শ্রীলংকার বিরুদ্ধে চলমান টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে সহজ জয়ের পথেই ছিল বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। সবাই আশা করছিল টেস্টের তৃতীয় দিনের শুরতেই জয় তুলে নিবে কোহলিরা। কিন্তু নিজেদের দ্বিতীয় ইনিংসে অবিশ্বাস্য ভাবে খেলায় ফিরে এসেছিল দিনশে চান্দিমালের নেতৃত্বাধীন শ্রীলংকা। যদিও শেষ পর্যন্ত ইনিংস পরাজয় বরণ করে নিতে হয় স্বাগতিকদের তবে ভারতীয় বোলারদেরকে ভালোই শায়েস্তা করেছেন ইনিংস ও ৫৩ রানে ম্যাচ হারার আগে।

গতকালের ২ উইকেটে ২০৯ রান থেকে আজকের খেলা শুরু করে শ্রীলঙ্কা। মধ্যাহ্নভোজের বিরতির আগেই ফিরে যান মালিন্দা পুষ্পকুমার ও অধিনায়ক দীনেশ চান্ডিমাল। এরপর দিমুথ করুণারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথুজ লড়াই চালাচ্ছিলেন। চাপের মুখে অনবদ্য শতরান করেন কুশল মেন্ডিস। আজ শতরান পূরণ করেন করুণারত্নে। তবে বল হাতে দলকে ম্যাচে ফেরান জাদেজা। তিনি এই ইনিংসে ফেরান করুণারত্নে, ম্যাথুজ, চান্ডিমাল ও দিলরুবান পেরেরা ও ধনঞ্জয় ডি সিলভাকে। দুটি করে উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন ও হার্দিক পাণ্ড্য। একটি উইকেট নিয়েছেন উমেশ যাদব। মধ্যাহ্নভোজের বিরতির আগে পর্যন্ত প্রতিরোধ গড়ে তুলেছিলেন করুণারত্নে ও ম্যাথুজ। তবে দিনের দ্বিতীয় সেশনে ভারতের বোলাররা সাফল্য এনে দিলেন দলকে। ফলে ম্যাচ ও সিরিজ জিতল বিরাট কোহলির দল।

Hyderabad : Indian skipper Virat Kohli with teammates walk off the field after defeating Bangladesh in the cricket test match in Hyderabad on Monday. PTI Photo (PTI2_13_2017_000158A)

প্রথম ইনিংসে রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি ও রবীন্দ্র জাদেজার বোলিং তোপে পড়ে ২০০ রানের আগেই গুটিয়ে যায় স্বাগতিকরা। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার হয়ে নিরোশান দিকভেলা ৫১, অ্যাঞ্জেলো ম্যাথুজ ২৬, কুশল মেন্ডিস ২৪ কুশল পেরেরা করেন ২৫ রান। ভারতের হয়ে অশ্বিন সর্বোচ্চ পাঁচটি উইকেট নেন। শামি ও জাদেজা দুটি করে এবং উমেশ যাদব নেন একটি উইকেট। এর আগে চেতেশ্বর পূজারা এবং আজিঙ্কা রাহানের সেঞ্চুরি এবং অশ্বিন, জাদেজা এবং হৃদ্ধিমান সাহার হাফসেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে ভারত। পূজারা ১৩৩ এবং রাহানে করেন ১৩২ রান। এছাড়া জাদেজা ৭০, হৃদ্ধিমান ৬৭ এবং অশ্বিন করেন ৫৪ রান। শ্রীলঙ্কার হয়ে হেরাথ সর্বোচ্চ চারটি উইকটে নেন। এছাড়া মিলিন্দা পুষ্পকুমারা দুটি এবং দিমুথ করুনারত্নে ও দিলরুয়ান পেরেরা নেন একটি করে উইকেট।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে কোহলি, শ্রীলংকা দলের ব্যাটসম্যানদের প্রশংসা করেন এবং বলেন আন্তর্জাতিক ক্রিকেটে সব দলের থেকেই তিনি এমন কামব্যাক আশা করেন যেভাবে শ্রীলংকা দ্বিতীয় ইনিংসে লড়াকু ভাবে ম্যাচে ফিরে আসার চেষ্টা করেছে। তবে একই সাথে কোহলির উইকেটের সমালোচনাও করেন। তার মতে টেস্ট ম্যাচের জন্য এমন উইকেট আদর্শ নয় কারন চতুর্থ ইনিংসে ১৫০ রান তাড়া করাও কষ্ট সাপেক্ষ এমন উইকেটে।

“শ্রীলংকা প্রথমে ব্যাট করার সময় উইকেট যেভাবে আচরণ করেছে তা তাদেরকে ফলোঅনে পাঠানোর সিদ্ধান্তকে জোড়দার করেছিল। আমি নিজেকে এর ভক্ত মনে করিনা। বিশেষ করে যখন উইকেট এইভাবে ভেঙে যায়। এমনকি চতুর্থ ইনিংসে ১৫০ রানও কঠিন হতে পারে। আপনি খেলা ছেড়ে এভাবে যেতে চান না। আমরা আন্তর্জাতিক ক্রিকেট খেলছি এবং প্রতিপক্ষের থেকে এটাই আশা করি যে,তারা এভাবেই খেলবে আজকে শ্রীলংকা যেভাবে খেলেছে। আজকে আমরা আগেই বলেছি, যদি উইকেট নাও পাই তবুও মাঠে আমরা আমাদের কঠিন সময়টি উপভোগ করবো। কারন এটা দল হিসেবে উন্নতি করতে সাহায্য করে। আমরা আজকে কঠিন সময়ের মধ্য দিয়ে যেতে পেরে অখুশি নই। সাহা নিঃসন্দেহে বর্তমান সময়ে ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা একজন উইকেটরক্ষক। সে খুব চটপটে এবং যেকোনো পর্যায়ে সুযোগ সৃষ্টি করতে পারে। পূজারা এবং রাহানে আমাদের দলের সেরা টেস্ট খেলোয়াড়। রাহুলও ভালো খেলেছে এবং জাদেজা লোয়ার অর্ডারে সাহায্য করেছে এবং পান্ডিয়াও ভালো খেলেছে। আমাদের জন্য, এটা ভারতীয় ক্রিকেট কে সামনে নিয়ে যাওয়া।”

 

SHARE

আরও পড়ুন

INDvsAUS: ভারত-অস্ট্রেলিয়ার বিতর্কিত ৫ কর্মকাণ্ড যা কখনোই ভুলার মত নয়

২১ নভেম্ববর টি-২০ ম্যাচ দিয়ে শুরু হচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের পূর্নাঙ্গ সিরিজ। সিরিজে তিনটি টি-২০, চারটি...

TOP5: যে পাঁচজন ভারতীয় ক্রিকেটারের জন্য এবারই হতে পারে শেষ অস্ট্রেলিয়া সফর

তিন ওয়ানডে, চার টেস্ট, তিন টি-২০ ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছে টিম ইন্ডিয়া। আজ (২১...

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়
ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের শুরুয়াত করার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে আর এই শুরুয়াত ২১ নভেম্বর থেকে টি-২০...

বিরাট বললেন,আমি ভাগ্যবান অধিনায়ক, যে আমার কাছে রয়েছে এই দুই খেলোয়াড়

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বুধবার ২১ নভেম্বর থেকে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের...

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...