[cwa id='h1']
বিরাটের কাছে ধোনির সবচেয়ে বড়ো অধিনায়কত্বের রেকর্ড ভাঙার সুযোগ, পারবেন কি বিরাট?

JCC
পেশাদার ক্রিকেটার হতে চান?
এখানে রেজিস্টার করুন

*T&C Apply

ভারতীয় দল ওয়েস্টইন্ডিজকে ওয়ানডে আর টি-২০ সিরিজে লজ্জাজনকভাবে মাত দিয়েছে। টি-২০ সিরিজ ভারত ক্লীন সুইপ করে নিজের নামে করেছিল অন্যদিকে ওয়ানডে সিরিজের একটি ম্যাচ বৃষ্টিতে ধুয়ে যায়। অন্যদুটি ম্যাচকে ভারত সহজেই জিতে যায়। এখন দুটি টেস্ট ম্যাচের সিরিজের শুরু আগামিকাল ২২ আগস্ট থেকে হচ্ছে। এই সিরিজে বিরাট কোহলি একটি বড়ো কৃতিত্ব করে দেখাতে পারেন।

বিরাট কোহলির দুর্দান্ত রেকর্ড

বিরাটের কাছে ধোনির সবচেয়ে বড়ো অধিনায়কত্বের রেকর্ড ভাঙার সুযোগ, পারবেন কি বিরাট? 1

বিরাট কোহলির কাছে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরজে ভারতীয় টেস্ট ক্রিকেটের সবচেয়ে সফল অধিনায়ক হওয়ার সুযোগ রয়েছে। বিরাট ২০১৫র শুরুতে মহেন্দ্র সিং ধোনির অবসরের পর টেস্ট দলের নিয়মিত অধিনায়কত্ব দেওয়া হয়েছিল। তারপর থেকে ভারত টেস্ট ক্রিকেট দুর্দান্ত প্রদর্শন করেছে। তার নেতৃত্বে দল এখনো পর্যন্ত ৪৬টি ম্যাচ খেলেছে আর এতে ভারতীয় ২৬টি ম্যাচে জয় হাসিল করেছে, অন্যদিকে ১০টি ম্যাচে হার আর ১০টি ম্যাচ ড্র থেকেছে। বিরাট কোহলির জয়ের হার ৫৬.৫২ শতাংশ থেকেছে।

ধোনিকে ফেলতে পারেন পেছনে

বিরাটের কাছে ধোনির সবচেয়ে বড়ো অধিনায়কত্বের রেকর্ড ভাঙার সুযোগ, পারবেন কি বিরাট? 2

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি টেস্ট ক্রিকেটে দলের সবচেয়ে সফল অধিনায়ক থেকেছেন। তিনি ৬০টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন আর তাতে ভারত ২৭টি জয় পেয়েছিল অন্যদিকে ১৮টি ম্যাচ দল হারে। ভারতীয় ক্রিকেটের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে গুনতি হওয়া সৌরভ গাঙ্গুলী এই তালিকায় তৃতীয় নম্বরে রয়েছেন। তিনি ৪৯টি ম্যাচে ভারতীয় দলের অধিনায়কত্ব করেন আর তাতে তিনি ২১টি জয় পান।

বিরাটের কাছে এক নম্বরে পৌঁছনোর সুযোগ

বিরাটের কাছে ধোনির সবচেয়ে বড়ো অধিনায়কত্বের রেকর্ড ভাঙার সুযোগ, পারবেন কি বিরাট? 3

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে হতে চলা দুটি টেস্ট ম্যাচের সিরিজকে ভারত যদি ২-০ ফলাফলা জিতে নেয় তো বিরাট কোহলি ধোনিকে পেছনে ফেলে দেবেন। তিনি ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক হওয়ার গৌরব হাসিল করে নেবেন। ভারত ১৯৩২এ নিজের প্রথম টেস্ট ম্যাচ খেলেছিল। দলের প্রথম অধিনায়ক ছিলেন সিকে নাইডু। ভারতীয় দল টেস্ট ক্রিকেটে প্রথম জয় ১৯৫২য় বিজয় হাজারের অধিনায়কত্বে পেয়েছিল। বিরাট এখন প্রথম স্থানে পৌঁছে যেতে পারেন।

[cwa id='moreat']