দুর্দান্ত প্লেয়ার তো হয়েছেন বিরাট কিন্তু ভাল মানুষ কখনও হতে পারবেন না বিরাট, রইল সেই তিন কারণ

টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি নিঃসন্দেহে দুনিয়ার শ্রেষ্ঠ ক্রিকেটার কিন্তু সেই সঙ্গে তার একটি খামতিও রয়েছে। অনেকবারই আপনারাও কোহলির উপর আরোপ লাগতে শুনে থাকবেন যে তিনি স্বার্থপর, দলের চেয়ে নিজের রেকর্ডকেই বেশি গুরুত্ব দেন, নিজের তুলনায় দলের অন্যান্য ব্যাটসম্যানদের হালকা বলে ধরে নেন। অর্থাৎ এসবই মিলিয়ে বিরাট একজন আত্মমুগ্ধ মানুষ। বিরাটের উপর এই ধরণের অভিযোগ ওঠে কারণ তিনি বেশ কয়েকবার এই ধরনের কাজকর্ম করে ফেলেন। সাম্প্রতিক উদাহরণের মধ্যে লর্ডস টেস্টে পুজারার রান আউটকেই ধরা যাক। আপনি নিজেই ভিডিয়ো দেখে ঠিক করুন এখানে বিরাটের যে ধরণের অ্যাটিটিউড ছিল সেটা কি ঠিক কি দর্শায়। এই ম্যাচে বিরাট যে ধরণের মানসিকতার পরিচয় দিয়েছেন সেটা কি সঠিক! একজন ব্যাটসম্যানের কি নিজের উইকেট বাঁচানোর জন্য বিট্রে করা ঠিক কি না।

লর্ডস টেস্টে কি হয়েছে
দুর্দান্ত প্লেয়ার তো হয়েছেন বিরাট কিন্তু ভাল মানুষ কখনও হতে পারবেন না বিরাট, রইল সেই তিন কারণ 1
আসলে পয়েন্টের দিকে বলকে হালকাভাবে ঠেলে পুজারা রান নেওয়ার তাগিদে আগে এগিয়ে যান। বিরাটও প্রথমে এগিয়ে আসে তারপরই তিনি ফের ফিরে যান, কিন্তু ততক্ষণে পুজারা যথেষ্ট আগে এগিয়ে গিয়েছিলেন আর তিনি ক্রিজে ফেরার আগেই অলি পোপ উইকেটের কাছে দৌড়ে গিয়ে সহজেই বেল ভেঙে দেন।
দুর্দান্ত প্লেয়ার তো হয়েছেন বিরাট কিন্তু ভাল মানুষ কখনও হতে পারবেন না বিরাট, রইল সেই তিন কারণ 2

দেখে নিন ভিডিয়ো

রোহিতের সঙ্গেও এমনটা অনেকবার করেছেন বিরাট

টিম ইন্ডিয়ার হিট ম্যান অর্থাৎ রোহিত শর্মা কি ধরণের ব্যাটসম্যান সেটা এখন আর কাউকে বলার আবশ্যকতা নেই। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে এমন কিছু রেকর্ড করেছেন যা ভাবতে গেলেও অনেক ব্যাটসম্যানের সাহসের প্রয়োজন পড়বে। যেমন ওয়ানডেতে তিনটি ডবল সেঞ্চুরি অন্য কোনও ব্যাটসম্যান স্বপ্নেও ভাবতে পারবে না। অনেক তারকাই মনে করেন রোহিতের কাছে যে প্রতিভা রয়েছে তার অদ্ভূত। যাকে আমরা ভগবান প্রদত্ত বলতে পারি। এইরকম ব্যাটসম্যান রোহিতকেই বিরাট অনেকবার নিজের উইকেট বাঁচানোর জন্য রান আউট করেছেন।

গালাগালির অভ্যেস

দুর্দান্ত প্লেয়ার তো হয়েছেন বিরাট কিন্তু ভাল মানুষ কখনও হতে পারবেন না বিরাট, রইল সেই তিন কারণ 3
Colombo: India’s Virat Kohli plays a shot against Sri Lanka during the 4th ODI match in Colombo, Sri Lanka, on Thursday. PTI Photo by Manvender Vashist (PTI8_31_2017_000176A) *** Local Caption ***

যতই বিরাট অ্যাগ্রেসিভ ক্রিকেট্র হোক কিন্তু এই খেলাটারও নিজেস্ব একটা গরিমা রয়েছে। খেলোয়াড়দের জন্য মাঠে বেশ কিছু সীমা নির্ধারিত করা হয়েছে। এই কারণেই এই খেলাকে জেন্টলম্যান গেম বলা হয়ে থাকে। কিন্তু বিরাট এই সবকিছুকেই অগ্রাহ্য করে মাঠে উগ্র হয়ে ওঠেন। কখনও কখনও তো নিজের সতীর্থ খেলোয়াড়দের তিনি গালাগালিও দিয়ে দেন। অন্যদিকে যখন নিজের ভুল হয় তখন তিনি সেটা হেসে উড়িয়ে দেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *