রাজনীতিকে যেন টেনে আনা না হয়। খেলার সময় আমি সব সময়েই নিজের খেলায় ফোকাস করি। এই ধরণের বিতর্ক দ্বারা কখনই আমি প্রভাবিত হই না।’’ তিনি আরও বলেন, ‘‘আমাদের অঞ্চলের ক্রিকেটারদের এমনিতেই সবসময় অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তারপরেও এমন বিতর্ক শুরু হলে, সেটা আমাদের কাছে ভীষণ বেদনাদায়ক হয়ে দাঁড়ায়। কারোরই এমন বিতর্কে প্রভাবিত হওয়া উচিত নয়”। তবে কাশ্মীরের প্লেয়ার পারভেজ রসুলের মতো বিতর্কে জড়িয়ে পড়লেও এব্যাপারে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি বিরাট কোহলির কাছে। তবে বৃহস্পতিবার টেস্টের প্রথম দিন ব্যাট হাতেও ব্যর্থ হয়েছেন অধিনায়ক কোহলি। লাকমলের বলে লেগ বিফোর হওয়ার আগে তিনি মাত্র ১১ বল খেলে শূন্য রান করেন । ভারতের দুই ওপেনার লোকেশ রাহুল (০) এবং শিখর ধবনও (৮) ব্যাট হাতে সম্পূর্ণ ব্যর্থ। তবে এই মুহুর্তে ক্রিজে রয়েছেন অজিঙ্কা রাহানে (০) এবং চেতেশ্বর পূজারা (৮)।

জাতীয় সংগীত গাওয়ার সময় দেশকে অসম্মান কোহলির! জাতীয় ক্রিকেটে বিতর্ক চরমে! 2

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *