বিরাট কোহলির কাছে মহেন্দ্র সিং ধোনির আরো একটি রেকর্ড ভাঙার সুযোগ 1

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি প্রত্যেক ম্যাচেই কোনো না কোনো রেকর্ড নিজের নামে করেন। বিরাটকে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে সেরা ব্যাটসম্যানদের মধ্যে গুনতি করা হয়। টেস্ট আর ওয়ানডেতে তিনি বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান। এখন তার অধিনায়কত্বে ভারতীয় দল নিউজিল্যান্ডে ওয়ানডে ক্রিকেট খেলছে। দল প্রথম ম্যাচে ৪ উইকেটে হেরে গিয়েছিল।

ধোনিকে পেছনে ফেলার সুযোগ

বিরাট কোহলির কাছে মহেন্দ্র সিং ধোনির আরো একটি রেকর্ড ভাঙার সুযোগ 2

বিরাটের কাছে প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির চেয়ে এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে। বিরাট লিস্ট এ ম্যাচে রানের ব্যাপারে ধোনির চেয়ে এগিয়ে যেতে পারেন। বিশ্বকাপ ২০১৯ এর পর থেকে ধোনি ভারত বা নিজের ঘরোয়া দলের হয়ে কোনো ম্যাচ খেলেননি। ২০০৬ এ ডেবিউ করা বিরাট এখনো পর্যন্ত খেলা ২৮০টি লিস্ট এ ম্যাচের ২৭০টি ইনিংসে ১৩২৮৫ রান করেছেন। তিনি সবচেয়ে বেশি রান করার ব্যাপারে বিশ্বে ৩৪তম স্থানে রয়েছেন। তিনি এই রান ৫৮.২৬ গড়ে করেছেন। এর মধ্যে ৪৭টি সেঞ্চুরি এবং ৬৬টি হাফসেঞ্চুরি শামিল রয়েছেন।

৬৯ রানের প্রয়োজন

বিরাট কোহলির কাছে মহেন্দ্র সিং ধোনির আরো একটি রেকর্ড ভাঙার সুযোগ 3

মহেন্দ্র সিং ধোনি এখনো পর্যন্ত ৪২৩টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন। ১৯৯৯তে তিনি নিজের প্রথম ম্যাচ খেলেছিলেন আর ৩৬৪টি ইনিংসে তার ব্যাট থেকে ১৩৩৫৩ রান বেরিয়েছে। ধোনি এই রান ৫০.৩৮ গড়ে করেছেন আর এর মধ্যে ১৫টি সেঞ্চুরির সঙ্গে ৮৫টি হাফসেঞ্চুরি রয়েছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডেতে ৬৯ রান করতেই বিরাট কোহলি ধোনির চেয়ে এগিয়ে যাবেন। বিরাট ভালো ফর্মে রয়েছেন কিন্তু আগস্ট মাসের পর থেকে ওয়ানডেতে কোনো সেঞ্চুরি করতে পারেননি। দ্বিতীয় ওয়ানডে ম্যাচে তিনি এই খরাকে শেষ করার চেষ্টা করবেন।

প্রথম নম্বরে রয়েছেন গ্রাহাম গুচ

বিরাট কোহলির কাছে মহেন্দ্র সিং ধোনির আরো একটি রেকর্ড ভাঙার সুযোগ 4

লিস্ট এ ক্রিকেটে সবচেয়ে বেশি রান করার ব্যাপারে ইংল্যান্ডের গ্রাহাম গুচের নাম রয়েছে। তিনি ৬০১টি ইনিংসে ২২২১১ রান করেছেন। গুচ ১৯৯৭তে নিজের শেষ ম্যাচ খেলেছিলেন, কিন্তু এই রেকর্ড আজো তার নামেই রয়েছে। ২২০৫৯ রান করে ইংল্যান্ডেরই গ্রীম হিক দ্বিতীয় স্থানে রয়েছেন। ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার শচীন তেন্ডুলকরের নামে ২১৯৯৯ রান রয়েছে। শচীন ২০১২য় নিজের শেষ লিস্ট এ ম্যাচ খেলেছিলেন। তারপর কুমার সাঙ্গাকারা আর ভিভ রিচার্ডসের নাম রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *