ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ধোনি আর দ্রাবিড়কে পেছনে ফেলে ইতিহাস গড়তে পারেন কোহলি 1

গতকাল সোমবার ২৯ জুলাই বিকেলে টিম ইন্ডিয়া ওয়েস্টইন্ডিজের জন্য রওনা হয়ে গিয়েছে। টিম ইন্ডিয়ার এই ক্যারিবিয়ান সফর অধিনায়ক কোহলির জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। খবরের কথা ধরা হয় যদি তো এই সফরে টিম ইন্ডিয়া ব্যর্থ হলে বিরাট কোহলির নেতৃত্ব চলে যেতে পারে। ওয়েস্টইন্ডিজের সফর বেশ কিছু দিক থেকে টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলির জন্য স্পেশাল হতে চলেছে। একজন খেলোয়াড় আর অধিনায়ক হিসেবে তিনি এই সফরে অগুনতি রেকর্ড নিজের নামে করতে পারেন।

ভাঙবেন ধোনির বিশ্বরেকর্ড

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ধোনি আর দ্রাবিড়কে পেছনে ফেলে ইতিহাস গড়তে পারেন কোহলি 2

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টিম ইন্ডিয়া আগস্ট আর সেপ্টেম্বরে দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলবে। এই টেস্ট সিরিজ চলাকালীন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি দুটি বড়ো রেকর্ড নিজের নামে করতে পারেন। আসলে তিনি এই টেস্ট সিরিজে চলাকালীণ টিম ইন্ডিয়ার দুই তারকা মহেন্দ্র সিং ধোনি আর রাহুল দ্রাবিড়ের রেকর্ডকে পেছনে ফেলে দিতে পারেন। এমএস ধোনি এখনো পর্যন্ত দেশের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক থেকেছেন। ধোনির নেতৃত্বে টিম ইন্ডিয়া ৬০টি টেস্ট ম্যাচ খেলেছে আর ২৭টি জয় লাভ করেছে এবং ১৮টি হারের মুখ দেখেছে। সেই সঙ্গে ১৫টি টেস্ট ম্যাচ ড্র থেকেছে। অন্যদিকে বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল ৪৬টি টেস্ট ম্যাচ খেলেছে আর ২৬টি ম্যাচ জিতেছে তথা ১৯টি ম্যাচে হারের মুখ দেখেছে। এবং ১০টি টেস্ট ড্র হয়েছে। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে যদি বিরাট দুটি টেস্ট ম্যাচ জিততে সফল হন তো তিনি ভারতের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক হয়ে যাবেন।

দ্রাবিড়ও পেছিয়ে নেই

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ধোনি আর দ্রাবিড়কে পেছনে ফেলে ইতিহাস গড়তে পারেন কোহলি 3

মহেন্দ্র সিং ধোনির পাশাপাশি বিরাট কোহলির কাছে তারকা রাহুল দ্রাবিড়ের একটি রেকর্ডও ভাঙার দারুণ সুযোগ থাকবে। আসলে দ্রাবিড় টিম ইন্ডিয়ার হয়ে মোট ৭৯টি একদিনের ম্যাচে অধিনায়কত্ব করেছেন। অন্যদিকে বিরাট কোহলি এখনো পর্যন্ত এই ফর্ম্যাটে ৭৭টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে যদি তাকে তিনটি ম্যাচে নেতৃত্ব দিতে দেখা যায় তো টিম ইন্ডিয়ার হয়ে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলা চতুর্থ খেলোয়াড় হয়ে যাবেন। বিরাট কোহলি এখনো পর্যন্ত ৭৭টি ওয়ানডে ম্যাচে অধিনায়কত্ব করে ৫৬টি ম্যাচ জিতেছেন আর মাত্র ১৯টি ম্যাচে তাকে হারের মুখ দেখতে হয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *