বিরাট কোহলি ডে-নাইট টেস্ট জিতে ৫টি কৃতিত্ব করলেন নিজের নামে, এমনটা করা হলেন ভারতের প্রথম অধিনায়ক

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক যখনই মাঠে নামেন কোনো না কোনো ইতিহাস অবশ্যই গড়েন। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি একদিকে যেখানে এই ঐতিহাসিক টেস্টে প্রথমবার অধিনায়কত্ব করার গৌরব হাসিল করেছেন তো অন্যদিকে তিনি প্রথম ইনিংসে ৩২ রান করতেই টেস্ট ক্রিকেটে একটা নতুন রেকর্ড নিজের নামে করে ফেলেছিলেন।
যদিও নিজের প্রথম ডে-নাইট টেস্ট ম্যাচে অধিনায়ক হিসেবে বিরাট কোহলি টস জিততে পারেননি, যার তার আফসোস থাকবে, তা সত্ত্বেও এই টেস্ট তার জন্য অবশ্যই স্মরণীয় হয়ে গিয়েছে। অধিনায়ক এবং ব্যাটসম্যানহিসেবে বিরাট অসাধারণ উপলব্ধি নিজের নামে করে ফেলেছেন। এর সঙ্গেই বিরাট আরো একটি বড়ো কৃতিত্ব নিজের নামে করে ফেলেছেন। বিরাট কোহলি অধিনায়ক হিসেবে লাগাতার ৭টি টেস্ট ম্যাচ জেতা প্রথম ভারতীয় অধিনায়ক হয়ে গিয়েছেন।

বিরাট কোহলি হলেন লাগাতার ৭টি টেস্ট ম্যাচ জেতা প্রথম অধিনায়ক

বিরাট কোহলি ডে-নাইট টেস্ট জিতে ৫টি কৃতিত্ব করলেন নিজের নামে, এমনটা করা হলেন ভারতের প্রথম অধিনায়ক 1

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি দেশে এবং দেশের বাইরে সমস্ত জায়গায় লাগাতার ৭টি টেস্ট ম্যাচ জেতা প্রথম ভারতীয় অধিনায়ক হয়ে গিয়েছেন। বিরাট কোহলির এই কৃতিত্বের শুরু ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তাদেরই দেশে শুরু হয়েছিল। ভারতীয় দল সেই ম্যাচে ৩১৮ রানের বড়ো জয় হাসিল করেছিলেন। তারপর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা তথা বাংলাদেশকে হারিয়ে এই উপলব্ধি হাসিল করে নিয়েছেন।

এই হল ভারতের শেষ ৭টি টেস্ট ম্যাচ জয়

১. ভারত বনাম ওয়েস্টইন্ডিজ, ভারতের ৩১৮ রানে জয়

২. ভারত বনাম ওয়েস্টইন্ডিজ, ভারতের ২৫৭ রানে জয়

৩. ভারত বনাম দক্ষিণ আফ্রিকা, ভারতের ২০৩ রানে জয়

৪. ভারত বনাম দক্ষিণ আফ্রিকা, ভারতের এক ইনিংস তথা ১৩৭ রানে জয়

৫.ভারত বনাম দক্ষিণ আফ্রিকা, ভারতের এক ইনিংস তথা ২০২ রানে জয়

৬. ভারত বনাম বাংলাদেশ, ভারতের এক ইনিংস তথা ১৩০ রানে জয়

৭. ভারত বনাম বাংলাদেশ, ভারতের এক ইনিংস তথা ৪৬ রানে জয়।

টেস্ট অধিনায়ক হিসেবে বিরাট পূর্ণ করলেন সবচেয়ে দ্রুত ৫০০০ রান

বিরাট কোহলি ডে-নাইট টেস্ট জিতে ৫টি কৃতিত্ব করলেন নিজের নামে, এমনটা করা হলেন ভারতের প্রথম অধিনায়ক 2

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম ডে-নাইট টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে বিরাট কোহলি যেমনই ৩২ রান করেন তিনি টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে নিজের ৫০০০ রান পূর্ণ করে ফেলেছেন। বিরাট কোহলি অধিনায়ক হিসেবে টেস্টে নিজের ৫০০০ রান নিজের ৮৬তম ইনিংসে পূর্ণ করেছেন। বিরাট কোহলি রিকি পন্টিংকে পেছনে ফেলে দিয়েছেন যিনি এই কৃতিত্ব অধিনায়ক হিসেবে ৯৭তম ইনিংসে করেছিলেন। অন্যদিকে ক্লাইভ লয়েড অধিনায়ক হিসেবে নিজের ৫০০০ রান নিজের ১০৬তম ইনিংসে পূর্ণ করেছিলেন।

টেস্টে অধিনায়ক হিসেবে ৫০০০ রান করা প্রথম ভারতীয় এবং প্রথম এশিয়ান খেলোয়াড় হলেন বিরাট

বিরাট কোহলি ডে-নাইট টেস্ট জিতে ৫টি কৃতিত্ব করলেন নিজের নামে, এমনটা করা হলেন ভারতের প্রথম অধিনায়ক 3

বিরাট কোহলি টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে ৫০০০ রান পুর্ণ করা প্রথম ভারতীয় খেলোয়াড় হয়েছেন। অন্যদিকে বিরাট কোহলি এই কৃতিত্ব করে দেখানো প্রথম এশিয়ান খেলোয়াড়ও হয়েছেন। বিশ্ব ক্রিকেটের কথা বলা হলে টেস্ট অধিনায়ক হিসেবে বিরাট কোহলি ৫০০০ রান পূর্ণ করা বিশ্বের ষষ্ঠ খেলোয়াড় হয়েছেন। বিরাটের আগে অধিনায়ক হিসেবে এই কৃতিত্ব অস্ট্রেলিয়ার অ্যালান বর্ডার, রিকি পন্টিং, ওয়েস্টইন্ডিজের ক্লাইভ লয়েড, দক্ষিণ আফ্রিকার গ্রীম স্মিথ আর নিউজিল্যান্ডের ড্যামিয়েন ফ্লেমিং হাসিল করেছিলেন।

কোহলি ডে-নাইট টেস্টে সেঞ্চুরি করা ভারতের প্রথম তথা বিশ্বের পঞ্চম ব্যাটসম্যান

স্টিভ স্মিথকে পেছনে ফেলে বিরাট কোহলি গড়লেন এই রেকর্ড, শচীনকে ছুঁয়ে ফেলে হলেন দ্বিতীয় ব্যাটসম্যান

কোহলি ডে-নাইট টেস্টে সেঞ্চুরি করা ভারতের প্রথম ব্যাটসম্যান হয়েছেন। অন্যদিকে যদি বিশ্বের কথা বলা হয় তো বিরাট কোহলি গোলাপি বলে সেঞ্চুরি করা বিশ্বের পঞ্চম বোলার হয়েছেন। বিরাটের আগে ইংল্যান্ডের জো রুট, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, দক্ষিণ আফ্রিকার ফাফ দু’প্লেসি আর নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন এমনটা করেছিলেন।

ইনিংসে লাগাতার চারটি টেস্ট জেতা প্রথম দেশ হল ভারত

বিরাট কোহলি ডে-নাইট টেস্ট জিতে ৫টি কৃতিত্ব করলেন নিজের নামে, এমনটা করা হলেন ভারতের প্রথম অধিনায়ক 4

ভারত বাংলাদেশকে কলকাতার ইডেন গার্ডেন্সে খেলা হওয়া ডে-নাইট টেস্টে রবিবার এক ইনিংস আর ৪৬ রানে হারিয়ে দিয়েছে। টিম ইন্ডিয়া দুই টেস্ট ম্যাচের সিরিজকে ২-০ ক্লীন সুইপ করেছে। ভারত ইনিংসে লাগাতার চারটি টেস্ট জেতা প্রথম দেশ হয়ে গিয়েছে, উপরে আমরা যে পরিসংখ্যান দিয়েছি, তাতে আপনারা দেখতে পারেন যে কার কার বিরুদ্ধে ভারত ইনিংসে ম্যাচ জিতেছে। ঈশান্ত শর্মা দুই ইনিংস মিলিয়ে ১২টি উইকেট নিয়েছেন। তিনি ম্যান অফ দ্যা ম্যাচ আর ম্যান অফ দ্যা সিরিজ নির্বাচিত হয়েছেন। উমেশ যাদব ৮টি সফলতা পেয়েছেন। বাংলাদেশের মুশফিকুর রহিম ৭৪ রানের ইনিংস খেলেন। ভারত এই জয়ের সঙ্গেই দেশের মাটিতে লাগাতার ১২টি টেস্ট সিরিজও জিতল। আপনাদের জানিয়ে দিই যে ভারতের পরবর্তী টেস্ট সিরিজ নিউজিল্যান্ডের বিরুদ্ধে তাদেরই দেশে রয়েছে। ভারত মার্চ ২০২০তে নিউজিল্যান্ডের সফর করবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *