সপ্তম ডবল সেঞ্চুরি করার সঙ্গেই বিরাট কোহলি পূর্ণ করলেন নিজের সবচেয়ে দ্রুত ৭০০০ রান 1

ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে তিন ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা আজ শুক্রবার পুণের মহারাষ্ট্রে ক্রিকেট অ্যাসোসিয়েশনের ক্রিকেট স্টেডিয়ামে খেলা হচ্ছে। এই টেস্ত ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি ইতিহাস গড়ে ডবল সেঞ্চুরি করে ফেলেছেন। তিনি নিজের এই ডবল সেঞ্চুরির সঞগে বেশ কিছু দুর্দান্ত রেকর্ডও গড়ে ফেলেছেন।

শচীন আর সেহবাগকেও ফেললেন পেছনে

সপ্তম ডবল সেঞ্চুরি করার সঙ্গেই বিরাট কোহলি পূর্ণ করলেন নিজের সবচেয়ে দ্রুত ৭০০০ রান 2

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ১৫০+ স্কোর করা খেলোয়াড় হয়ে গিয়েছেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার তারকা কিংবদন্তী স্যার ডন ব্র্যাডম্যানের নামে অধিনায়ক হিসেবে ৮বার ১৫০ বা তার চেয়ে বেশি রান করার রেকর্ড ছিল। এটি বিরাট কোহলির টেস্ট কেরিয়ারের সপ্তন ডবল সেঞ্চুরি ছিল। জানিয়ে দিই যে তিনি সবচেয়ে বেশি ডবল সেঞ্চুরি করা ভারতীয় ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। বীরেন্দ্র সেহবাগ আর শচীন তেন্ডুলকর ৬টি করে ডবল সেঞ্চুরি করেছিলেন। কিন্তু বিরাট এই দুই তারকাকে পেছনে ফেলে মোট ৭টি ডবল সেঞ্চুরি করে ফেলেছেন।

বিরাট কোহলি পূর্ণ করলেন ৭০০০ রান

সপ্তম ডবল সেঞ্চুরি করার সঙ্গেই বিরাট কোহলি পূর্ণ করলেন নিজের সবচেয়ে দ্রুত ৭০০০ রান 3

অধিনায়ক কোহলিকে রান মেশিনও বলা হয় আর আজ তিনি এটা প্রমানও করে দিয়েছেন। যেভাবে রোহিত শর্মা ওয়ানডেতে ৩টি ডবল সেঞ্চুরি করেছেন ঠিক তেমনভাবেই বিরাট কোহলিও এখন ডবল সেঞ্চুরি করে নিজের সমালোচকদের কড়া জবাব দিয়েছেন। এর সঙ্গেই তিনি টেস্ট ক্রিকেটে নিজের ৭০০০ রানও পূর্ণ করে ফেলেছেন। এই বিষয়ে তার আগে রয়েছেন ৩জন খেলোয়াড় আর চতুর্থ স্থানে বিরাটের সঙ্গে দুজন সঙ্গী আরো রয়েছে। এই বিষয়ে প্রথম নাম রয়েছে ওয়ালি হ্যামডের। ওয়ালি হ্যাম্নড একজন ইংরেজ ক্রিকেটার যিনি ১৯২০ থেকে ১৯৫১ পর্যন্ত চলা নিজের কেরিয়ারে গ্ল্যাস্টারশায়ারের হয়ে খেলতেন। তিনি ১৩১টি ইনিংসে নিজের ৭০০০ রান পূর্ণ করেছিলেন। এরপর দ্বিতীয় স্থানে রয়েহচেন প্রাক্তন ভারতীয় খেলোয়াড় বীরেন্দ্র সেহবাগ যিনি ১৩৪টি ইনিংসে এই কৃতিত্ব হাসিল করেছেন। এরপর নাম রয়েছে মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকরের যিনি সেহবাগের চেয়ে ৩টি বেশি ইনিংস খেলে নিজের ৭০০০ রান পূর্ণ করেছিলেন। অন্যদিকে চতুর্থ স্থানে এখনো পর্যন্ত ২জন খেলোয়াড় উপস্থিত ছিলেন কিন্তু এখন এই জায়গায় ৩জন খেলোয়াড় নিজের কব্জা করে ফেলেছেন। স্যার গ্যারি সোবার্স ১৩৮টি ইনিংসে এই লক্ষ্য পূর্ণ করেছিলেন, এছাড়াও শ্রীলঙ্কার সাঙ্গাকারা আর ভারতের অধিনায়ক বিরাট কোহলি এই জায়গায় উঠে এসেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *