টি-২০ সিরিজে এই দুর্দান্ত রেকর্ড নিজের নামে করা বিশ্বের প্রথম অধিনায়ক হলেন বিরাট কোহলি

বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল নিউজিল্যান্ডকে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ ৫-০ হারিয়ে ক্লীন সুইপ করে দিয়েছে। এর সঙ্গেই অধিনায়ক বিরাট কোহলি অধিনায়ক হিসেবে সর্বাধিক দ্বিপাক্ষিক সিরিজ জেতার আরো একটি রেকর্ড গড়ে ফেলেছেন। অন্যদিকে ভারত প্রথমবার যে কোনো দলের সঙ্গে টি-২০তে পাঁচ ম্যাচের দ্বিপাক্ষিক সিরিজ খেলল আর সেই তারা প্রথম সিরিজেই এই কৃতিত্ব দেখিয়েছে যা আজ পর্যন্ত কোনো দল করতে পারেনি।

বিরাট কোহলি আরো একটি রেকর্ড করলেন নিজের নামে

টি-২০ সিরিজে এই দুর্দান্ত রেকর্ড নিজের নামে করা বিশ্বের প্রথম অধিনায়ক হলেন বিরাট কোহলি 1

অধিনায়ক হিসেবে বিরাট কোহলি ১০টি সিরিজ জিতেছে আর ১০টি সিরিজ জেতার সঙ্গেই তিনি সর্বাধিক টি-২০ সিরিজ জেতার রেকর্ডও গড়ে ফেলেছেন, বিরাট দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু’প্লেসির রেকর্ডকে পেছনে ফেলে দিয়েছেন যার নামে ৯টি দ্বিপাক্ষিক সিরিজ জেতার রেকর্ড ছিল। বিরাট আর দু’প্লেসি ছাড়া এই তালিকায় ইংল্যান্ডের অধিনায়ক ইয়োন মর্গ্যান আর ওয়েস্টইন্ডিজের অধিনায়ক ড্যারেন শামি শামিল রয়েছেন, যারা যথাক্রমে ৭টি আর ৬টি টি০-২০ সিরিজ জিতেছেন। ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি পাঁচটি টি-২০ সিরিজ জিতে এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন।

বিরাটের রেকর্ড ভেঙে কেএল রাহুল এক নম্বরে

টি-২০ সিরিজে এই দুর্দান্ত রেকর্ড নিজের নামে করা বিশ্বের প্রথম অধিনায়ক হলেন বিরাট কোহলি 2

যেখানে একদিকে বিরাট কোহলি অন্য খেলোয়াড়দের রেকর্ড ভেঙেছেন সেখানে কেএল রাহিল এই সিরিজে বিরাট কোহলিকে রানের ব্যাপারে পেছনে ফেলে দিয়েছেন। ভারতের হয়ে এখনো পর্যন্ত যে কোনো টি-২০ আন্তর্জাতিক দ্বিপাক্ষিক সিরিজে সবচেয়ে বেশি রান করার রেকর্ড বিরাট কোহলির নামে ছিল। এখন এই সিরিজে কেএল রাহুল তাকে পেছনে ফেলে দিয়েছেন।

কেএল রাহুল এই সিরিজে করেছেন ২২৪ রান

টি-২০ সিরিজে এই দুর্দান্ত রেকর্ড নিজের নামে করা বিশ্বের প্রথম অধিনায়ক হলেন বিরাট কোহলি 3

কেএল রাহুল নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের এই দ্বিপাক্ষিক সিরিজে সবচেয়ে বেশি মোট ২২৪ রান করেছেন। কেএল রাহুলের আগে বিরাট কোহলি ভারতের হয়ে দ্বিপাক্ষিক টি-২০ সিরিজে সবচেয়ে বেশি ১৯৯ রান ২০১৬য় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করেছিলেন। এখন কেএল রাহুল তার চেয়ে এগিয়ে গিয়েছেন। যদিও কেএল রাহুল এই কৃতিত্ব পাঁচ ম্যাচের সিরিজে হাসিল করেছেন অন্যদিকে বিরাট কোহলি এই রান তিন ম্যাচের সিরিজে করেছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *