বিরাট কোহলির পর এই তিন তরুণ খেলোয়াড় হতে পারেন ভারতীয় টেস্ট দলের অধিনায়ক

যবে থেকে বিরাট কোহলি ভারতীয় দলের অধিনায়কত্ব টেস্ট ফর্ম্যাটে সামলাচ্ছেন দল ভীষণই ভালো প্রদর্শন করেছেন। যে কারণে গত কিছু বছরে ভারতীয় দল এই ফর্ম্যাটে এক নম্বরে রয়েছে। এখনো পর্যন্ত বিরাট কোহলি নিজের দায়িত্ব ভীষণই ভালোভাবে সামলেছেন। তবে বিরাট কোহলির পর ভবিষ্যতে কে এই দায়িত্ব সামলাবেন, এর প্রস্তুতি এখন থেকেই ভারতীয় দলকে করতে দেখা যাচ্ছে। কিছু তরুণ খেলোয়াড়দের ইন্ডিয়া এ দলের অধিনায়কত্ব বিদেশ সফরেও দেওয়া হচ্ছে। যাতে তারা এখন থেকেই চাপ সামলানো শিখে নিতে পারেন। আজ আমরা আপনাদের সেই ৩জন তরুণ খেলোয়াড়দের ব্যাপারে জানাব, যারা বিরাট কোহলির পর ভারতীয় টেস্ট দলে অধিনায়ক হিসেবে খেলবেন। এই তালিকায় এমন একজন খেলোয়াড়ও রয়েছে যিনি এখনো পর্যন্ত টেস্ট ফর্ম্যাটে দলের হয়ে একটিও ম্যাচ খেলেননি। তবে তার দাবী সবচেয়ে মজবুত।

৩. হনুমা বিহারী

বিরাট কোহলির পর এই তিন তরুণ খেলোয়াড় হতে পারেন ভারতীয় টেস্ট দলের অধিনায়ক 1

বর্তমান সময়ে ভারতীয় দলের হয়ে ৬ নম্বরে ব্যাটিং করা হনুমা বিহারীর নামও এই তালিকায় সামনে আসছে। যার একটা বড়ো কারণ তার বুদ্ধি। হনুমা বিহারী বল হাতেও নিজের যোগদান দিতে জানেন, যা তার পক্ষেও যেতে পারে। হনুমা বিহারী এখনো পর্যন্ত ভারতীয় দলের হয়ে ৯টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে ৩৬.৮ গড়ে তিনি ৫৫২ রান করেছেন। যার মধ্যে একটি সেঞ্চুরি আর ৪টি হাফসেঞ্চুরি রয়েছে। অন্যদিকে এর সঙ্গেই তিনি বল হাতে ৩৬ গড়ে ৫টি গুরুত্বপূর্ণ উইকেটও নিয়েছেন। বিহারী ইন্ডিয়া এ দলেরও অধিনায়কত্ব করেছেন। এছাড়াও তার সঙ্গেই তিনি ঘরয়া ক্রিকেটেও অন্ধ্রপ্রদেশ দলের অধিনায়কত্ব করেছেন। যে কারণে তাকে বিরাট কোহলির পর ভারতীয় টেস্ট দলের অধিনায়কত্ব করতে দেখা যেতে পারে। এই খেলোয়াড়ের মধ্যে ক্ষমতাও রয়েছে।

২. পৃথ্বী শ

বিরাট কোহলির পর এই তিন তরুণ খেলোয়াড় হতে পারেন ভারতীয় টেস্ট দলের অধিনায়ক 2

ভারতীয় টেস্ট দলের বর্তমান ওপেনার পৃথ্বী শয়ের নামও এই তালিকায় রয়েছে। পৃথ্বীর বয়স যতই এখনো কম হোক, কিন্তু তাকে যখন নেতৃত্ব দেওয়া হবে সেই সময় তার কাছে কম সে কম ৪ বছরের অভিজ্ঞা থাকবে। যা তার অনেকটাই কাজে আসতে পারে। পৃথ্বী শ এখনো পর্যন্ত ওপেনি ব্যাটসম্যান হিসেবে ভারতীয় দলের হয়ে ৪টি টেস্ট ম্যাচ খেলেছেন যার মধ্যে তিনি ৫৫.৮৩ গড়ে ৩৩৫ রান করেছেন। অন্যদিকে এর মধ্যে তিনি একটি সেঞ্চুরি আর ২টি হাফসেঞ্চুরিও করেছেন। পৃথ্বী শ এই ফর্ম্যাটে আক্রামণাত্মক মেজাজেও খেলেন। শোয়ের অধিনায়কত্বেই ইন্ডিয়া অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপও জিতেছে। যে কারণে তার কাছে নেতৃত্বের গুণ মজুত রয়েছে। সেই সঙ্গে তাকে বিরাট কোহলির মতই আক্রামণাত্মক মেজাজেও খেলতে দেখা যায়। যে কারণে তাকে বড়ো বিকল্প বলা হচ্ছে।

১. শুভমান গিল

বিরাট কোহলির পর এই তিন তরুণ খেলোয়াড় হতে পারেন ভারতীয় টেস্ট দলের অধিনায়ক 3

এখনো পর্যন্ত ভারতীয় টেস্ট দলের হয়ে শুভমান গিল একটিও ম্যাচ খেলেননি। কিন্তু তারপরও তাকে এই পদের জন্য সবচেয়ে বড়ো প্রার্থী মনে করা হচ্ছে। যা তার একটি অনেক বড়ো শক্তিশালী দিক মনে করা হচ্ছে। তার মধ্যে অধিনায়কত্ব করার প্রতিভা পরিস্কার দেখা যায়। শুভমান গিল গত ৮ মাস ধরে ভারতীয় টেস্ট দলের অংশ রয়েছেন। এটা আলাদা ব্যাপার যে তাকে এখনো পর্যন্ত খেলার সুযোগ দেওয়া হয়নি। কিন্তু তাকে অবশ্যই দ্রুত ভারতীয় দলের হয়ে খেলার সুযোগ দেওয়া হবে। তার ফর্ম দেখে পরিস্কার বলা যেতে পারে যে তিনি ভবিষ্যতের তারকা ব্যাটসম্যান। গিল ভারতীয় টেস্ট দলের পরবর্তী অধিনায়ক হতে পারে। যার আন্দাজ এই ব্যাপারে করা যেতে পারে যে তাকে সিনিয়র খেলোয়াড়দের উপস্থিতি সত্ত্বেও ইন্ডিয়া এ দলের অধিনায়কও করা হয়েছে, যা ভারতীয় দলের নির্বাচকদের ভাবনা পরিস্কার করে দেয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *