ইংল্যান্ড বনাম ভারত: প্রথম টেস্টেই বিরাট কোহলির কাছে দুই বড় তারকার রেকর্ড ভাঙার বড় সুযোগ রয়েছে

ইংল্যান্ড এবং ভারতের মধ্যে পাঁচ টেস্ট ম্যাচের সিরিজের প্রথম টেস্ট শুরু হবে আগামি ১ আগস্ট থেকে। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে এজবাস্টনে যেখানে টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলির কাছে সুযোগ রয়েছে দুই বিশ্ব সেরা ক্রিকেটারকে পেছনে ফেলে দেওয়ার। তার আগে আপনাদের জানিয়ে রাখা ভালো যে ভারত ২০১৪য় ইংল্যান্ড সফর করেছিল, এবং সেই সময় এই রান মেশিনের ফর্ম খুব একটা ভালো ছিল না। এবং সেটা এবারে তিনি ঠিক করার আপ্রাণ চেষ্টা করবেন।
সেই সঙ্গে এটাও বলে দেওয়া দরকার বর্তমান সফরে দু দলই ভালো পারফর্মেন্স দেখিয়েছে এখনও পর্যন্ত। ভারত যেখানে তিন ম্যাচের টি২০ সিরিজে ২-১ ফলাফলে জিতেছে সেখানে ইংল্যান্ডও ওয়ানডে সিরিজে ওই একই ফলাফলে সিরিজ জিতে নিয়েছে। কিন্তু আসল পরীক্ষা তো হবে টেস্ট সিরিজ, যার শুরুয়াত হতে চলেছে আর মাত্র কয়েকদিনের মধ্যেই।

ইংল্যান্ড বনাম ভারত:  প্রথম টেস্টেই বিরাট কোহলির কাছে দুই বড় তারকার রেকর্ড ভাঙার বড় সুযোগ রয়েছে 1
India’s captain Virat Kohli raises his bat to acknowledge the applause from the crowd at the end of the play on first day of the test cricket match against Bangladesh in Hyderabad, India, Thursday, Feb. 9, 2017. (AP Photo/Aijaz Rahi)

প্রথম ম্যাচেই এই তারকাদের পেছনে ফেলে দেবেন কোহলি

টিম ইন্ডিয়ার বর্তমান অধিনায়ক বিরাট কোহলি, যিনি লাগাতার দুর্দান্ত ফর্মে থাকেন, আর এবারও তিনি ইংল্যান্ডের মাটিতে ভাল ফর্মেই রয়েছেন। সেই সঙ্গে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্টেই একটি নয় বরং দুজন বড় খেলোয়াড়ের রানের ব্যাপারে পেছনে ফেলে দেওয়ার ভালো সুযোগ রয়েছে কোহলির কাছে।

আসলে আপনাদের জানিয়ে দিই কোহলি এখনও পর্যন্ত ভারতের হয়ে মোট ৬৬টি টেস্ট ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ৫৩.৪০ ব্যাটিং অ্যাভারেজে ৫৫৫৪ রান করেছেন। এই সংখ্যক টেস্টে তিনি মোট ২১টি সেঞ্চুরি এবং ১৬টি হাফ সেঞ্চুরিও করেছেন। ঠিক এর আগের ম্যাচেই তিনি ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন (৫৭১৯) এবং অস্ট্রেলিয়ার প্রাক্তণ উইকেটকীপার ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট (৫৫৭০) কে পেছনে ফেলে দেওয়ার সুযোগ পেয়েছিলেন।

এই দুজনকে পেছনে ফেলতে দরকার এত রান

ইংল্যান্ড বনাম ভারত:  প্রথম টেস্টেই বিরাট কোহলির কাছে দুই বড় তারকার রেকর্ড ভাঙার বড় সুযোগ রয়েছে 2
Cricket – Sri Lanka v India – First Test Match – Galle, Sri Lanka – July 29, 2017 – India’s captain Virat Kohli celebrates his century. REUTERS/Dinuka Liyanawatte

ভারত অধিনায়ক বিরাট কোহলি ওয়ানডে সিরিজে দুর্দান্ত প্রদর্শন করে এই সফরে এখনও পর্যন্ত ৩ ম্যাচে ১৯১ রান করেছেন। এই কারণে আমরা টেস্টেও তার কাছে ভাল পারফর্মেন্সের আশা করতে পারি। তার মাইকেল ভনকে টপকে যাওয়ার জন্য প্রয়োজন ১৬৬ রান, এবং গিলক্রিস্টকে ছাপিয়ে যেতে তার প্রয়োজন মোতে ১৭ রান। যদিও তা খুব চ্যালেঞ্জিং কিছু কাজ নয়। কিন্তু টেস্ট ম্যাচ শুরু হওয়ার পরই জানা যাবে যে বিরাট কেমন ব্যাটিং করেন এই সিরিজে।

আরও পড়ুন

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব
চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭র পর ভারতীয় দলের নির্বাচকরা নিয়মিত কুলদীপ যাদব আর যজুবেন্দ্র চহেলকে ভারতীয় দলে সুযোগ দিয়েছিলেন।...

বিরাট কোহলির সঙ্গে নিজের প্রতিযোগীতা নিয়ে বললেন স্টিভ স্মিথ, শুনলে আপনিও হবেন অবাক

বর্তমান সময়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আর অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ নিয়ে নানান ধরণের তর্ক হয়। ক্রিকেটের কিছু...

বিরাট কোহলি দেননি ওভারওয়েট বলে সুযোগ, এখন ট্রিপল সেঞ্চুরি করে টিম ইন্ডিয়ায় ঢোকার দাবী পেশ করলেন

রঞ্জি ট্রফির ষষ্ঠ রাউন্ডে মুম্বাই এবং উত্তরপ্রদেশের দল মুখোমুখি হয়েছিল। দুই দলের মধ্যে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এই...

ব্যাঙ্গালুরু ওয়ানডেতে হয়েছিল এমন কিছু, টিম আর খেলোয়াড়দের উপর নয় এবার স্টেডিয়ামের হল জরিমানা

ব্যাঙ্গালুরু ওয়ানডেতে হয়েছিল এমন কিছু, টিম আর খেলোয়াড়দের উপর নয় এবার স্টেডিয়ামের হল জরিমানা
বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল তথা অস্ট্রেলিয়ার মধ্যে সম্প্রতিই শেষ হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ তথা...

দিল্লি ক্যাপিটালসের বড়ো ধাক্কা, আইপিএলের শুরু ম্যাচ থেকে বাদ পড়বেন এই তারকা

দিল্লি ক্যাপিটালসের বড়ো ধাক্কা, আইপিএলের শুরু ম্যাচ থেকে বাদ পড়বেন এই তারকা
আইপিএল ২০২০র শুরু হতে এখন ২ মাস সময়ই বাকি রয়েছে। সমস্ত আইপিএল ফ্রেঞ্চাইজিগুলি সিজন-১৩র জন্য নিজেদের দল...