virat kohli

সম্প্রতিই একদিনের বিশ্বকাপে নিজের ১১ রানের সংখ্যা পার করা ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির নামে আরো একটি বিশেষ কৃতিত্ব নথিভুক্ত হয়ে গেল। আসলে আজ বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ২০,০০০ রান পূর্ণ করে ফেলেছেন। আন্তর্জাতিক স্তরে ২০ হাজার রান করা বিরাট কোহলি ভারতের তৃতীয় আর বিশ্বের মাত্র ১২তম খেলোয়াড় হলেন। বিরাট কোহলির আগে টিম ইন্ডিয়ার হয়ে মাস্টার-ব্লাস্টার শচীন তেন্ডুলকর (৩৪৩৫৭) আর দ্য ওয়াল নামে জনপ্রিত রাহুল দ্রাবিড় (২৪২০৮) এই রেকর্ড করেছেন।

 

পেছনে ফেললেন শচীন আর লারার রেকর্ড

 

রেকর্ড: শচীন আর লারাকে পেছনে ফেলে সবচেয়ে দ্রুত ২০ হাজার রান করা খেলোয়াড় হলেন কোহলি 1

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ৩৭ রান করার সঙ্গেই কিং কোহলি ওয়ানডে, টি-২০আই আর টেস্ট মিলিয়ে ২০ হাজার রান পূর্ণ করেছেন আর তিনি এই কৃতিত্বে পৌঁছনো বিশ্বের সবচেয়ে দ্রুততম খেলোয়াড়ও হয়েছেন। বিরাট কোহলি এই বড়ো কৃতিত্ব মাত্র ৪১৭টি ইনিংসে পূর্ণ করেছেন। বিরাট কোহলির আগে সবচেয়ে দ্রুত ২০ হাজার রান করার বিশ্বরেকর্ড শচীন তেন্ডুলকর আর ওয়েস্টইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ব্রায়ান লারার নামে ছিল। শচীন আর লারা ৪৫৩টি ইনিংসে এই রেকর্ড গড়েছিলেন। আজ কোহলি এই রেকর্ডও ভেঙে নিজের নামে করে নিলেন।

 

সবদিক থেকেই চ্যাম্পিয়ন কোহলি

 

রেকর্ড: শচীন আর লারাকে পেছনে ফেলে সবচেয়ে দ্রুত ২০ হাজার রান করা খেলোয়াড় হলেন কোহলি 2

বিরাট কোহলির নামে আন্তর্জাতিক ক্রিকেটে ৬৬টি সেঞ্চুরি আর ৯২টি হাফসেঞ্চুরিও রয়েছে। বর্তমান সময়ে সম্ভবতই কোনো এমন রেকর্ড রয়েছে যার উপর কোহলির নাম নথিভুক্ত হয়নি।

 

এক নজরে সবচেয়ে দ্রুত ২০ হাজার আন্তর্জাতিক রান করা খেলোয়াড়দের তালিকা:

 

 player Innings
Virat Kohli  417*
Sachin Tendulkar 453
Brian Lara 453
Ricky Ponting  464
AB De Villiers  483

 

রেকর্ড: শচীন আর লারাকে পেছনে ফেলে সবচেয়ে দ্রুত ২০ হাজার রান করা খেলোয়াড় হলেন কোহলি 3

আপনাদের সকলের জ্ঞাতার্থে জানাই যে বিরাট কোহলি এই বড়ো রেকর্ড ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে চলতি একদিনের বিশ্বকাপ ম্যাচে হাসিল করেছেন। ওয়েস্টইন্ডিজ আর ভারতের মধ্যে টুর্নামেন্টের এই ৩৪তম ম্যাচ ম্যাঞ্চেস্টারের মাঠে খেলা হচ্ছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *