ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে তিন ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা আজ শুক্রবার পুণের মহারাষ্ট্রে ক্রিকেট অ্যাসোসিয়েশনের ক্রিকেট স্টেডিয়ামে খেলা হচ্ছে। এই টেস্ত ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি ইতিহাস গড়ে ডবল সেঞ্চুরি করে ফেলেছেন। তিনি নিজের এই ডবল সেঞ্চুরির সঞগে বেশ কিছু দুর্দান্ত রেকর্ডও গড়ে ফেলেছেন।

শচীন আর সেহবাগকেও ফেললেন পেছনে

সপ্তম ডবল সেঞ্চুরি করার সঙ্গেই বিরাট কোহলি পূর্ণ করলেন নিজের সবচেয়ে দ্রুত ৭০০০ রান 1

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ১৫০+ স্কোর করা খেলোয়াড় হয়ে গিয়েছেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার তারকা কিংবদন্তী স্যার ডন ব্র্যাডম্যানের নামে অধিনায়ক হিসেবে ৮বার ১৫০ বা তার চেয়ে বেশি রান করার রেকর্ড ছিল। এটি বিরাট কোহলির টেস্ট কেরিয়ারের সপ্তন ডবল সেঞ্চুরি ছিল। জানিয়ে দিই যে তিনি সবচেয়ে বেশি ডবল সেঞ্চুরি করা ভারতীয় ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। বীরেন্দ্র সেহবাগ আর শচীন তেন্ডুলকর ৬টি করে ডবল সেঞ্চুরি করেছিলেন। কিন্তু বিরাট এই দুই তারকাকে পেছনে ফেলে মোট ৭টি ডবল সেঞ্চুরি করে ফেলেছেন।

বিরাট কোহলি পূর্ণ করলেন ৭০০০ রান

সপ্তম ডবল সেঞ্চুরি করার সঙ্গেই বিরাট কোহলি পূর্ণ করলেন নিজের সবচেয়ে দ্রুত ৭০০০ রান 2

অধিনায়ক কোহলিকে রান মেশিনও বলা হয় আর আজ তিনি এটা প্রমানও করে দিয়েছেন। যেভাবে রোহিত শর্মা ওয়ানডেতে ৩টি ডবল সেঞ্চুরি করেছেন ঠিক তেমনভাবেই বিরাট কোহলিও এখন ডবল সেঞ্চুরি করে নিজের সমালোচকদের কড়া জবাব দিয়েছেন। এর সঙ্গেই তিনি টেস্ট ক্রিকেটে নিজের ৭০০০ রানও পূর্ণ করে ফেলেছেন। এই বিষয়ে তার আগে রয়েছেন ৩জন খেলোয়াড় আর চতুর্থ স্থানে বিরাটের সঙ্গে দুজন সঙ্গী আরো রয়েছে। এই বিষয়ে প্রথম নাম রয়েছে ওয়ালি হ্যামডের। ওয়ালি হ্যাম্নড একজন ইংরেজ ক্রিকেটার যিনি ১৯২০ থেকে ১৯৫১ পর্যন্ত চলা নিজের কেরিয়ারে গ্ল্যাস্টারশায়ারের হয়ে খেলতেন। তিনি ১৩১টি ইনিংসে নিজের ৭০০০ রান পূর্ণ করেছিলেন। এরপর দ্বিতীয় স্থানে রয়েহচেন প্রাক্তন ভারতীয় খেলোয়াড় বীরেন্দ্র সেহবাগ যিনি ১৩৪টি ইনিংসে এই কৃতিত্ব হাসিল করেছেন। এরপর নাম রয়েছে মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকরের যিনি সেহবাগের চেয়ে ৩টি বেশি ইনিংস খেলে নিজের ৭০০০ রান পূর্ণ করেছিলেন। অন্যদিকে চতুর্থ স্থানে এখনো পর্যন্ত ২জন খেলোয়াড় উপস্থিত ছিলেন কিন্তু এখন এই জায়গায় ৩জন খেলোয়াড় নিজের কব্জা করে ফেলেছেন। স্যার গ্যারি সোবার্স ১৩৮টি ইনিংসে এই লক্ষ্য পূর্ণ করেছিলেন, এছাড়াও শ্রীলঙ্কার সাঙ্গাকারা আর ভারতের অধিনায়ক বিরাট কোহলি এই জায়গায় উঠে এসেছেন।

আরও পড়ুন

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব
চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭র পর ভারতীয় দলের নির্বাচকরা নিয়মিত কুলদীপ যাদব আর যজুবেন্দ্র চহেলকে ভারতীয় দলে সুযোগ দিয়েছিলেন।...

বিরাট কোহলির সঙ্গে নিজের প্রতিযোগীতা নিয়ে বললেন স্টিভ স্মিথ, শুনলে আপনিও হবেন অবাক

বর্তমান সময়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আর অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ নিয়ে নানান ধরণের তর্ক হয়। ক্রিকেটের কিছু...

বিরাট কোহলি দেননি ওভারওয়েট বলে সুযোগ, এখন ট্রিপল সেঞ্চুরি করে টিম ইন্ডিয়ায় ঢোকার দাবী পেশ করলেন

রঞ্জি ট্রফির ষষ্ঠ রাউন্ডে মুম্বাই এবং উত্তরপ্রদেশের দল মুখোমুখি হয়েছিল। দুই দলের মধ্যে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এই...

ব্যাঙ্গালুরু ওয়ানডেতে হয়েছিল এমন কিছু, টিম আর খেলোয়াড়দের উপর নয় এবার স্টেডিয়ামের হল জরিমানা

ব্যাঙ্গালুরু ওয়ানডেতে হয়েছিল এমন কিছু, টিম আর খেলোয়াড়দের উপর নয় এবার স্টেডিয়ামের হল জরিমানা
বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল তথা অস্ট্রেলিয়ার মধ্যে সম্প্রতিই শেষ হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ তথা...

দিল্লি ক্যাপিটালসের বড়ো ধাক্কা, আইপিএলের শুরু ম্যাচ থেকে বাদ পড়বেন এই তারকা

দিল্লি ক্যাপিটালসের বড়ো ধাক্কা, আইপিএলের শুরু ম্যাচ থেকে বাদ পড়বেন এই তারকা
আইপিএল ২০২০র শুরু হতে এখন ২ মাস সময়ই বাকি রয়েছে। সমস্ত আইপিএল ফ্রেঞ্চাইজিগুলি সিজন-১৩র জন্য নিজেদের দল...