কোহলি ১২ বছরের কেরিয়ারে শচীনকে বেশকিছু বিষয়ে পেছনে ফেলেছেন,কিন্তু এই ২ রেকর্ডে রয়েছেন পেছিয়ে 1

ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি এক অভূতপূর্ব আন্তর্জাতিক কেরিয়ারের ১২ বছর পূর্ণ হয়ে গিয়েছে। বিরাট কোহলি ভারতীয় দলের হয়ে ১২ বছর পূর্ণ করেছেন যেখানে তিনি ভীষণই ভালো প্রদর্শন করেছেন। বিরাট নিজের কেরিয়ারের এই সফরে নিজেকে একজন বিশ্বস্তরীয় ব্যাটসম্যান হিসেবে স্থাপন করেছেন যার গুনতি সর্বকালীন মহান ব্যাটসম্যানদের মধ্যে হচ্ছে।

ডেবিউর পর সময়ের সঙ্গে কোহলি হয়ে উঠেছেন রান মেশিন

কোহলি ১২ বছরের কেরিয়ারে শচীনকে বেশকিছু বিষয়ে পেছনে ফেলেছেন,কিন্তু এই ২ রেকর্ডে রয়েছেন পেছিয়ে 2

বিরাট কোহলি নিজের আন্তর্জাতিক কেরিয়ারের শুরু ২০০৮ এর ১৮ আগষ্ট শ্রীলঙ্কার বিরুদ্ধে করেছিলেন। বিরাট কোহলি নিজের প্রথম ওয়ানডে ম্যাচ খেলার পর কখনো পেছন ফিরে তাকাননি। নিজের ডেবিউর পর ভারতীয় ক্রিকেট দলের এই অসাধারণ ব্যাটসম্যান যেমন যেমন নিজের কেরিয়ার এগিয়ে নিয়ে গেছেন তেমন তেমন ভীষণই খতরনাক হয়ে উঠেছেন আর নিজেকে একজন রান মেশিন হিসেবে স্থাপন করেছেন।

বিরাট কোহলি ভেঙে চলেছেন শচীন তেডুলকরের রেকর্ড

কোহলি ১২ বছরের কেরিয়ারে শচীনকে বেশকিছু বিষয়ে পেছনে ফেলেছেন,কিন্তু এই ২ রেকর্ডে রয়েছেন পেছিয়ে 3

বিরাট কোহলি এরপর তো ইতিহাস লেখা শুরু করেন আর তিনি ক্রিকেট জগতকে দেখান যে তিনি কোন স্তরের ব্যাটসম্যান, যিনি একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন। বিরাট কোহলির নিশানায় মহান ব্যাটসম্যান শচীন তেন্ডুলকরের বেশকিছু রেকর্ড চলে এসেছে। আজ ক্রিকেট জগতের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান বিরাট কোহলি এখনো পর্যন্ত নিজের কেরিয়ারে সমস্ত ফর্ম্যাট মিলিয়ে বেশকিছু বিশ্বরেকর্ড নিজের নামে করেছেন। তিনি এর মধ্যে ক্রিকেটের ভগবান বলে পরিচিত শচীন তেন্ডুলকরের বেশকিছু রেকর্ডকেও পেছনে ফেলে দিয়েছে।

১২ বছর পর্যন্ত কেরিয়ারে কোহলি বেশকিছু বিষয়ে শচীনকে ফেলেছেন পেছনে

কোহলি ১২ বছরের কেরিয়ারে শচীনকে বেশকিছু বিষয়ে পেছনে ফেলেছেন,কিন্তু এই ২ রেকর্ডে রয়েছেন পেছিয়ে 4

বিরাট কোহলি প্রায় সমস্ত ধরণের ওয়ানডে রেকর্ড নিজের নামে করে ফেলেছেন। তিনি নিয়মিত শচীন তেন্ডুলকরের একের পর এক রেকর্ড ভাঙছেন যার মধ্যে তিনি শচীনের বহু রেকর্ডই ভেঙে দিয়েছেন। কিন্তু তাও ২টি রেকর্ড এমন রয়েছে যেখানে কোহলি অনেকটাই পেছনে চলছেন।
বিরাট কোহলি আর শচীন তেন্ডুলকরের ১২ বছরের আন্তর্জাতিক কেরিয়ারকে দেখা গেলে যেখানে বিরাট কোহলি ১১৮৬৭ রান করে ফেলেছেন সেখানে শচীন এই সময় পর্যন্ত ১০৮০৩ রান করেছুলেন। এছাড়াও গড় আর স্ট্রাইকরেটের সঙ্গে সেঞ্চুরিতেও বিরাট কোহলি শচীনের চেয়ে এগিয়ে রয়েছেন। শচীনের ১২ বছর কেরিয়ার পর্যন্ত ৩১টি ওয়ানডে সেঞ্চুরি ছিল তো কোহলি কোহলি ৪৩টি সেঞ্চুরি করেছেন।

কিন্তু এই দুই রেকর্ডে শচীন এগিয়ে

কোহলি ১২ বছরের কেরিয়ারে শচীনকে বেশকিছু বিষয়ে পেছনে ফেলেছেন,কিন্তু এই ২ রেকর্ডে রয়েছেন পেছিয়ে 5

কিন্তু এছাড়া ১২ বছরের কেরিয়ার পর্যন্ত দেখা গেলে শচীনের ২টি এমন রেকর্ড রয়েছে যা কোহলি পার করতে পারেননি। যার মধ্যে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ স্কোর আর ওয়ানডে ম্যাচ খেলার সংখ্যা। কোহলি এখনো পর্যন্য যেখানে ১৮৩ রানের সর্বচ্চো স্কোর করেছেন তো অন্যদিকে সেই সময় শচীনের সর্বোচ্চ ইনিংস ছিল ১৮৬ রানের। সেই সঙ্গে ১২ বছরে শচীন ২৭২টি ওয়ানডে খেলেছিলেন আর কোহলি খেলেছেন ২৩৯টি ম্যাচ।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *