গৌতম গম্ভীর করলেন খোলসা, জানালেন কেনো বিরাট কোহলির মতো সফল হতে পারেননি রোহিত শর্মা 1

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি আর সহঅধিনায়ক রোহিত শর্মা দুজনেই দলের ২ গুরুত্বপূর্ণ স্তম্ভ। দুই খেলোয়াড়ই নিয়মিত ভারতের হয়ে রান করে এগিয়ে চলেছেন। ক্রিকেটের অলিতে গলিতে প্রায়ই বিরাট-রোহিতের মধ্যে তুলনা করা হয়। এখন টিম ইন্ডিয়ার প্রাক্তন খেলোয়াড় গৌতম গম্ভীরের মত যে বিরাট কোহলির মতো স্ট্রাইক রোটেট করার সক্ষমতা রোহিত শর্মার কাছে নেই।

রোহিতের কাছে নেই স্ট্রাইক রোটেট করার গুন

গৌতম গম্ভীর করলেন খোলসা, জানালেন কেনো বিরাট কোহলির মতো সফল হতে পারেননি রোহিত শর্মা 2

টিম ইন্ডিয়ার সহঅধিনায়ক রোহিত শর্মা ২০১৩য় যখন থেকে ওপেনিং করতে শুরু করেন, তখন থেকেই তিনি টিম ইন্ডিয়ার হয়ে নিয়মিত সীমিত ওভারের ক্রিকেটে রান করে চলেছেন। কিন্তু এখন স্টার স্পোর্টসের শো ‘ক্রিকেট কানেক্টেড’ এ কথা বলতে গিয়ে প্রাক্তন ভারতীয় খেলোয়াড় গৌতম গম্ভীর রোহিতের দুর্বলতার ব্যাপারে কথা বলেছেন। তিনি বিরাট কোহলির সক্ষমতার সঙ্গে রোহিতের তুলনা করে বলেছেন, “এমনকী রোহিতের কাছে সেই গুন নেই যা বিরাট কোহলির কাছে স্ট্রাইক রোটেট করার জন্য রয়েছে। রোহিত শর্মার মধ্যে বড়ো শট মারার ক্ষমতা রয়েছে কিন্তু এটা কারণ যে বিরাট কোহলি রোহিত শর্মার তুলনায় বেশি সুসঙ্গত। স্পিন বোলিংয়ের বিরুদ্ধে ক্রিস গেইল আর এবি ডেভিলিয়র্সের কাছে প্রত্যেক বলে স্ট্রাইক রোটেট করানোর ক্ষমতা নেই। বিরাট কোহলির কাছে সেই জিনিসটা রয়েছে, যে কারণে ও এতটা সফল”।

ইরাফন করলেন বিরাটের প্রশংসা

গৌতম গম্ভীর করলেন খোলসা, জানালেন কেনো বিরাট কোহলির মতো সফল হতে পারেননি রোহিত শর্মা 3

বিরাট কোহলি গত এক দশকে নিজের ব্যাটিংয়ে বিশ্ব ক্রিকেটে নিজের নামের ধ্বজা উড়িয়েছেন। এই বিষয়ে কোনো দ্বিমত নেই যে বিরাট বর্তমান সময়ের তিন ফর্ম্যাটের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান। সমস্ত ফর্ম্যাটে তার প্রদর্শন প্রশংসাযোগ্য থাকে। এখন বিরাট কোহলির প্রশংসা করে ইরফান পাঠান বলেছেন,

“একজন বোলারের জন্য বিরাট কোহলির বিরুদ্ধে পরিকল্পনা করা মুশকিল, কারণ ও সিঙ্গল নিতে থাকে আর নন স্ট্রাইকার এন্ডে চলে যায়। ও একজন বিশেষ ব্যক্তি, যে না শুধু লেগ সাইডে স্ট্রাইক রোটেড করতে পারে, বরং ও নিজের কব্জির কাজের এত ভালো যে ও একটা সিঙ্গলের জন্য ভালো বলকে থার্ড ম্যান এরিয়াতে পাঠাতে পারে”।

বিরাট কোহলির ক্রিকেট কেরিয়ার

গৌতম গম্ভীর করলেন খোলসা, জানালেন কেনো বিরাট কোহলির মতো সফল হতে পারেননি রোহিত শর্মা 4

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি ২০০৮ এ শ্রীলঙ্কার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে ডেবিউ করেন। এরপর তিনি একের পর এক সমস্ত বড়ো রেকর্ড নিজের নামে করেছেন। পরিসংখ্যানের কথা বলা হলে বিরাট এখনো পর্যন্ত খেলা ৮৬টি টেস্ট ম্যাচে ২৩টি সেঞ্চুরির সাহায্যে ৭২৪০ রান করেছেন। ২৪৮টি ওয়ানডে ম্যাচে ৪৩টি সেঞ্চুরি সহ ১১৮৬৭ রান করেছেন। অন্যদিকে টি-২০তে ৮২টি ম্যাচে ২৭৯৪ রান করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *