বিরাট কোহলি অধিনায়কত্বে সৌরভ গাঙ্গুলীর রেকর্ড ভাঙলেন, এই বিষয়ে ধোনির রেকর্ড যথেষ্ট খারাপ

ভারত ওয়েস্টইন্ডিজকে অ্যান্টিগা টেস্টে ২১৮ রানের বড়ো ব্যবধানে হারিয়ে দিয়েছে। দুই ম্যাচের সিরিজের প্রথম ম্যাচে ভারত বল আর ব্যাট দুই বিভাগেই দুর্দান্ত প্রদর্শন করেছে। অজিঙ্ক রাহানে দুই ইনিংসে দলের হয়ে সবচেয়ে বড় ইনিংস খেলেন অন্যদিকে ঈশান্ত শর্মা প্রথম ইনিংসে আর জসপ্রীত বুমরাহ দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেন।

বিরাট কোহলি গড়লেন রেকর্ড

বিরাট কোহলি অধিনায়কত্বে সৌরভ গাঙ্গুলীর রেকর্ড ভাঙলেন, এই বিষয়ে ধোনির রেকর্ড যথেষ্ট খারাপ 1

বিরাট কোহলি বিদেশী মাটিতে ভারতীত টেস্ট ক্রিকেট দলের সবচেয়ে সফল অধিনায়ক হয়ে গিয়েছেন। তিনি এখনো পর্যন্ত ২৬টি ম্যাচে দেশের বাইরে ভারতের অধিনায়কত্ব করেছেন আর এর মধ্যে দল ১২টি ম্যাচে জয় হাসিল করেছে। তার অধিনায়কত্বে এই বছরের শুরুতে ভারত অস্ট্রেলিয়া প্রথমবার টেস্ট সিরিজ জিতেছিল। এছাড়াও দল বিরাটের নেতৃত্বে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্টইন্ডিজ আর বাংলাদেশেও জয় হাসিল করেছে।

দাদার রেকর্ড ভাঙলেন

বিরাট কোহলি অধিনায়কত্বে সৌরভ গাঙ্গুলীর রেকর্ড ভাঙলেন, এই বিষয়ে ধোনির রেকর্ড যথেষ্ট খারাপ 2

বিরাট কোহলি দেশের বাইরে সবচেয়ে বেশি জয়ের সৌরভ গাঙ্গুলীর রেকর্ড ভেঙেছেন। দাদা দেশের বাইরে ২৮টি ম্যাচে ভারতীয় দলের অধিনায়কত্ব করেছিলেন আর এর মধ্যে দল ১১টি ম্যাচে জয়লাভ করেছিল। সৌরভ গাঙ্গুলী দেশের যতই দেশের বাইরে বেশি টেস্ট সিরিজ না জিতুন কিন্তু তার গুনতি ভারতীয় ক্রিকেটের সবচেয়ে দুর্দান্ত অধিনায়কদের মধ্যে হয়। বলা হয় যে দাদাই ভারতকে বিদেশের মাঠে জিততে শিখিয়েছিলেন।

ধোনির রেকর্ড যথেষ্ট খারাপ

বিরাট কোহলি অধিনায়কত্বে সৌরভ গাঙ্গুলীর রেকর্ড ভাঙলেন, এই বিষয়ে ধোনির রেকর্ড যথেষ্ট খারাপ 3

মহেন্দ্র সিং ধোনির যতই ভারতীয় ক্রিকেটের সবচেয়ে ভাল অধিনায়কদের মধ্যে গুনতি হোক কিন্তু দেশের বাইরে তার টেস্ট রেকর্ড যথেষ্ট খারাপ থেকেছে। তিনি ৩০টি টেস্টে অধিনায়কত্ব করেছেন আর তাতে ভারত মাত্র ৬টি জয় হাসিল করেছে। লিস্টে চতুর্থ নম্বরে রাহুল দ্রাবিড়ের নাম রয়েছে। তিনি সৌরভ গাঙ্গুলীর নেতৃত্ব থেকে সরার পর নেতৃত্ব সামলেছিলেন। তার অধিনায়কত্বে ভারত দেশের বাইরে ১৭টি টেস্ট খেলে আর ৫টি ম্যাচে জয় লাভ করে। তার অধিনায়কত্বে ভারত ২০০৭এ ইংল্যাণ্ডে টেস্ট সিরিজে জয়লাভ করেছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *