ভিডিওঃ ধোনিকে 'খেলোয়াড়' হিসেবে তৈরি করার জন্য সৌরভ গাঙ্গুলী যখন নিজের ব্যাটিং তাকে দিলেন 1

অধিনায়ক হিসেবে ভারতীয় ক্রিকেট দলের অনেক ভবিষ্যত তারকা ক্রিকেটারকেই তাদের ক্যারিয়ারের শুরুতে সহযোগিতা করেছিলেন সৌরভ গাঙ্গুলী। এর বাইরে নন সৌরভ গাঙ্গুলী অধিনায়কত্বে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করা মহেন্দ্র সিং ধোনিও।

ভিডিওঃ ধোনিকে 'খেলোয়াড়' হিসেবে তৈরি করার জন্য সৌরভ গাঙ্গুলী যখন নিজের ব্যাটিং তাকে দিলেন 2

গাঙ্গুলী তাঁর অধিনায়কত্বের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন ধোনির সফল ক্রিকেট ক্যারিয়ার গড়ে দেয়ার ব্যাপারে। ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর অভিষেক করেছিলেন ২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে সিরিজে। ্তবে চট্টগ্রামে অনুষ্ঠীত হওয়া ওই ম্যাচে তেমন রেকর্ড করে উঠতে পারেন নি ধোনি। শূণ্য রানে আউট হয়েই প্যাভিলিয়নে ফিরতে হয়েছিল পরবর্তী সময়ে ভারতকে নেতৃত্ব দেয়া এই ক্রিকেটারের।

সাত নম্বর পজিশনে ব্যাটিং করে পরবর্তী কয়েক ম্যাচেও ব্যাট ঠিক ভাবে জ্বলে উঠতে পারেন নি ধোনি। কিন্তু এরপর অধিনায়ক গাঙ্গুলী তাকে তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ের সুযোগ করে দিলেন এবং পরবর্তীতে যা ভারতীয় ক্রিকেটের জন্য এক ইতিহাস হয়ে গেল।

ভিডিওঃ ধোনিকে 'খেলোয়াড়' হিসেবে তৈরি করার জন্য সৌরভ গাঙ্গুলী যখন নিজের ব্যাটিং তাকে দিলেন 3

ওই সময় তিন নম্বর পজিশনে মূলত ব্যাটিং করতেন স্বয়ং সৌরভ গাঙ্গুলী। কিন্তু অধিনায়ক হওয়ার পরও তিনি নিজের পজিশন কেন ছেড়ে দিয়েছিলেন তখন? সম্প্রতি গৌরব কাপুরের সাথে এক সাক্ষাৎকারে এই অজানা কারণ জানিয়েছেন ভারতীয় ক্রিকেটের মহারাজা।

“২০০৪ সালে যখন ধোনি প্রথম দলে সুযোগ পেয়েছিল, সে তাঁর প্রথম দুই ম্যাচে ৭ নম্বর পজিশনে ব্যাট করে। এরপর আমরা পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামি। যখন দল ঘোষণা হয়েছিল তখন ধোনি ৭ নম্বর পজিশনে ছিল। আমি এখন ভাবছিলাম ধোনিকে কিভাবে একজন খেলোয়াড় হিসেবে তৈরি করা যায় কারণ ওর মধ্যে অনেক প্রতিভা ছিল। পরের দিন সকালে টসে জেতাঁর পর আমি ঠিক করি তাকে ৩ নম্বর পজিশনে খেলানোর। আমি ভেবেছিলাম, কি হয় দেখবো,” গাঙ্গুলি বলেন।

ভিডিওঃ ধোনিকে 'খেলোয়াড়' হিসেবে তৈরি করার জন্য সৌরভ গাঙ্গুলী যখন নিজের ব্যাটিং তাকে দিলেন 4

তিনি আরো যোগ করেন, “সে শর্টস পড়ে বসেছিল কারণ সে জানত তাঁর ব্যাটিং করতে হবে সাত নম্বর পজিশনে। আমি তাকে বলি যে, তিন নম্বর পজিশনে তাঁর ব্যাটিং করতে হবে। তখন সে আমাকে জিজ্ঞেস করে, আমি কোন পজিশনে ব্যাটিং করবো। আমি তখন বলি যে, আমি চারে ব্যাটিং করবো, তুমি তিনে যাও।”

ওই ম্যাচে তিন নম্বর পজিশনে ব্যাটিং করে ব্যাট হাতে দারুণ ভাবে জ্বলে ওঠেন মহেন্দ্র সিং ধোনি। ১৫টি চার ও ৪টি ছয়ের সাহায্যে ১৪৮ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেন ধোনি। ওই ম্যাচের পরেই রাতারাতি তারকা হয়ে যান তিনি।

চলুন দেখে নিই তাঁর সাক্ষাৎকারের ভিডিওটিঃ

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.